বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে ১নবেম্বর

এমদাদুল হক তুহিন ॥ সারাদেশে পহেলা নবেম্বর থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৭। আসন্ন মেলা উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কেন্দ্রীয় পর্যায়ে আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের নির্মাণাধীন ভবনে মেলা আয়োজনের সব প্রস্তুতি প্রায় সম্পন্ন। বিভাগীয় শহরেও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে, এবারের আয়কর মেলায় প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামের করদাতাদের ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ ও ‘করদাতা স্টিকার’ প্রদান করা হবে। প্রায় ১ লাখের বেশি করদাতাকে এই কার্ড প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও প্রথমবারের মতো অন্তত ১০ পরিবারকে দেয়া হবে ‘কর বাহাদুর’ সম্মাননা। একইসঙ্গে এবারের মেলায় ৫ লাখ নতুন করদাতা সংগ্রহের লক্ষ্য রয়েছে এনবিআরের। জানা গেছে, মঙ্গলবার এক অনুষ্ঠানে এনবিআরের পক্ষে মেলা আয়োজনের বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

জানতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মোমেন জনকণ্ঠকে বলেন, দেশে ২০১০ সালে প্রথমবারের মতো আয়কর মেলা চালু হয়। প্রতিবছরই মেলার পরিধি বাড়ছে। চলতি বছরের মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন। আর মেলা আয়োজনের বিস্তারিত তথ্য তুলে ধরতে ৩১ সেপ্টেম্বর মিট দ্য প্রেস ডাকা হয়েছে।

তথ্য থেকে জানা যায়, ২০১৪ সালের আয়কর মেলায় রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১ হাজার ৬৭৫ কোটি ৩০ লাখ ৭৩ হাজার ৪৫১ টাকা। ২০১৫ সালের মেলায় তা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ২ হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকায়। আর সর্বশেষ ২০১৬ সালের মেলায় রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২ হাজার ১২৯ কোটি ৬৭ লাখ টাকারও বেশি। বছরটিতে মেলায় রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ৪ দশমিক ৬৩ শতাংশ। তবে সর্বশেষ মেলা ই-টিআইএন ধারীর সংখ্যা বৃদ্ধিতে সব রেকর্ড ছাড়িয়ে যায়। বছরটিতে ডিজিটাল পদ্ধতিতে করদাতা নিবন্ধনে প্রায় ১৪২ শতাংশ প্রবৃদ্ধি হয়। আর মেলায় রিটার্ন দাখিলে প্রবৃদ্ধি ছিল ২০ শতাংশ আর সেবা গ্রহণে ২২ শতাংশ। প্রথমবারের মতো রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের নির্মাণাধীন ভবনে আয়োজিত ওই মেলায় প্রতিদিনই ছিল উপচেপড়া ভিড়। বিশেষ আগ্রহ লক্ষ্য করা যায় নতুন করদাতা নিবন্ধনে। এক্ষেত্রে তরুণদের আগ্রহই ছিল সবচেয়ে বেশি। মেলার শেষের দিকে ব্যাংকের বুথে টাকা জমা দিতেও লম্বা লাইনে বেগ পোহাতে হয় কারদাতাদের। করদাতাদের প্রত্যাশা এবারের মেলায় ব্যাংক বুথের সংখ্যা বাড়ানো হবে। আর আগারগাঁওয়ের নির্মাণাধীন ভবনে এবার দ্বিতীয়বারের মতো বসতে যাচ্ছে আয়কর মেলা-২০১৭।

সূত্র জানায়, ঢাকা ও চট্টগ্রামের আয়কর মেলায় করদাতাদের এবার প্রথমবারের মতো ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ ও ‘করদাতা স্টিকার’ প্রদান করা হবে। জাতীয় পরিচয়পত্রের মতো এই ইনকাম ট্যাক্স আইডি কার্ডধারীরা সর্বক্ষেত্রে সম্মান পাবেন। আর করদাতা স্টিকার লাগানো যাবে গাড়িতেও। কার্ডধারী ব্যক্তি ও স্টিকার লাগানো গাড়ি বিশেষ সুবিধা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছে এনবিআর। তথ্যমতে, করদাতাদের উৎসাহিত করতে এনবিআর প্রতিনিয়তই নিত্যনতুন উদ্ভাবনী প্রক্রিয়া অবলম্বন করছে। এরই অংশ হিসেবে গর্বিত করদাতাদের স্বীকৃতি দিতে এবার ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ ও ‘করদাতা স্টিকার’ প্রদানের উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, ইনকাম ট্যাক্স আইডি কার্ডে করদাতার নাম, করবর্ষ, ই-টিআইএন নম্বর, কর সার্কেল ও কর অঞ্চল উল্লেখ থাকবে। কার্ডে একটি কিউআর কোড থাকবে যাতে করদাতার সব তথ্য সে কোডে লুকায়িত থাকবে। জানা গেছে, ঢাকার মেলায় অন্তত ১ লাখের বেশি করদাতাকে এ কার্ড প্রদানের প্রস্তুতি নেয়া হয়েছে। আর কার্ড প্রদানের জন্য মেলায় ৩০ জনের একটি টিম থাকবে। সূত্র মতে, করদাতারা বুথে রিটার্ন জমা দেয়ার পর একটি টোকেন পাবেন। সে টোকেন নিয়ে করাদাতারা কার্ড বুথ থেকে এ কার্ড ও স্টিকার সংগ্রহ করতে পারবে। ধারণা করা হচ্ছে, এবারের মেলায় সবচেয়ে বেশি সাড়া ফেলবে করদাতা কার্ড ও স্টিকার।

এনবিআর সূত্রে জানা গেছে, এবারের মেলায় প্রথমবারের মতো কর বাহাদুর পরিবার সম্মাননাও দেয়া হবে। সারা দেশে যেসব পরিবারের করযোগ্য সবাই কর প্রদান করে আসছে সেসব পরিবারকেই এ সম্মাননা দেয়া হবে। প্রাথমিকভাবে অন্তত দশটি পরিবার এ সম্মাননা পেতে যাচ্ছে। এছাড়াও এবারের মেলায় ৩৭০ সর্বোচ্চ আয়কর প্রদানকারী, ১৪৭ দীর্ঘমেয়াদী আয়কর প্রদানকারীসহ মোট ৫১৭ জনকে সম্মাননা দেয়ার কথা রয়েছে। ৮ নবেম্বর ঢাকায় কর বাহাদুর পরিবার ও করদাতাদের ট্যাক্স কার্ড প্রদান করা হবে বলে সূত্রে জানা গেছে।

সূত্র আরও জানায়, আগামী ১ নবেম্বর সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হবে। ঢাকাসহ সব বিভাগীয় শহর, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলা শহরে হবে এ মেলা। রাজধানীসহ সব বিভাগীয় শহরে এক সপ্তাহ, জেলা শহরে ৪ দিন, ৩২ উপজেলা শহরে ২ দিন ও ৭১ উপজেলায় একদিন (ভ্রাম্যমাণ) এ মেলা হবে।

মশকরার জের

ভারতীয় টেলিভিশন চ্যানেল স্টার প্লাসের কমেডি শো ‘দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ’-এ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে ‘মশকরা’ করেছিলেন কমেডিয়ান শ্যাম রঙ্গিলা। ওই শোতে উপস্থিত ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীও। তবে শেষ পর্যন্ত ওই শো সম্প্রচার করেনি চ্যানেল কর্তৃপক্ষ।

রঙ্গিলার অভিযোগ, দেশের প্রধানমন্ত্রীকে নিয়ে ‘মশকরা’ করাতেই তার শোটি সম্প্রচার করেনি চ্যানেল কর্তৃপক্ষ। অবশ্য ওই কমেডি শোর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে। আর প্রকাশের পর ওই ভিডিও এখন রীতিমতো ভাইরাল। রঙ্গিলার দাবি, ওই অনুষ্ঠান রেকর্ডিংয়ের পর তাকে চ্যানেল কর্তৃপক্ষ জানায়, শোটি সম্প্রচার করা হবে না। কারণ হিসেবে জানানো হয়, তিনি রাহুলকে নিয়েও ‘মশকরা’ করতে পারবেন কিন্তু মোদিকে নিয়ে পারবেন না। এছাড়া ওই অনুষ্ঠানের পর থেকে এ পর্যন্ত তার অন্তত দুটি স্ক্রিপ্ট চ্যানেল কর্তৃপক্ষ বাতিল করেছে বলেও অভিযোগ তার। রঙ্গিলার মতে, চ্যানেল কর্তৃপক্ষ কাউকে চটাবে না বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে। তবে এ ধরনের নির্দেশ নিয়ে মোটেই খুশি নন এ কৌতুকশিল্পী। তার মতে, তার সঙ্গে যেটা হয়েছে সেটা অন্যায়, ভুল। এটি বাকস্বাধীনতায় হস্তক্ষেপ।

তবে এ বিষয়ে নতুন করে আর কোন বিতর্কেও জড়াতে চান না রঙ্গিলা। -আজকাল অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ