শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌলভীবাজারে আদিবাসী সাঁওতাল পরিবারকে উচ্ছেদ

মৌলভীবাজারে আদিবাসী সাঁওতাল পরিবারকে উচ্ছেদ

নিজস্ব সংবাদদাতা, মৌলভীবাজার ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গল রাধানগর এলাকার এক সাঁওতাল পরিবারকে তার বাপ-দাদার সম্পত্তি থেকে জোর পূর্বক উচ্ছেদ করেছে একটি ভুমি দখল চক্র। এ সময় দখলদারদের লাঠিসোঠার আঘাতে আহত হয়েছেন সাঁওতাল পরিবারের তিন মহিলা সদস্য। আহতরা হলেন নিয়তি সাঁওতাল (৪০), সুমি সাঁওতাল (১৬) ও বেলা সাঁওতাল (১৪)।

শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবে এসে এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ অভিযোগ করেন শ্রীমঙ্গল সদর ইউনিয়নের পাহাড়ী এলাকা রাধানগরের বাসিন্দা রতিশ সাঁওতাল। এ সময় আহতবস্থায় তার স্ত্রী নিয়তি সাঁওতাল, মেয়ে সুমি সাঁওতাল ও বেলা সাঁওতাল উপস্থিত থেকে তাদের উপর আক্রমনের বর্ণনা দেন।

সাংবাদিক সম্মেলনে রতিশ সাঁওতাল বলেন, দাদার আমল থেকে বংশানুক্রমিক ভাবে তারা এই ভুমিতে বসবাস করে আসছেন। জমিটির মালিক মতিলাল গুলগুলিয়ার পূর্বপুরুষ তাদের এই জমিতে বসান। রাধানগর গ্রামের মতিন মিয়া, শুকুর মিয়া, শহীদ মিয়া গংরা তাদের ঘরে প্রবেশ করে তার স্ত্রী সন্তানের উপর আক্রমন করে। এ সময় জোর করে ঘর থেকে বের করে তারা ঘরের দখল নেয়।

সাংবাদিক সম্মেলন থেকে তাদেরকে শ্রীমঙ্গল থানায় প্রেরণ করা হলে শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ কে এম নজরুল ইসলাম তাৎক্ষনিকভাবে এস আই রাব্বি, এস আই জাকারিয়া, এস আই মনিরসহ একদল পুলিশকে ঘটনাস্থলে প্রেরণ করেন এবং দখলদাদের সেখান থেকে সরিয়ে আনেন।

বর্তমানে ঘরটি খালি রয়েছে। আর বিতাড়িত সাঁওতাল পরিবারটি ওই এলাকায় তার প্রতিবেশির বাড়িতে রয়েছেন।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ