বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি২০তে সিরাজ, টেস্টে বিজয়

  • ভারতের দুই সিরিজের দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে চলমান ওয়ানডে শেষে নিউজিল্যান্ডের সঙ্গে তিনটি টি২০ খেলবে ভারত, এরপর শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট। এক সঙ্গে দুই সিরিজের জন্য আলাদা দল ঘোষণা করেছেন স্বাগতিক নির্বাচকরা। টি২০তে চমক নতুন মুখ পেসার মোহাম্মদ সিরাজ ও ব্যাটসম্যান শ্রেয়াশ ইয়ার। টেস্টে ফিরেছেন মুরালি বিজয় এবং রবিচন্দ্রন অশ্বিন। ভারতের হয়ে সব শেষ গত মার্চে টেস্ট ম্যাচ খেলেছিলেন স্টাইলিশ ব্যাটসম্যান বিজয়। এরপর কব্জির চোটের কারণে শ্রীলঙ্কা সফর মিস করেন তিনি। ফিটনেস ফিরে পাওয়ায় নিজেদের মাঠে সেই লঙ্কানদের বিপক্ষেই ফের জায়গা করে নিলেন। সম্প্রতি অতিরিক্ত খেলার চাপের কথা বললেও বিশ্রাম পাননি অধিনায়ক বিরাট কোহলি। টেস্টে সহ-অধিনায়কের দায়িত্বে যথারীতি আজিঙ্কা রাহানে।

এদিকে, লঙ্কানদের বিপক্ষে টেস্টে চমক না থাকলেও দলে আছেন ওয়ানডে সিরিজ থেকে কিছুদিন দলের বাইরে থাকা রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। মূলত ২০১৯ বিশ্বকাপ সামনে রেখে নতুনদের পরখ করে নিতেই টানা কয়েকটি সিরিজে দুই তারকা স্পিনারকে বিশ্রাম দেয়া হয়েছিল। ১৬ নবেম্বর লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে কোহলির দল। কলকাতায় প্রথম ম্যাচের পর নাগপুরে দ্বিতীয় টেস্টে লঙ্কানদের আতিথ্য দেবে টিম-ইন্ডিয়া। টি-২০তে নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন ইয়ার আর সিরাজ। সম্প্রতি পেসার আশিষ নেহারা অবসরের ঘোষণা দিয়েছেন। তাকে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টি-২০ ম্যাচে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান ম্যানেজমেন্ট। এই পেসারের সম্মানার্থে এবং মাঠ থেকেই যেন অবসরের অফিসিয়ালি ঘোষণা দিতে পারেন সে ব্যবস্থা করে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

চলমান ওয়ানডে শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী ১ নবেম্বর থেকে শুরু তিন ম্যাচের টি-২০ সিরিজ। আর ১৬ নবেম্বর লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে কোহলির দল। কলকাতায় প্রথম ম্যাচ হওয়ার পর নাগপুরে হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত টি২০ দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মনিশ পান্ডে, শ্রেয়াস ইয়ার, দীনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, হারদিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও আশিষ নেহরা (শুধুমাত্র ১ ম্যাচ)।

শ্রীলঙ্কার বিপক্ষে ভারত টেস্ট দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, হারদিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমার।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল