শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়া সফরে জাতিসংঘ কর্মকর্তা

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে আঞ্চলিক উত্তেজনা লাঘবে পিয়ংইয়ংয়ে বিরল সফরে গেছেন জাতিসংঘের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। সোমবার তিনি চীনের রাজধানী বেজিংয়ে যাত্রাবিরতি নেন। জাতিসংঘের প্রতিনিধি জেফ্রি ফেল্টম্যানের এই সফর একেবারে ব্যতিক্রমী। শুক্রবার পর্যন্ত তার এ সফর চলবে। যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম উত্তর কোরিয়া এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে ঘোষণার এক সপ্তাহ পর নতুন এ সফরের খবর আসে। খবর এএফপির।

মঙ্গলবার সকালে জাতিসংঘের পতাকাবাহী গাড়িতে চড়ে ফেল্টম্যান বেজিংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। এদিন উত্তর কোরিয়ার এয়ারলাইনের একটি ফ্লাইটও সেখানে ছিল। ফেল্টম্যান সোমবার চীনে আসেন। নিভৃতকামী দেশ উত্তর কোরিয়ায় স্বল্প কয়েকটি গমন পথের মধ্যে চীন একটি। চীন হচ্ছে উত্তর কোরিয়ার একমাত্র সামরিক ও কূটনৈতিক মিত্র।

সোমবার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এ যাবতকালে তাদের সর্ববৃহৎ যৌথ বিমান মহড়া শুরু করেছে। উত্তর কোরিয়া যেটাকে পরমাণু যুদ্ধের সর্বাত্মক উস্কানি বলে মন্তব্য করেছে। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ফেল্টম্যান উত্তর কোরিয়ায় গিয়ে পারস্পরিক স্বার্থ ও উদ্বেগ নিয়ে আলোচনা করবেন। তবে কিম জং উনের সঙ্গে তার সাক্ষাত হবে কিনা, সে বিষয়ে তিনি কিছু বলতে পারেননি।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯