সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্ষণমুখর সন্ধ্যায় গানে গানে রবি রশ্মির বর্ষপূর্তি উদ্যাপন

বর্ষণমুখর সন্ধ্যায় গানে গানে রবি রশ্মির বর্ষপূর্তি উদ্যাপন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শুক্রবার দিনভর ঝরেছে বারিধারা। এদিনের সন্ধ্যাটিও ছিল বর্ষণমুখর। তবে বৃষ্টিস্নাত সন্ধ্যার সেই প্রতিবন্ধকতা উপেক্ষা করে অনেকেই সুরের কাছে সমর্পণ করেছেন নিজেকে। প্রাণভরে উপভোগ করেছেন কবিগুরুর গান। রবীন্দ্রসঙ্গীতের অনুরাগীরা জড়ো হয়েছিলেন সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে। বাইরে যখন ঝুম হয়েছে বৃষ্টি, মিলনায়তনে বেজেছে সম্মেলক ও একক গানের মোহময় সুর। আর এমন আয়োজনের উপলক্ষ ছিল সঙ্গীত সংগঠন রবিরশ্মির উনিশতম বর্ষপূর্তি উদযাপন।

প্রাণের মেলা শীর্ষক আয়োজনটি ছিল দুই পর্বে বিভক্ত। অনুষ্ঠানের শুরুতেই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা আবদুল জব্বারকে শ্রদ্ধা জানিয়ে পালন করা হয় এক মিনিটের নীরবতা। এরপর ছিল আলোচনাসভা ও সংবর্ধনা প্রদান। সংবর্ধনা প্রদান করা হয় বিশিষ্ট সাংবাদিক স্বপন সরকারকে। স্মারক প্রদানের পাশাপাশি তার হাতে তুলে দেয়া হয় ১০ হাজার টাকার চেক। তার জীবনী পাঠ করেন বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়। আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও সুরকার অনুপ ভট্টাচার্য। সভাপতিত্ব করেন রবিরশ্মির পরিচালক মহাদেব ঘোষ। শুভেচ্ছা বক্তব্য রাখেন রবিরশ্মি ও উপদেষ্টা বিষ্ণুপদ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ হাসান ইমাম বলেন, সংস্কৃতিচর্চার মাধ্যমে মানুষের ভেতর দেশপ্রেম জাগিয়ে তুলতে হবে। আর মানুষের মধ্যে দেশপ্রেম জাগ্রত হলে অপশক্তিকে রুখে দিয়ে কল্যাণের দিকে এগিয়ে যাবে দেশ।

রবীন্দ্রনাথের পূজা, প্রেম, ভাগান, মূলগান, গানসহ বিচিত্র আঙ্গিকের গানে সাজানো ছিল সঙ্গীতানুষ্ঠানটি। গানের সুরে ছিল নৃত্য পরিবেশনায় আয়োজনটি হয়ে ওঠে আরও আকর্ষণীয়। সঙ্গে ছিল ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের ভরাট কণ্ঠে আবৃত্তি। এ পর্বের শুরু হয় সম্মেলক পরিবেশনায়। অনেকগুলো কণ্ঠ এক সুরে গেয়ে ওঠে ‘চোখের আলোয় দেখেছিলাম চোখের বাহির/অন্তরে আজ দেখব, যখন আলোক নাহি রে।’ সমবেত কণ্ঠে গীত হওয়ার দ্বিতীয় গানের শিরোনাম ছিল‘সুনীল সাগরের শ্যামল কিনারে।’ একক কণ্ঠে সিলভিয়া শীলা সমদ্দার গেয়ে শোনান ‘যে ছিল আমার স্বপনচারিণী’। ‘তুমি সন্ধ্যার মেঘমালা’ শীর্ষক সঙ্গীত পরিবেশন করেন রাজিব ফেরদৌস। পারমিনা তোরা উইলিয়ামের কণ্ঠে গীত হয় ‘ওলো সই ওলো সই’। তন্বী বিশ্বাস গেয়ে শোনান ‘তুমি কোন কাননের ফুল’, মাকমুদা খানম শুনিয়েছেন ‘দে পড়ে দে আমায় তোরা’, ফারমিন ইসলাম গেয়েছেন ‘সেই ভালো সেই ভালো’, কেয়া আরবী ‘উতল হাওয়া লাগল আমার’, শারমিন আক্তার স্বর্ণা গেয়েছেন ‘ঝড়ে যায় উড়ে যায় গো’, বিষ্ণুপদ দাশ শুনিয়েছেন ‘না চাহিলে যারে পাওয়া যায়।’ এছাড়াও একক কণ্ঠে গান শুনিয়েছেন রুমা সাহা, তানজিবা আক্তার, দীপ্তি চৌধুরী, হিমাদ্রী রায়, মহাদেব ঘোষ প্রমুখ। একক কণ্ঠের গানের মাঝে পরিবেশিত হয় সম্মেলক গান ‘দেখেছি রূপ সাগরে মনের মানুষ’, ‘হরিনাম দিয়ে জগৎ মাতালে’ ও ‘কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা।’

অমিত গোস্বামীর উপন্যাসে আলতাফ মাহমুদ

এবার উপন্যাসের পৃষ্ঠায় উঠে এলেন ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের সুর আলতাফ মাহমুদ। এই শহীদ বুদ্ধিজীবীর জীবনের নানা অধ্যায় নিয়ে ‘আলতাফ’ নামের উপন্যাসটি লিখেছেন পশ্চিমবঙ্গেও লেখক অমিত গোস্বামী। শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হলো উপন্যাসটির প্রকাশনা উৎসব। রাজধানীর বুকশপ ক্যাফে দীপনপুর-এ গ্রন্থটির পাঠোন্মোচন অনুষ্ঠানে হাজির হয়েছিলেন লেখক অমিত গোস্বামী ও কবি মুহম্মদ নূরুল হুদা।

অনুভূতি ব্যক্ত করে অমিত গোস্বামী বলেন, কোন মহান চরিত্র নিয়ে উপন্যাস লেখা খুব কঠিন কাজ। কারণ এতে ঔপন্যাসিকের স্বাধীনতা থাকে না। কল্পনার আশ্রয় নেয়া যায় না। সত্যি ঘটনার বিবরণ দিতে হয়। ভুলভ্রান্তি হলে সমালোচনাও শুনতে হয়। তাই এ উপন্যাসটি লিখতে গিয়ে আমি কাহিনী পরম্পরা বিবৃত করা ছাড়া আর কিছু করিনি।

কবি নূরুল হুদা বলেন, আলতাফ মাহমুদ গণমানুষের শিল্পী। বাংলার নবজাগরণের সঙ্গে আত্মিকভাবে সম্পৃক্ত থাকতে চেয়েছিলেন আলতাফ মাহমুদ। আলতাফ মাহমুদ এমনই এক সত্তা, যার সঙ্গে তুলনার কেউ নেই।

উপন্যাসটিতে উঠে এসেছে আলতাফ মাহমুদের সঙ্গীত জীবন ও রাজনৈতিক জীবনের ক্যানভাস। সেই সুবাদে বর্ণিত হয়েছে গেরিলা বাহিনী ক্র্যাক প্লাাটুনের সঙ্গে এই সুরকারের সম্পর্কের কথা। উঠে এসেছে মুক্তিযুদ্ধের নানা প্রেক্ষাপটসহ আলতাফের আত্মদানের ঘটনাবলী। আলতাফ মাহমুদের জীবনীভিত্তিক ‘আলতাফ’ প্রকাশ করেছে বাংলাপ্রকাশ। নতুন প্রজন্মকে উৎসর্গীকৃত উপন্যাসটির ইংরেজী অনুবাদ করেছেন অয়ন্তী গোস্বামী ঘোষাল।

জাদুঘরে অদিতি মহসিনের সঙ্গীতসন্ধ্যা

শুক্রবার সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী অদিতি মহসিনের সঙ্গীতসন্ধ্যা। কবিগুরুর প্রেম, প্রকৃতি, পূজাসহ নানা আঙ্গিকের গান শুনিয়ে শ্রোতাদের মুগ্ধ করেন এই শিল্পী। এ অনুষ্ঠানে অতিথি হিসেবে সংক্ষিপ্ত কথনে অংশ নেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের ও সাবেক জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।

ছায়ানটে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের গান

শুক্রবার সন্ধ্যায় পঞ্চকবির গানে মুখরিত হয়ে ওঠে ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তন। শ্রোতাদের মুগ্ধ করা এ আয়োজনে গান শুনিয়েছেন ওপার বাংলার শিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। এ সঙ্গীতসন্ধ্যার আয়োজন করে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি)। এ গানের আসরে শিল্পী ঋদ্ধি গেয়ে শোনান রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, দ্বীজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন এবং অতুল প্রসাদের লেখা গান।

শুরুতেই ঋদ্ধির কণ্ঠে শোনা যায় ‘ধন ধান্য পুষ্পভরা’। যার সঙ্গে নৃত্য পরিবেশন করেন অভিরূপ শর্মা। এর পর একে একে পঞ্চ কবির নানা পর্যায়ের গান গেয়ে মুগ্ধ করেন ঋদ্ধি। তার কণ্ঠে শোনা যায় ‘নিঠুর দরদি’, ‘যাবো না যাবো না ঘরে’, ‘কে আবার বাজায় বাঁশি’, ‘আমরা এমনই এসে ভেসে যাই’, ‘একা মোর গানের তরী’।

এসএম সুলতান সম্মাননা পেলেন আমিনুল ইসলাম

চিত্রশিল্পী এসএম সুলতান সম্মাননা পেয়েছেন বিশিষ্ট সুঁচিশিল্পী আমিনুল ইসলাম। এস এম সুলতানের ২৩তম প্রয়াণ দিবস উপলক্ষে শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় প্রফেসর আখতার ইমাম মিলনায়তনে ‘ক্যানভাস অব বাংলাদেশ’ আয়োজিত স্মরণসভায় শিল্পীকে এ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পী বুলবন ওসমান শিল্পীর হাতে সম্মাননা তুলে দেন। এর আগে স্মরণসভায় স্বাগত বক্তব্য রাখেন ক্যানভাস অব বাংলাদেশের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম শহীদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী আবদুল মান্নান। এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পী জাহিদ মুস্তাফা, মনির উদ্দিন ও শাহিদা আখতার। এসএম সুলতানের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ফারজানা আহমেদ।

শীর্ষ সংবাদ:
বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         সু চির ৪ বছরের সাজা         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ