বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেউ রেগে গেলে আমাদের যা করতে হবে

কেউ রেগে গেলে আমাদের যা করতে হবে

অনলাইন ডেস্ক ॥ রাগ এমনই এক আবেগ যা নিয়ন্ত্রণ করা সবচেয়ে কঠিন। আর তাই, পৃথিবীতে সবচেয়ে বেশি মানুষ এই আবেগের কারণে কষ্ট পান। কেউ রেগে গেলে আগ্রাসী হয়ে পড়েন। কেউ বা নিজের উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। সকলের ক্ষেত্রে রাগের অনুভূতি এবং বহিঃপ্রকাশ আলাদা। কিন্তু সামনের জন যখন রেগে যান, তখন তার অনুভূতিকে আমরা নিজেদের রাগের অনুভূতি দিয়ে বোঝার চেষ্টা করি। আর সেখানেই শুরু হয় সমস্যা।

সাইকোথেরাপিস্টরা বলেন, রেগে গেলেও অনেকেই ভিতরে শান্ত থাকতে পারেন। কিন্তু তাদের উচ্চ কণ্ঠে কথা, অভিব্যক্তি দেখে আমরা ভাবি নিজেরে উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে এমন আচরণ করছেন। রাগ নয়, এই আচরণ তাদের অনুভূতির বহিঃপ্রকাশ। তাই এই অবস্থায় শান্ত হও বলার অর্থ আমরা তাঁর অনুভূতি বুঝতে পারছি না বা বুঝতে চাইছি না।

সহমর্মিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যখন আমরা সত্যিই অন্যদের বোঝার চেষ্টা করি। তাই যখন কেউ রেগে রয়েছে সেই অনুভূতি না বুঝে তাকে ঠিক তার বিপরীত অনুভব করতে বলা কোনও ভাবেই সহমর্মিতার প্রকাশ নয়। অথচ আমরা ভাবি, সেটাই করছি।

ব্যাপারটা সহজ করে বোঝাতে গিয়ে সাইকোথেরাপিস্ট ম্যান্ডি কিম যে কোনও অনুভূতিকে কাপের সঙ্গে তুলনা করতে বলেন। তরল ঢালতে ঢালতে কাপ ভরে গেলে তা উপচে পড়ে। ঠিক একই ভাবে যখন কেউ শোকে মূহ্যমান থাকে তাকে হাসতে বলা মানে তার অনুভূতিকে কোনও গুরুত্বই না দেওয়া। এর মানে তার অনুভূতির কাপে কিছুটা তরল ঢেলে দেওয়া। যিনি কাঁদছেন তিনি এতে কাঁদতেই থাকবেন। বার বার তাকে হাসতে বলতে থাকলে, এক সময় কাপের তরল উপচে তিনি বিরূপ প্রতিক্রিয়া জানাবেনই।

ঠিক একই ভাবে কেউ যখন খুব রেগে থাকেন, তিনি উচ্চ কণ্ঠে কথা বলেন। সব কথাই হয় আবেগমথিত। তাকে শান্ত হতে বলা মানে আরও বেশি রাগিয়ে তোলা। এ ক্ষেত্রেও কাপের তরল উপচে পড়লে তিনি আপনার উপরেও রেগে চিত্কার শুরু করবেন।

কী করা উচিত?

কিম জানাচ্ছেন, কেউ রেগে গেলে বরং নিজেকে প্রশ্ন করুন আপনার নিজের কেন খারাপ লাগছে। আপনি কি নিজের রাগের অনুভূতি দিয়ে বিচার করছেন বলে খারাপ লাগছে? যদি মনে করেন কেউ রেগে গিয়ে সত্যিই নিয়ন্ত্রণ হারিয়েছেন তা হলে বলুন, ‘‘আমি বুঝতে পারছি তুমি সত্যিই রেগে গিয়েছো। আমরা কি বিষয়টা নিয়ে একটু কথা বলতে পারি?’’ এতে তিনি মনে করবেন আপনি তার সহমর্মী। রেগে থাকা মানুষকে শান্ত হতে বলা মানে তাকে নিজেকে অস্বীকার করতে বলা।

আমাদের নিজেদের ক্ষেত্রেও ব্যাপারটা ঠিক এ রকমই। রেগে থাকলে শান্ত হতে বললে আপনিও কি আরও বেশি রেগে যান না?

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের         করোনার মধ্যেই জঙ্গী হামলার আশঙ্কা        
//--BID Records