সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ত্রুটি ছিল না আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিনে

ত্রুটি ছিল না আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিনে

অনলাইন ডেস্ক ॥ আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিনটি যাত্রার জন্য নিরাপদ ছিল বলে দাবি করেছে দেশটির নৌবাহিনী।

১০ দিন আগে সবমেরিনটি নিখোঁজ হওয়ার আগে একটি প্রশিক্ষণ শেষে সেটির নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করে দেখা গিয়েছিল, সবই ঠিক আছে। তবে সাবমেরিনের ক্রুদের আত্মীয়-স্বজনদের কেউ কেউ বলেছেন, ৩৪ বছরের ওই সাবমেরিনটির অবস্থা অত্যন্ত খারাপ ছিল।

যদিও আন্তর্জাতিকভাবে সাবমেরিনটির খোঁজ চলছে, তবুও ক্রুদের আত্মীয়-স্বজনেরা ফিরে পাওয়ার বিষয়ে হতাশ হয়ে পড়েছে। এদিকে, নৌবাহিনীর মুখপাত্র এনরিক বালবি বলেছেন, আমরা একই সময়ে আশা ও নিরাশার মধ্যে রয়েছি। আমাদের এখন শক্তিশালী প্রমাণের মাধ্যমে পরিচালিত হতে হবে। আমরা সাবমেরিনটি শনাক্তের ওপর জোর দিচ্ছি।

এক সংবাদ সম্মেলনে এনরিক বালবি বলেন, সাবমেরিনটির যাত্রার দুই দিন আগে এর নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা না করে সাবমেরিন ভাসানো হয় না। এর ব্যবস্থাপনা পদ্ধতি ভালো থাকলে তবেই যাত্রা করা হয়।

এর আগে নৌবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছিলেন, ওই সাবমেরিনটির ব্যবস্থাপনা পদ্ধতি বিকল হয়ে পড়েছিল। যান্ত্রিক সমস্যা অস্বাভাবিক কিছু নয় এবং এতে ঝুঁকির আশঙ্কা খুবই কম। এ ছাড়া সাবমেরিনে কোনো যান্ত্রিক সমস্যা দেখা দিলে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার মতো যথেষ্ট ব্যবস্থা রয়েছে।

সেই সময় স্থানীয় গণমাধ্যম জানিয়েছিল, যান্ত্রিক সমস্যা হওয়ার পর সাবমেরিনের ক্যাপ্টেন নৌবাহিনীর সঙ্গে যোগাযোগ করেছিলেন। ওই সময় তিনি জানিয়েছিলেন, সাবমেরিনটি মার দেল প্লাটায় যাচ্ছে এবং ৪৪ জন ক্রু ভালো আছেন।

গতকাল নৌবাহিনীর ঘাঁটিতে একটি ধর্মীয় আচার-অনুষ্ঠানে অংশ নিতে নিখোঁজদের স্বজনেরা এসেছিলেন। সেই সঙ্গে শত শত লোকজন জমায়েত হয়েছিলেন। তাদের অনেকেই ভালোবাসার মানুষের জন্য শোক প্রকাশ করেছেন। স্বজনেরা বলেন, তাদের জীবিত খুঁজে পাওয়ার আশা খুবই ক্ষীণ। অনেকটা দেরি হয়ে গেছে।

গত কয়েক দিন ধরে বিভিন্ন অনিশ্চয়তা ও অনুমানের পর দেশটির প্রেসিডেন্ট শুক্রবার বলেন, তাদের খুঁজে বের করতে তদন্ত শুরু করা হবে।

গত ১৫ নভেম্বর সকালে সবশেষ ওই সাবমেরিনটির সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলেন নৌবাহিনীর কর্মকর্তারা। উপকূল থেকে ৪৩০ কিলোমিটার দূরে ভালদেজ উপদ্বীপে যাওয়ার পর আর সেটির সঙ্গে যোগাযোগ করা যায়নি। নিয়মিত শিডিউল অনুযায়ী ৪৪ জন ক্রু নিয়ে এআরএ স্যান হুয়ান সাবমেরিনটি দক্ষিণ আটলান্টিকের সবচেয়ে কাছের উসুয়ায়া বন্দর থেকে বুয়েনস আয়ার্সের মার দেল প্লাটা বন্দরে ফিরছিল।

অন্যদিকে, শনিবার ডাবলিনে একটি ম্যাচের শুরুতে আর্জেন্টিার রাগবি টিম নিখোঁজ সাবমেরিনের ৪৪ ক্রুর প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘৪৪ লেখা’ জার্সি প্রদর্শন করেন।

সূত্র : বিবিসি অনলাইন।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান        
//--BID Records