মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তারকাদের ছাড়াই সহজ জয় বার্সিলোনার

  • স্প্যানিশ কোপা ডেল রে, চমক দেখিয়ে চলেছেন জেরার্ড ডেলোফে

স্পোর্টস রিপোর্টার ॥ তারকা ফুটবলারদের ছাড়াই স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলে সহজ জয় পেয়েছে বার্সিলোনা। মঙ্গলবার রাতে শেষ ৩২-এর প্রথম লেগের ম্যাচে কাতালনরা ৩-০ গোলে হারিয়েছে তৃতীয় সারির দল রিয়াল মার্সিয়াকে। বার্সার জয়ে গোল করেন প্যাকো আলকাসার, জেরার্ড ডেলোফে ও অভিষিক্ত ম্যানুয়েল আরনাইজ। এই জয়ে শেষ ষোলোতে এক পা দিয়ে রাখলো আর্নেস্টো ভালভার্ডের দল। আগামী ২৯ নবেম্বর বার্সিলোনার মাঠ ন্যুক্যাম্পে হবে দ্বিতীয় লেগের ম্যাচ।

ম্যাচে প্রথম একাদশে ছিলেন না লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তা, লুইস সুয়ারেজ, পাউলিনহো, মার্ক আন্দ্রে, টের স্টেগেন। তারপরও জয় পেতে সমস্যা হয়নি বার্সিলোনার। লা লিগায় বার্সিলোনার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভ্যালেন্সিয়াও জয় পেয়েছে। তারা রিয়াল জারাগোজাকে ২-০ গোলে হারিয়েছে। আরেক ম্যাচে সেভিয়া ৩-০ গোলে কারটাগেনাকে হারিয়ে শেষ ষোলোর পথে অনেকটাই এগিয়ে গেছে। সবধরনের প্রতিযোগিতায় বার্সিলোনা গত ১৩ ম্যাচের ১২টিতেই জয় পেয়েছে, ড্র করেছে একটিতে। পরশু রাতে যদিও ম্যাচে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল স্বাগতিক মার্সিয়া। প্রথমার্ধের মাঝামাঝিতে ফার্নান্দো লোরেন্টের শট অল্পের জন্য বাইরে চলে যায়। গত মৌসুমে কাপ ফাইনালে সর্বশেষ গোল করা আলকাসার বিরতির এক মিনিট আগে ডেলোফের ক্রস থেকে হেডের সাহায্যে বার্সিলোনাকে এগিয়ে দেন। গত সপ্তাহে বার্সিলোনার হয়ে প্রথম গোল করা এভারটনের সাবেক উইঙ্গার ডেলোফে বিরতির সাত মিনিট পরে অনেকটা একক প্রচেষ্টায় ব্যবধান দ্বিগুণ করেন। এবারের মৌসুমে বার্সা-বি দলের হয়ে দারুণ ফর্মে থাকা আরনাইজ শুরু থেকেই মূল একাদশে ছিলেন। ২২ বছর বয়সী এই তরুণ কোচকে হতাশ করেননি। ৫৬ মিনিটে ডেনিস সুয়ারেজের সহযোগিতায় বার্সিলোনার জয় নিশ্চিত করেন আরনাইজ। স্প্যানিশ এই ফরোয়ার্ড সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বার্সা কোচ ভালভার্ডে বলেন, সে একজন আত্মবিশ্বাসী খেলোয়াড়। ওয়ান-অন-ওয়ান পরিস্থিতিতে সে দারুণ খেলে থাকে। মূল দলে অভিষেকেই গোল পাওয়াটা সহজ নয়। পারফর্মেন্স নিয়ে বার্সা বস বলেন, আমি দারুণ খুশি। কারণ আমি ‘বি’ টিমকে মাঠে নামিয়েছিলম, তারা আমার আস্থার প্রতিদান দিয়েছে। এটা তাদের জন্য দারুণ একটি পরীক্ষা ছিল। ম্যাচের দুর্দান্ত খেলেছেন একটি গোল করা জেরার্ড ডেলোফে। বার্সায় যোগ দেয়ার পর চলতি মৌসুমের শুরুটা বেশ বিবর্ণ ছিল তার। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে কাতালান ক্লাবটির সঙ্গে নিজেকে মানিয়ে নিয়েছেন এই স্প্যানিশ তারকা। বার্সার হয়ে এই নিয়ে টানা তিনটি ম্যাচে প্রথম একাদশে জায়গা পেয়েছেন। প্রতিটি ম্যাচেই আলো কেড়েছেন এই ফরোয়ার্ড।

সেরা একাদশ বাছাই করতে ভালভার্ডেকে বেশ হিমশিম খেতে হচ্ছিল। নতুন রিক্রুট উসমান ডেম্বেলে ইনজুরির কারণে লম্বা সময় মাঠের বাইরে চলে যাওয়ায় ডেলোফেকে দিয়ে সেই জায়গা পূরণ করতে চেয়েছিলেন বার্সা কোচ। প্রথমদিকে সফলতা না পেলেও এখন স্বস্তি পেতেই পারেন বার্সা কোচ। এ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে লা লিগা ম্যাচে প্রথম একাদশে জায়গা পেয়েই দারুণ নৈপুণ্য উপহার দেন। ওয়ান্দা মেত্রোপলিতানোয় পিছিয়ে পড়ার পর এই স্প্যানিশ ফরোয়ার্ডের পাস থেকেই সমতাসূচক গোলটি করেন লুইস সুয়ারেজ। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে অলিম্পিয়াকোসের বিরুদ্ধে ডেলোফের শট রুখতে গিয়েই নিজেদের জালে বল পাঠিয়ে দেন ইতালিয়ান ক্লাবটির ডিফেন্ডার নিকোলাউ। এরপর জেরার্ড পিকে লালকার্ড দেখে মাঠ ছাড়লে তার জায়গায় খেলেন বার্সার নতুন রিক্রুট। গত শনিবার স্প্যানিশ লা লিগা ম্যাচে মালাগার বিরুদ্ধে ম্যাচের মাত্র দ্বিতীয় মিনিটেই বার্সিলোনাকে এগিয়ে নেন তিনি। মাঠে তার পারফর্মেন্সই বলে দিয়েছে বাজে সময় পেছনে ফেলে স্বরূপে ফিরতে শুরু করেছেন ডেলোফে।

ডেম্বেলের ইনজুরির কারণে বার্সিলোনায় যে শূন্যতা তৈরি হয়েছে সাম্প্রতিক ফর্ম দিয়ে সেটি পূরণ করার সক্ষমতা আছে ডেলোফের সে আভাসই দিচ্ছেন তিনি। ডেম্বেলেকে হারিয়ে রাইট উইং নিয়ে ভালভার্ডের যে দুশ্চিন্তা সৃষ্টি হয়েছিল সেটির সমাধান আপাতত হয়েছে।

শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু