বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইন শপিংয়ের নামে প্রতারণা, চাঞ্চল্যকর তথ্য

  • সতর্ক থাকুন ॥ সিএমপি

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ ডিজিটালাইজেশনের মাধ্যমে সরকার এদেশের মানুষকে এগিয়ে নেয়ার চেষ্টা করে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রে মানুষ নানা সুযোগ-সুবিধা পেলেও সম্প্রতি ইন্টারনেটের অপব্যবহার শুরু করেছে অপরাধীরা। কেউ নিজেদের আয়ের উদ্দেশ্যে পর্নো ছবি আপলোড করে তরুণ সমাজকে অন্ধকারে ধাবিত করার অপচেষ্টায় লিপ্ত, আবার কেউবা ফেসবুকে মিথ্যা তথ্য দিয়ে বিতর্ক সৃষ্টি করছে। অপরদিকে সেবার হাত বাড়িয়ে দিতে গিয়ে এবং ক্রেতাদের চাহিদা পূরণে ও দূরত্ব দূরীকরণে অনলাইনে গাড়ি, বাড়ি এমনকি নিত্য ব্যবহার্য সৌখিন পণ্য বিক্রি করার চেষ্টা করছে।

বর্তমান সরকার জাতির মধ্যে পরিবর্তন আনতে চাইলেও অনলাইন আর ফেসবুকের যুগে এসে প্রতারণার শিকার হচ্ছে সাধারণ মানুষ। তারা হামেশা প্রতারিত হলেও দেখার কেউ নেই। থানা পুলিশের কাছে গেলে জিডি করতে হয়, মামলা করা যায় না ওসির নির্দেশ ছাড়া। ফলে প্রতারিত হওয়ার পরও আইনের দ্বারস্থ হতে চাচ্ছে না কেউই। আর এ সুযোগটাই কাজে লাগাচ্ছে প্রতারকরা। এতে ব্যাঙের ছাতার মতো অনলাইনে তথা ফেসবুকের মাধ্যমে বিক্রির প্রস্তাবনা আসছে প্রতিনিয়ত, সেখানেও হয়রানির শিকার হতে হয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের তথ্য অনুযায়ী, গোপন তথ্যের ভিত্তিতে অনলাইনে বিক্রির নামে প্রতারণার বেশকিছু অভিযোগের সূত্র ধরে তদন্তে নামে। তদন্তের একপর্যায়ে সিএমপির গোয়েন্দা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আবু বকর সিদ্দীক এবং সহকারী পুলিশ কমিশনার আসিফ মহিউদ্দীন সম্প্রতি আগ্রাবাদের পাঠানটুলি এলাকায় অভিযান পরিচালনা করে। ‘বিক্রয় ডটকম টুয়েন্টিফোর’ নামের অনলাইন শপিংয়ের ২ প্রতারককে আটকের পর চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। গ্রেফতারকৃত সুমন খন্দকার ও সাজ্জাদ নেওয়াজ খান পুলিশকে প্রতারণার বেশকিছু চাঞ্চল্যকর তথ্য দিয়েছে।

পুলিশের ব্যাপক জিজ্ঞাসাবাদে সুমন খন্দকার জানিযেছে, সে দীর্ঘদিন ধরে বিক্রয় ডটকমে তার মোবাইল নং-০১৮২৮-০৯৯৫৫৬ (ব্যক্তিগত বিকাশ এ্যাকাউন্ট) ও অন্যটি ০১৬৩১-৭৫৭১৩৫ দিয়ে ‘অনলাইন শপ’ এবং ‘২৪ ডটকম’’ নামে আইডি খোলে। এই আইডিতে বিভিন্ন মোবাইল, ক্যামেরা, ল্যাপটপের ছবির বিজ্ঞাপন দিয়ে অনলাইনের ক্রেতা কালেকশনের চেষ্টা করেছে। এতে ক্রেতারা আকৃষ্ট হলেই অরিজিনাল পণ্য বিক্রির নামে বিকাশে এবং এস এ পরিবহনে টাকা আদায় করে। কিন্তু পরে অরিজিনাল পণ্যের প্যাকেটে নষ্ট, পুরাতন অথবা চায়না সস্তা মোবাইল পাঠিয়ে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করেছে। এ ব্যাপারে উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ শহীদুল্লাহ এসব প্রতারক চক্র থেকে সাবধান থাকতে ও এদের বিষয়ে যদি কোন তথ্য থাকে তা মহানগর গোয়েন্দা পুলিশকে তাৎক্ষণিক জানানোর অনুরোধ জানিয়েছেন। এমনকি অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে অভিযান চালানোর প্রতিশ্রুতি দিয়েছেন মিডিয়াকে।

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়