শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি২০তে সিরাজ, টেস্টে বিজয়

  • ভারতের দুই সিরিজের দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে চলমান ওয়ানডে শেষে নিউজিল্যান্ডের সঙ্গে তিনটি টি২০ খেলবে ভারত, এরপর শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট। এক সঙ্গে দুই সিরিজের জন্য আলাদা দল ঘোষণা করেছেন স্বাগতিক নির্বাচকরা। টি২০তে চমক নতুন মুখ পেসার মোহাম্মদ সিরাজ ও ব্যাটসম্যান শ্রেয়াশ ইয়ার। টেস্টে ফিরেছেন মুরালি বিজয় এবং রবিচন্দ্রন অশ্বিন। ভারতের হয়ে সব শেষ গত মার্চে টেস্ট ম্যাচ খেলেছিলেন স্টাইলিশ ব্যাটসম্যান বিজয়। এরপর কব্জির চোটের কারণে শ্রীলঙ্কা সফর মিস করেন তিনি। ফিটনেস ফিরে পাওয়ায় নিজেদের মাঠে সেই লঙ্কানদের বিপক্ষেই ফের জায়গা করে নিলেন। সম্প্রতি অতিরিক্ত খেলার চাপের কথা বললেও বিশ্রাম পাননি অধিনায়ক বিরাট কোহলি। টেস্টে সহ-অধিনায়কের দায়িত্বে যথারীতি আজিঙ্কা রাহানে।

এদিকে, লঙ্কানদের বিপক্ষে টেস্টে চমক না থাকলেও দলে আছেন ওয়ানডে সিরিজ থেকে কিছুদিন দলের বাইরে থাকা রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। মূলত ২০১৯ বিশ্বকাপ সামনে রেখে নতুনদের পরখ করে নিতেই টানা কয়েকটি সিরিজে দুই তারকা স্পিনারকে বিশ্রাম দেয়া হয়েছিল। ১৬ নবেম্বর লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে কোহলির দল। কলকাতায় প্রথম ম্যাচের পর নাগপুরে দ্বিতীয় টেস্টে লঙ্কানদের আতিথ্য দেবে টিম-ইন্ডিয়া। টি-২০তে নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন ইয়ার আর সিরাজ। সম্প্রতি পেসার আশিষ নেহারা অবসরের ঘোষণা দিয়েছেন। তাকে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টি-২০ ম্যাচে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান ম্যানেজমেন্ট। এই পেসারের সম্মানার্থে এবং মাঠ থেকেই যেন অবসরের অফিসিয়ালি ঘোষণা দিতে পারেন সে ব্যবস্থা করে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

চলমান ওয়ানডে শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী ১ নবেম্বর থেকে শুরু তিন ম্যাচের টি-২০ সিরিজ। আর ১৬ নবেম্বর লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে কোহলির দল। কলকাতায় প্রথম ম্যাচ হওয়ার পর নাগপুরে হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত টি২০ দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মনিশ পান্ডে, শ্রেয়াস ইয়ার, দীনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, হারদিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও আশিষ নেহরা (শুধুমাত্র ১ ম্যাচ)।

শ্রীলঙ্কার বিপক্ষে ভারত টেস্ট দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, হারদিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমার।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১