বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাখাইনে পরিকল্পিত গণহত্যা ও নির্যাতন চালানো হয়েছে

  • হলোকাস্ট স্মারক মিউজিয়াম ও ফোর্টিফাই রাইট

মিয়ানমারের নিরাপত্তা বাহিনী মুসলিম রোহিঙ্গাদের ধরে ধরে তাদের গলা কেটে ও আগুনে পুড়িয়ে জ্যান্ত হত্যা করেছে বলে বুধবার (১৫ নবেম্বর) প্রতিবেদন প্রকাশ করেছে দুটি আন্তর্জাতিক পর্যবেক্ষণ সংস্থা। মিয়ানমারের সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর অসংখ্য প্রমাণ দিয়ে প্রতিবেদনটি সাজিয়েছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট স্মারক মিউজিয়াম ও দক্ষিণ পূর্ব এশিয়ার ফোর্টিফাই রাইটস নামে দুটি পর্যবেক্ষণ সংস্থা। এএফপি।

প্রতিবেদনে চলতি বছরের ২৫ আগস্টে মিয়ানমারের রাখাইন অঞ্চলে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির নিরাপত্তা বাহিনীর গণহত্যাকে ব্যাপক ও সুসংগঠিত আক্রমণ বলে উল্লেখ করা হয়েছে। ৩০ পৃষ্ঠার ওই প্রতিবেদনটির নাম দেয়া হয়েছে তারা আমাদের প্রত্যেককে হত্যার চেষ্টা করেছিল। নৃশংস পাশবিক ওই গণহত্যার সময় বেঁচে যাওয়া, প্রত্যক্ষদর্শী ও আন্তর্জাতিক সাহায্যকর্মী এমন দুই শতাধিক মানুষের সাক্ষাতকারের উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি হয়েছে। বিশ্ব নেতৃত্বের অনেকেই মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে দেশটির নিরাপত্তা বাহিনী পরিচালিত ওই গণহত্যাকে জাতিগত শুদ্ধি হিসেবে বর্ণনা করেছেন। যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মিউজিয়াম এবং ফোর্টফাই রাইটস। সংস্থা দুটি অসংখ্য তথ্য প্রমাণ দিয়ে দেখায় যে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী এবং বেসামরিক একটি বৌদ্ধ কুচক্রি মহল সম্মিলিতভাবে জাতিগত শুদ্ধির নামে মানবতার বিরুদ্ধে এহেন অপরাধ সংঘটিত করেছে। প্রতিবেদনে প্রতিষ্ঠান দুটি রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে চালানো ওই গণহত্যার অসংখ্য প্রত্যক্ষ প্রমাণ উল্লেখ করেছে। এতে রাখাইন রোহিঙ্গা মুসলমানদের নিশ্চিহ্নকরণে দুই ভাগে কাজের পরিকল্পনায় নেয়া হয় বলা হয়েছে। প্রথমটি শুরু হয় গত বছরের অক্টোবরে। এ সময় একটি অজ্ঞাত গ্রুপ হামলা চালিয়ে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের হত্যা করেছে এমন অজুহাতে রোহিঙ্গা মুসলমানদের নিশ্চিহ্নকরণ অভিযান শুরু করে। প্রাথমিকভাবে গত বছরের অক্টোবরে রাখাইন অঞ্চলে শুরু হওয়া ওই সব ছোট ছোট হামলাগুলো ছিল পরবর্তি বড়সড় হামলার রিহার্সালের মতোই। পরিকল্পনার দ্বিতীয়ভাগে চলতি বছরের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর আকাশ ও মাটি থেকে একযোগে গুলিবর্ষণের মাধ্যমে ব্যাপক হামলা চালায় মিয়ানমার নিরাপত্তা বাহিনী।

শীর্ষ সংবাদ:
১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ