মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়া সফরে জাতিসংঘ কর্মকর্তা

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে আঞ্চলিক উত্তেজনা লাঘবে পিয়ংইয়ংয়ে বিরল সফরে গেছেন জাতিসংঘের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। সোমবার তিনি চীনের রাজধানী বেজিংয়ে যাত্রাবিরতি নেন। জাতিসংঘের প্রতিনিধি জেফ্রি ফেল্টম্যানের এই সফর একেবারে ব্যতিক্রমী। শুক্রবার পর্যন্ত তার এ সফর চলবে। যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম উত্তর কোরিয়া এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে ঘোষণার এক সপ্তাহ পর নতুন এ সফরের খবর আসে। খবর এএফপির।

মঙ্গলবার সকালে জাতিসংঘের পতাকাবাহী গাড়িতে চড়ে ফেল্টম্যান বেজিংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। এদিন উত্তর কোরিয়ার এয়ারলাইনের একটি ফ্লাইটও সেখানে ছিল। ফেল্টম্যান সোমবার চীনে আসেন। নিভৃতকামী দেশ উত্তর কোরিয়ায় স্বল্প কয়েকটি গমন পথের মধ্যে চীন একটি। চীন হচ্ছে উত্তর কোরিয়ার একমাত্র সামরিক ও কূটনৈতিক মিত্র।

সোমবার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এ যাবতকালে তাদের সর্ববৃহৎ যৌথ বিমান মহড়া শুরু করেছে। উত্তর কোরিয়া যেটাকে পরমাণু যুদ্ধের সর্বাত্মক উস্কানি বলে মন্তব্য করেছে। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ফেল্টম্যান উত্তর কোরিয়ায় গিয়ে পারস্পরিক স্বার্থ ও উদ্বেগ নিয়ে আলোচনা করবেন। তবে কিম জং উনের সঙ্গে তার সাক্ষাত হবে কিনা, সে বিষয়ে তিনি কিছু বলতে পারেননি।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ