রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টু ক রো খ ব র ॥ বাংলাদেশ সীমান্তে আরও চেকপোস্ট করছে ভারত

ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে আরও সাতটি সমন্বিত চেকপোস্ট করার পরিকল্পনা করছে ভারত। এ বিষয়ে এরই মধ্যে চিঠি চালাচালিও শুরু করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অক্টোবরের ১৮ তারিখে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুতে প্রকাশিত এক প্রতিবেদনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সবমিলিয়ে মোট ১৩টি চেকপোস্ট করার পরিকল্পনা নিয়েছে দেশটি। যার মধ্যে বাংলাদেশের সঙ্গেই রয়েছে সাতটি। এজন্য আনুমানিক ব্যয় ধরা হয়েছে প্রায় পাঁচ হাজার কোটি রুপি। পশ্চিমবঙ্গের সঙ্গে পাঁচটি পয়েন্টে চেকপোস্টগুলোর পরিকল্পনা করা হয়েছে। সেগুলো হলো হিলি, চ্যাংড়াবান্ধা, ঘোজাডাঙ্গা, মাহাদীপুর ও ফুলবাড়ি। এছাড়া মিজোরাম ও অসমেও একটি করে চেকপোস্ট বসানো হবে।

এগুলো নির্মিত হলে পশ্চিমবঙ্গে সাতটি, অসমে তিনটি, মেঘালয়ে দুটি ও ত্রিপুরায় সাতটিসহ সবমিলিয়ে ভারতের সঙ্গে ১৯টি সম্মিলিত চেকপোস্ট হবে বাংলাদেশের। এই চেকপোস্টগুলোতে যাত্রী ছাউনি, মুদ্রা বিনিময় কাউন্টার, ইন্টারনেট হাব, কার্গো প্রক্রিয়াকরণ ভবন, কার্গো পরিদর্শন ছাউনি, গুদাম, হিমাগার, ব্যাংক, পরিবহন স্ক্যানার, পার্কিং, ক্যাফেটেরিয়াসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা থাকবে।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ‘চেকপোস্ট দুটি দেশের সীমান্তবর্তী স্থানের বিরোধপূর্ণ বিষয়গুলোকে শান্তিপূর্ণ প্রক্রিয়ায় নিয়ে আসে। এটি ব্যবসা ও বাণিজ্যের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

ইমিগ্রেশন কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় বাংলাদেশ সীমান্তের দুইপারে অসংখ্য ট্রাক ২০ দিনেরও বেশি সময় ধরে অপেক্ষা করছে বলে উল্লেখ করে তিনি বলেছেন, ‘এ সঙ্কট দূর করতে বর্তমানে সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগ নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।’ এতে সীমান্তে প্রচুর সময় নষ্ট হচ্ছে; চেকপোস্টগুলো হয়ে গেলে এই ‘অপ্রয়োজনীয় সময় নষ্ট’ থেকে রক্ষা পাওয়া যাবে বলে মনে করেন তিনি।

অর্থনীতি ডেস্ক

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী