রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগাম নির্বাচন সরকারের ব্যাপার: সিইসি

আগাম নির্বাচন সরকারের ব্যাপার: সিইসি

অনলাইন রিপোর্টার ॥ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, নির্ধারিত সময়ের আগে নির্বাচনের বিষয়টি নির্বাচন কমিশনের নয়, সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

কয়েকটি মহলে আগাম নির্বাচনের আলোচনার প্রেক্ষাপটে বুধবার সাংবাদিকরা প্রশ্ন করলে একথা বলেন নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সাংবিধানিক সংস্থাটির প্রধান। আগাম নির্বাচনের জন্য ইসি প্রস্তুত কি না- এই প্রশ্নে সিইসি বলেন, আগাম নির্বাচন করার সিদ্ধান্ত নেয় সরকার। ভোট করার জন্য আমাদের হাতে ৯০ দিন সময় থাকে। সরকার আগাম নির্বাচনের কথা বললে আমরাও তা পারব। আগামী বছরের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধ্যকতা রয়েছে। ওই সময় ধরে রোডম্যাপও ঘোষণা করেছে বর্তমান ইসি।

বিএনপি নেতাদের অনেকে আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। সরকারের শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদও বিভিন্ন সময়ে আগাম নির্বাচনের প্রস্তুতি রাখতে তার দলের নেতা-কর্মীদের আহ্বান জানান। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বলে আসছেন, নির্ধারিত সময়েই নির্বাচন হবে। সংলাপে বিভিন্ন দলের পক্ষ থেকে সংসদ ভেঙে নির্বাচন দেওয়ার দাবি ওঠার পর তাও সংসদ ও সরকারের এখতিয়ার বলে জানিয়ে দিয়েছিলেন সিইসি নূরুল হুদা।

তিনি বলেছিলেন, সংবিধান ও আইনের বাইরে যাওয়ার সুযোগ নেই। বিদ্যমান ব্যবস্থায় নির্বাচন করতে হবে। সাংবিধানিক বিষয় আমাদের পরিবর্তন করা সম্ভব নয়। এখতিয়ার বহির্ভূত বিষয়ে সরকারকে চাপ সৃষ্টি করার কোনো সুযোগও ইসির নেই।

বুধবার ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসে টিরিংকের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি ও অগ্রগতি নিয়ে আলোচনার পর সিইসির সঙ্গে কথা হয় সাংবাদিকদের।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এই বৈঠকের পর নূরুল হুদা সাংবাদিকদের বলেন, “ইইউর পূর্ণ আস্থা রয়েছে আমাদের উপর। আমরাও আশ্বস্ত করেছি, ভোটের সুস্থ পরিবেশ বজায় থাকবে। সুষ্ঠু নির্বাচনের জন্য আমরাও বদ্ধপরিকর।” ইইউ প্রতিনিধি দল ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের বিষয়টিও তোলেন আলোচনায়।

“একাদশ নির্বাচনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না বলে তাদের জানানো হয়েছে,” বলেন সিইসি।

প্রবাসীদের ভোটাধিকারের বিষয়ে তিনি বলেন, “পোস্টাল ব্যালটে খুব একটা সাড়া পাওয়া যায় না। তাই আমি বলেছি,, তিনশ’ আসনের নির্বাচনের জন্য আমাদের লোকজনের বিদেশে বাক্স নিয়ে যাওয়া সম্ভব না। তবে পোস্টাল ব্যালটের নিয়মটি এখনও রয়েছে। যদি ইভিএম চালু হয়, তখন হয়তে এটা করা হবে।”

শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records