শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লন্ডনে টটেনহ্যামের বিরুদ্ধে অগ্নিপরীক্ষা রিয়ালের

স্পোর্টস রিপোর্টার ॥ হঠাৎ করেই কেমন যেন অচেনা লাগছে রিয়াল মাদ্রিদকে। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে সর্বশেষ ম্যাচে নিজেদের মাঠে তারা জিততে পারেনি টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে। এরপর ক’দিন আগে লা লিগায় তো লজ্জার হার হেরেছে নবাগত জিরোনার কাছে। এমন অবস্থায় চ্যাম্পিয়ন্স লীগে কঠিন পরীক্ষায় অবতীর্ণ হচ্ছে জিনেদিন জিদানের দল। আজ রাতে ‘এইচ’ গ্রুপের ফিরতি লেগে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে খেলতে হবে রিয়ালকে। ম্যাচটি হবে ইংল্যান্ডের লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে। যতটা না প্রতিপক্ষের মাঠ নিয়ে চিন্তিত বর্তমান চ্যাম্পিয়নরা তারচেয়ে বেশি ভাবতে হচ্ছে ইনজুরি নিয়ে।

গ্রুপের আরেক ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ড খেলবে এ্যাপোয়েল নিকোশিয়ার বিরুদ্ধে। ‘এফ’ গ্রুপের বড় ম্যাচে মুখোমুখি হচ্ছে ইতালিয়ান লীগে শীর্ষে থাকা নেপোলি ও ইংলিশ লীগে সেরা ছন্দে থাকা ম্যানচেস্টার সিটি। গ্রুপের অপর ম্যাচে লড়বে শাখতার ডোনেস্ক ও ফেয়েনর্ড। ‘ই’ গ্রুপে শীর্ষে থাকা লিভারপুল নিজেদের মাঠ এ্যানফিল্ডে খেলবে ম্যারিবোরের বিরুদ্ধে। গ্রুপের অপর ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে সেভিয়া-স্পাটার্ক মস্কো।

টটেনহ্যামের মাঠে কঠিন পরীক্ষায় নামার আগে চোট নিয়ে দুশ্চিন্তায় রিয়াল। তাদের চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা বেশ লম্বা। ইস্কো, রাফায়েল ভারানে, গ্যারেথ বেল ও কেইলর নাভাসকে ছাড়াই মাঠে নামতে হতে পারে সর্বশেষ দুইবারের চ্যাম্পিয়নদের। কাফের চোটের কারণে এ মাসে কোন ম্যাচে খেলেননি বেল। এই ম্যাচে তার খেলা নিয়ে আশাবাদী ছিলেন কোচ জিদান। কিন্তু সর্বশেষ খবর, সাবেক ক্লাব টটেনহ্যামের বিরুদ্ধে পুনর্মিলনী হচ্ছে না বেলের।

এর আগে প্রথম লেগেও টটেনহ্যামের বিরুদ্ধে ইনজুরির কারণে খেলতে পারেননি ওয়েলস উইঙ্গার। চোটের কারণে আরও বাদ পড়েছেন মাটেও কোভাচিচ ও দানি কারভাহাল। ইস্কো শঙ্কা কাটিয়ে দলে ফিরলেও টটেনহ্যামের বিরুদ্ধে প্রথম একাদশে জায়গা পাবেন কি না সেটি নিশ্চিত নয়। গ্রুপপর্বের তৃতীয় ম্যাচে ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে টটেনহ্যামের সঙ্গে ১-১ গোলে ড্র করে রিয়াল মাদ্রিদ। দুই দল তিন ম্যাচের দুটিতে জয় এবং একটিতে ড্রয়ে সমান্তরালে আছে। অবশ্য গোলগড়ে এক নম্বরে আছে স্পার্সরা।

লা লিগায় সাফল্য না পেলেও চ্যাম্পিয়ন্স লীগে সেরা ছন্দেই আছেন রিয়াল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এ সাফল্য তিনি ধরে রাখতে চান। এখন পর্যন্ত লা লিগায় ছয় ম্যাচ, ৫৪০ মিনিট খেলে মাত্র একটি গোল করতে পেরেছেন সি আর সেভেন। মৌসুমের প্রথম চার ম্যাচে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি পর্তুগীজ তারকা। অথচ চ্যাম্পিয়ন্স লীগে কি দুর্দান্ত ফর্মেই না আছেন ‘কিং অব ইউরোপ’। তিন ম্যাচে ইতোমধ্যেই করে ফেলেছেন পাঁচ গোল। এ্যাপোয়েল নিকোশিয়া ও বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে জোড়া গোল করার পাশাপাশি টটেনহ্যামের বিরুদ্ধে দলের হয়ে সমতাসূচক গোলটি করেন সদ্য ‘দ্য বেস্ট’ এ্যাওয়ার্ড জয় করা এই পর্তুগীজ সুপারস্টার। চ্যাম্পিয়ন্স লীগের চলমান আসরে এখন পর্যন্ত হ্যারি কেনের সমান সর্বোচ্চ ৫ গোল করেছেন রোনাল্ডো। ইউরোপের কুলিন প্রতিযোগিতায় একমাত্র খেলোয়াড় হিসেবে গোলের সেঞ্চুরি করা রোনাল্ডো দাঁড়িয়ে রয়েছেন আরেকটি অসাধারণ অর্জনের সামনে। টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে কমপক্ষে ৫ গোল করতে পারলে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লীগে টানা সাত মৌসুমে ১০ গোল করার কীর্তি গড়তে পারবেন রিয়াল তারকা।

আজ রাতের ম্যাচে দারুণ পারফর্মেন্স উপহার দিতে পারলে সেটি লীগে অফফর্মে থাকা রোনাল্ডোর জন্য ‘থেরাপি’র মতোই কাজ করতে পারে। বার্সিলোনার চেয়ে আট পয়েন্ট পিছিয়ে থাকা রিয়াল যে শিরোপা ধরে রাখার লক্ষ্যে রোনাল্ডোর দিকেই তাকিয়ে আছে। রিয়ার কোচ জিনেদিন জিদানও আশাবাদী তার প্রিয় শিষ্য ভাল করবেন। জিদান বলেন, আশা করছি রোনাল্ডো ওর সফলতা ধরে রাখবে। আর এই সাফল্য লা লিগায়ও নিয়ে যেতে পারবে। চোট নিয়ে চিন্তিত থাকলেও জয়ের বিষয়ে আশাবাধী ফরাসী কিংবদন্তি। টটেনহ্যাম কোচ মাউরিসিও পোচেট্টিনোও জয়ের আশা করছেন। তিনি বলেন, ছেলেরা দারুণ ছন্দে আছে। আমরা জয়ের জন্যই খেলব।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার