রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌলভীবাজারে আদিবাসী সাঁওতাল পরিবারকে উচ্ছেদ

মৌলভীবাজারে আদিবাসী সাঁওতাল পরিবারকে উচ্ছেদ

নিজস্ব সংবাদদাতা, মৌলভীবাজার ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গল রাধানগর এলাকার এক সাঁওতাল পরিবারকে তার বাপ-দাদার সম্পত্তি থেকে জোর পূর্বক উচ্ছেদ করেছে একটি ভুমি দখল চক্র। এ সময় দখলদারদের লাঠিসোঠার আঘাতে আহত হয়েছেন সাঁওতাল পরিবারের তিন মহিলা সদস্য। আহতরা হলেন নিয়তি সাঁওতাল (৪০), সুমি সাঁওতাল (১৬) ও বেলা সাঁওতাল (১৪)।

শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবে এসে এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ অভিযোগ করেন শ্রীমঙ্গল সদর ইউনিয়নের পাহাড়ী এলাকা রাধানগরের বাসিন্দা রতিশ সাঁওতাল। এ সময় আহতবস্থায় তার স্ত্রী নিয়তি সাঁওতাল, মেয়ে সুমি সাঁওতাল ও বেলা সাঁওতাল উপস্থিত থেকে তাদের উপর আক্রমনের বর্ণনা দেন।

সাংবাদিক সম্মেলনে রতিশ সাঁওতাল বলেন, দাদার আমল থেকে বংশানুক্রমিক ভাবে তারা এই ভুমিতে বসবাস করে আসছেন। জমিটির মালিক মতিলাল গুলগুলিয়ার পূর্বপুরুষ তাদের এই জমিতে বসান। রাধানগর গ্রামের মতিন মিয়া, শুকুর মিয়া, শহীদ মিয়া গংরা তাদের ঘরে প্রবেশ করে তার স্ত্রী সন্তানের উপর আক্রমন করে। এ সময় জোর করে ঘর থেকে বের করে তারা ঘরের দখল নেয়।

সাংবাদিক সম্মেলন থেকে তাদেরকে শ্রীমঙ্গল থানায় প্রেরণ করা হলে শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ কে এম নজরুল ইসলাম তাৎক্ষনিকভাবে এস আই রাব্বি, এস আই জাকারিয়া, এস আই মনিরসহ একদল পুলিশকে ঘটনাস্থলে প্রেরণ করেন এবং দখলদাদের সেখান থেকে সরিয়ে আনেন।

বর্তমানে ঘরটি খালি রয়েছে। আর বিতাড়িত সাঁওতাল পরিবারটি ওই এলাকায় তার প্রতিবেশির বাড়িতে রয়েছেন।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে