শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্কেট আমেরিকায় মিয়াহারার শিরোপা জয়

স্কেট আমেরিকায় মিয়াহারার শিরোপা জয়

স্পোর্টস রিপোর্টার ॥ গত দুই বছরে ক্যারিয়ারে এমন আনন্দময় মুহূর্ত আর আসেনি। সাতোকো মিয়াহারা পদক বিজয়ীর মঞ্চে থাকলেন সবার ওপরে। তিনিই জিতেছেন এবার লস এ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত স্কেট আমেরিকা প্রতিযোগিতায় স্বর্ণপদক। দুই বছরের মধ্যে এই প্রথম তিনি আবার কোন গ্রাঁ প্রিঁ স্কেটিংয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব দেখালেন। দিনটি সাফল্যে ভরে গেছে জাপানীদের। কারণ দেশটিকে রৌপ্য পদকও এনে দিয়েছেন কাওরি সাকামোতো।

২০১৫ সালে স্কেট আমেরিকায় রৌপ্য পদক জিতেছিলেন মিয়াহারা। এবার তিনি ফাইনালে উঠে পেছনে ফেলেন স্বদেশী সাকামোতোকে। তারচেয়ে ফ্রি স্কেটে ১৩.৪৪ পয়েন্ট এগিয়ে ছিলেন মিয়াহারা। শেষদিনের ফ্রি স্কেট প্রোগ্রাম অনুষ্ঠিত হয় নিউইয়র্কের লেক প্লাসিডে অবস্থিত হার্ব ব্রুকস এ্যারেনায়। সেখানে মিয়াহারা দুর্দান্ত নৈপুণ্য দেখান। এর আগে শনিবার অনুষ্ঠিত দুটি শর্ট প্রোগ্রামেও ছিলেন প্রথম স্থানে। তিনি শেষদিনে ১৯ বছর বয়সী এ তারকা গিয়াকোমো পুচ্চিনির ‘ম্যাডাম বাটারফ্লাই’ মিউজিকের সঙ্গে পারফর্ম করেছেন। শৈল্পিক কিছু জাম্প এবং দুর্দান্ত ফুটওয়ার্কে তিনি বিমোহিত করেন বিচারকদের। সবমিলিয়ে ২১৪.০৩ পয়েন্ট স্কোর করেন তিনি। তবে সাকামোতোও সবার নজর কেড়েছেন। তিনি ইয়ান টিয়েরসনের ‘এ্যামেলি’ গানটির সঙ্গে স্কেটিং করে মুগ্ধতা ছড়িয়েছেন দর্শকদের মাঝে। কিন্তু শেষ পর্যন্ত ২১০.৫৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকেই সন্তুষ্ট হতে হয়েছে তাকে। যুক্তরাষ্ট্রের ব্র্যাডি টেনেল হয়েছেন তৃতীয়। তার পয়েন্ট ছিল ২০৪.১০। রাশিয়ার পোলিনা সুরস্কায়া ১৯৫.৫৬ পয়েন্ট নিয়ে চতুর্থ হন। রাশিয়ার আরেক উদীয়মান তারকা সেরাফিমা সাখানোভিচ ১৮৯.৭৫ পয়েন্ট নিয়ে পঞ্চম হন। তবে ১৭ বছর বয়সী এ তারকা সবার নজর কাড়তে সক্ষম হয়েছেন।

গত মৌসুমে মিয়াহারা অস্থির সমস্যায় ভুগে পুরোটা সময়ই ছিলেন বাইরে। হিপ এবং পায়েরও সমস্যা ছিল। সবমিলিয়ে বেশ কঠিন সময় কাটিয়ে অবশেষে স্কেট আমেরিকা দিয়েই প্রতিযোগিতায় ফিরে এসেছেন মিয়াহারা। আর প্রত্যাবর্তনেই পেয়ে গেলেন সর্বোচ্চ সাফল্য। কিন্তু বিশ্ব আসরে ব্রোঞ্জজয়ী গ্যাব্রিয়েলি ডেলম্যান হতাশ করেছেন সবাইকে। পুরো প্রোগ্রামে তিনি বেশ সংগ্রাম করেছেন এবং ষষ্ঠ স্থান নিয়ে শেষ করেন। আইস ডান্সে দিনের শুরুতেই প্রত্যাশিতভাবে স্বর্ণপদক জেতেন ভাই-বোন জুটি এ্যালেক্স শিবুতানি-মাইয়া শিবুতানি। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা সবার ওপরে থেকেই শেষ করেন শেষদিনে। ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির এ্যানা ক্যাপেলিনি-লুকা ল্যানোত্তি জুটি রৌপ্য এবং রাশিয়ার ভিক্টোরিয়া সিনিতসিনা-নিকিতা কাটসালাপোভ জুটি ব্রোঞ্জ জয় করেন। প্রতি বছর ৬টি গ্রাঁ প্রিঁ ইভেন্ট অনুষ্ঠিত হয়। আইএসইউ গ্রাঁ প্রিঁ সিরিজে স্কেট আমেরিকা সর্বশেষ ইভেন্ট। ডিসেম্বরে জাপানের নাগোয়াতে অনুষ্ঠিতব্য গ্রাঁ প্রিঁ ফাইনালে অংশগ্রহণের জন্য এটাকেই কোয়ালিফাইং গ্রাঁ প্রিঁ ইভেন্ট হিসেবে বিবেচনা করা হয়।

শীর্ষ সংবাদ:
টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ         যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত         জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী         চীন তিন দেশের নিরাপত্তা চুক্তিকে 'সংকীর্ণ মানসিকতা' হিসেবে আখ্যায়িত করেছে         ইভ্যালির রাসেল সস্ত্রীক গ্রেফতার         সরকারের বিরুদ্ধে বিএনপির অভিযোগ কল্পিত ॥ কাদের         যমুনার চরে সুগন্ধি চালের ধান আবাদ বেড়েছে         করোনায় আরও ৫১ জনের মৃত্যু         সরকারের পতন ঘটানোর ক্ষমতা বিএনপির নেই         মঙ্গার ভূত আজ ইতিহাস         সামাজিক সুরক্ষা বাস্তবায়নে দারিদ্র্য কমবে         চালের বাজার অস্থির করছে একই চক্র