সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাসানচরে রোহিঙ্গা পুনর্বাসনে নৌবাহিনী কাজ করে যাচ্ছে

সংসদ রিপোর্টার ॥ নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য নৌবাহিনী দ্রুত কাজ করে যাচ্ছে বলে বাহিনীর পক্ষ থেকে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে। বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে নৌবাহিনীর পক্ষে অংশ নেন রিয়ার এ্যাডমিরাল এস এম আজম। তিনি কমিটিকে ওই তথ্য অবহিত করেন।

বৈঠকে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্পে সেনাবাহিনীর কাজ পরিদর্শনে সংসদীয় কমিটির যাওয়ার ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। বৈঠকে জানানো হয়, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সমস্যা নিরসনের জন্য সেনাবাহিনী ১০ হাজার টয়লেট স্থাপন, খাবার ও ত্রাণ বিতরণ এবং অস্থায়ী ক্যাম্প তৈরির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কমিটির বৈঠক থেকে পূর্ত পরিদফতর, ইইনসি’র শাখাতে কর্মরত ক্যাজুয়াল কর্মচারীদের বয়স এবং যোগ্যতার ভিত্তিতে স্থায়ী করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, মোঃ মাহবুবুর রহমান, মোঃ ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মাহমুদ উস সামাদ চৌধুরী এবং হোসনে আরা বেগম অংশ নেন। এ ছাড়া বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সেনা, বিমান ও নৌবাহিনীর উর্ধতন কর্মকর্তাসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিমানবন্দরে প্রবাসীদের জন্য পৃথক চ্যানেল ॥ প্রবাসীদের জন্য বিমানবন্দরে পৃথক চ্যানেল করা, দ্রুত সময়ের মধ্যে তাদের লাগেজ ও প্রয়োজনীয় নিরাপত্তা প্রদানের বিষয়ে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটি এ বিষয়ে ব্যবস্থা গ্রহণে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিতে বলেছে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মুন্নুজান সুফিয়ান, মাহমুদ উস সামাদ চৌধুরী এবং মাহফুজুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখাগুলোকে সচল রাখা এবং প্রয়োজনীয় জনবল পদায়নের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে কর্মী নিয়োগকারী দেশের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন ও আধুনিক বৃত্তিমূলক কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটির বৈঠকে জানানো হয়, বিদ্যমান শ্রমবাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রমবাজার সৃষ্টির চেষ্টা সরকারের অব্যাহত আছে। শ্রমবাজার সম্প্রসারণের বিষয়ে মন্ত্রণালয় থেকে একটি স্বতন্ত্র শ্রমবাজার গবেষণা সেল প্রতিষ্ঠা, ২০টি নতুন দেশসহ ৫২টি দেশের শ্রমবাজার গবেষণার জন্য গবেষণা প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে বলেও জানানো হয়।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত