মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইঞ্জিনের ভেতর চাপা পড়ে ট্রেনের সহকারী চালক নিহত, আহত ২০

  • ট্রাক-ট্রেন সংঘর্ষ

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ কালিয়াকৈরে বিদ্যুতের খুঁটিবোঝাই বিকল ট্রাকের সঙ্গে লালমনি এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষ হয়েছে। এতে ট্রেনের সহকারী চালক নিহত এবং চালকসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। এ ঘটনায় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ এবং ঢাকা-খুলনা রেল রুটে প্রায় সাড়ে ৬ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। নিহত সহকারী চালকের নাম নূর আলম শরীফ (৪৫)। তিনি ফরিদপুরের নগরকান্দার শশা গ্রামের মৃত মমিন উদ্দিন শরীফের ছেলে। জয়দেবপুর রেলওয়ে জংশনের মাস্টার মোঃ শাহজাহান মিয়া ও কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ওয়্যারহাউস ইন্সপেক্টর ইব্রাহিম চৌধুরীসহ স্থানীয়রা জানান, বৃহস্পতিবার দিবাগত রাতে বিদ্যুতের খুঁটিবাহী রয়েল গ্রুপের একটি ট্রাক কালিয়াকৈর থেকে চন্দ্রা যাচ্ছিল। রাত দেড়টার দিকে হাইটেক পার্ক সংলগ্ন কালিয়াকৈর উপজেলার বক্তারপুর এলাকার একটি অবৈধ রেলক্রসিং পয়েন্ট দিয়ে ঢাকা-খুলনা রেললাইন পার হওয়ার সময় লাইনের ওপর ট্রাকটি বিকল হয়ে পড়ে। এ সময় ঢাকা লালমনিরহাটগামী লালমনি এক্সপ্রেস ট্রেনের সঙ্গে ওই ট্রাকের সংঘর্ষ হয়। এতে ইঞ্জিনের ভেতরে চাপা পড়ে ট্রেনের সহকারী চালক শরীফ ঘটনাস্থলেই নিহত এবং চালক শফিউল ইসলাম সেলিমসহ (৩৫) অন্তত ২০ জন আহত হয়। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হয়। আহতদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর। দুর্ঘটনার পূর্বক্ষণে ট্রেনটিকে আসতে দেখে ট্রাকের চালক ও হেলপার ট্রাক থেকে নেমে পালিয়ে যায়। সংঘর্ষে ট্রেনের ইঞ্জিনের সামনের অংশ ও বিদ্যুতের খুঁটিবাহী ট্রাকটি দুমড়ে মুচড়ে যায় এবং বগির সংযোগস্থলের পার্টিং ভেঙ্গে ট্রেনের ইঞ্জিনসহ চারটি বগি অন্য ৭টি বগি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ সময় ইঞ্জিনসহ বিচ্ছিন্ন হওয়া ট্রেনের সামনের অংশটি খুঁটিসহ ওই ট্রাকটিকে হিঁচড়ে প্রায় তিন কিলোমিটার দূরে খাড়াজোড়া এলাকার ব্রিজের পাশে গিয়ে থামে এবং অপর অংশটি ঘটনাস্থলেই পড়ে থাকে। ট্রেনের যাত্রীরা বিকল্প পথে তাদের গন্তব্যের উদ্দেশে ট্রেন ছেড়ে চলে যায়। দুর্ঘটনার পরপর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ওই রেলরুটে ট্রেন চলচল বন্ধ হয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ ও কালিয়াকৈর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে খুঁটির নিচে ইঞ্জিনের ভিতরে চাপা পড়ে আটকে থাকা নিহত শরীফসহ কয়েক যাত্রীকে উদ্ধার করে। পরে রেলওয়ের উদ্ধারকারী দল দুর্ঘটনা কবলিত ট্রেনটিকে মৌচাক স্টেশন এলাকায় সরিয়ে নিয়ে লাইন মেরামত করার পর সকাল আটটার দিকে ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (লোকো) আশিষ কুমার মন্ডল ও জয়দেবপুর রেলওয়ে জংশন পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) এসএম রকিবুল হক জানান, নিহতের স্বজনদের আবেদনের প্রেক্ষিতে কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ময়নাতদন্ত ছাড়াই নিহতের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। নিহতের ভাতিজা কাইয়ুম শরীফ লাশ গ্রহণ করেছেন।

শীর্ষ সংবাদ:
কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে ॥ মন্ত্রিপরিষদ সচিব         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে