বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ার্নারের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ব্রড

  • এ্যাশেজের লড়াইয়ের আগে দারুণ অনুশীলন ইংল্যান্ডের

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাশেজে মূল লড়াইয়ের আগে ইংল্যান্ডের অনুশীলনটা হচ্ছে দারুণ। এ্যাডিলেডে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের (সিএ-ইলেভেন) বিপক্ষে চারদিনের প্রস্তুতি ম্যাচে ১৯২ রানের বিশাল জয় পেয়েছে সফরকারীরা। স্কোর ॥ ইংল্যান্ড ২৯৩ ও ২০৭ এবং সিএ-ইলেভেন ২৩৩/৯ ডিক্লেঃ ও ৭৫/১০। আগেরদিনই সহ-অধিনায়ক নির্বাচিত হওয়া জেমস এ্যান্ডারসন ও আরেক পেসার ক্রিস ওকস মিলে ১১ উইকেট নিয়ে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিয়েছেন। ব্রিশামে ছিলেন গতিতারকা স্টুয়ার্ট ব্রড। মূলত এ্যান্ডারসন-ব্রডের বোলিং নৈপুণ্যের ওপরই ইংলিশদের এ্যাশেজ-ভাগ্য নির্ভর করবে। ক্রিকেট বিশ্লেষকরা এমনটাই মনে করছেন। আর ব্রড বলেছেন, প্রতিপক্ষ ওপেনার ডেভিড ওয়ার্নারকে থামানোটাই হবে তাদের জন্য বড় চ্যালেঞ্জ। বিরূপ অস্ট্রেলীয় মিডিয়া এবং স্থানীয় দর্শকদের বিষয়েও সতর্ক ৩১ বছর বয়সী নটিংহ্যাম তারকা।

‘অস্ট্রেলিয়া দলে এই মুহূর্তে সবচেয়ে ভয়ঙ্কর ক্রিকেটারের নাম ওয়ার্নার। নতুন বলে ওকে দ্রুত ফেরাতে না পারলে মুশকিল। আর যদি প্রথম লক্ষ্যে আপনি সফলও হন, তবু ওর হাত থেকে নিস্কৃতি পাবেন না, যদি না মাঠের বাইরেও ওর চোখে চোখ রেখে চলতে পারেন। ওর বেয়াড়া মনোভাবই একটা দলের মনোবল চুরমার করে দিতে পারে। সত্যি বলতে কি, প্রতিদ্বন্দ্বী হিসেবে ওয়ার্নার যতটা ঘৃণার পাত্র, সতীর্থ হিসেবে সে আপনার থেকে ততটাই ভালবাসা আদায় করে নেবে। তবে এবার ওর বিরুদ্ধে মাঠ ও মাঠের বাইরের সেই কঠিন চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমি তৈরি হয়েই এসেছি।’ ব্রড আরও বলেন, ‘আমি মনে করি ওয়ার্নারের মতো কোন ব্যাটসম্যানের বিপক্ষে আপনি নতুন বলে অনেক বেশি বোলিং করতে চাইবেন। কেননা তাকে আউট করার জন্য এটাই আপনার সেরা সুযোগ। তবে আপনার বিকল্প পরিকল্পনাও থাকতে হবে এবং অন্য কোন ব্যাটসম্যানের তুলনায় ওয়ার্নারের মতো কারও বিপক্ষে অতি দ্রুত ভিন্ন পরিকল্পনা নিয়ে বল করতে হবে।’

আগ্রাসী মনোভাবের প্রতি সম্মান জানিয়ে ওয়ার্নারকে এ্যাশেজ সিরিজে ‘ডেঞ্জারম্যান’ হিসেবে চিহ্নিত করেন ব্রড। ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন এ্যাশেজ সিরিজকে গত মাসে ‘যুদ্ধের’ সঙ্গে তুলনা করে তারকা ওপেনার ওয়ার্নার বলেছিলেন, ব্রিসবেনে ২৩ নভেম্বর শুরু হতে যাওয়া সিরিজে তার বিশেষ কিছু পরিকল্পনা আছে। ২০১৩-২০১৪ আগের সফরে মাঠের একটি বিতর্কিত ঘটনাকে কেন্দ্র করে অস্ট্রেলীয় সমর্থকরা ব্রডকে ‘স্টুয়ার্ট ফ্রড’ বলে অভিহিত করেছিলেন। এবার স্বাগতিক সমর্থক ও মিডিয়ার বিষয়েও ব্রডের আলাদা মানসিক প্রস্তুতি আছে বলে জানিয়েছেন তিনি। এ্যান্ডারসন-ব্রড ফিট থাকলেও পেস আক্রমণে তাদের সঙ্গী নিয়ে সমস্যায় আছে ইংল্যান্ড। অনাকাক্সিক্ষত ঘটনার জন্য নেই বড় তারকা বেন স্টোকস, পরিবর্তে যাকে নেয়া হয়েছিল সেই স্টিভেন ফিনও প্রস্তুতির সময় ইনজুরিতে পড়ে সিরিজ থেকে ছিটকে গেছেন। ইনজুরিতে পড়েছেন জ্যাক বলও।

ইংলিশ ম্যানেজমেন্ট তাই অনেকটা বাধ্য হয়েই দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত পেস বোলিং-অলরাউন্ডার টম কুরান এবং আরেক তরুণ জর্জ গার্টনকে দরে অন্তর্ভুক্ত করেছে। ২৩ নবেম্বর গ্যাবায় শুরু পাঁচ টেস্টের ঐতিহ্যবাহী এ্যাশেজ সিরিজ। সফরকারী ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন জো রুট ও অসিদের দায়িত্বে যথারীতি স্টিভেন স্মিথ। দু’জনেরই ‘অধিনায়ক’ হিসেবে এটি প্রথম এ্যাশেজ সিরিজ। আয়োজন ঘিরে তাই রয়েছে বাড়তি আকর্ষণ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি