বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাখাইনে নির্যাতন বন্ধের আহ্বান জাতিসংঘের দুই বিশেষ উপদেষ্টার

কূটনৈতিক রিপোর্টার ॥ রাখাইন এলাকায় নির্যাতন ও নৃশংসতা বন্ধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের দুইজন বিশেষ উপদেষ্টা। শুক্রবার নিউইয়র্কের জাতিসংঘ মিশন থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জাতিসংঘের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদমা ডিয়েং ও রিসপন্সিবিলিটি টু প্রটেক্ট বিষয়ক বিশেষ উপদেষ্টা যৌথভাবে এক বিবৃতিতে রাখাইন রাজ্যে নৃশংসতা বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের এই দুই উপদেষ্টা বলেছেন, তারা দীর্ঘদিন ধরেই নর্দান রাখাইন এলাকার পরিস্থিতি পর্যবেক্ষণ করে আসছেন। এ বিষয়ে মিয়ানমার সরকারকে আগে থেকেই তারা সতর্ক করেও আসছিলেন। রাখাইনে সমস্যার অনেক গভীরে গিয়েই এই সমস্যা সমাধানের জন্য আমরা আহ্বান জানিয়ে আসছিলাম। তবে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীকে নৃশংসতার হাত থেকে বাঁচানোর সকল উপায়ই এখন ব্যর্থ হতে চলেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ও সমানভাবে এই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আরিয়া ফর্মুলা নিয়ে যে বৈঠক হয়েছে সে বিষয়ে স্বাগত জানিয়ে এই দুই উপদেষ্টা বলেছেন, মিয়ানমারের রাখাইন পরিস্থিতি গত ১৩ অক্টোবর নিরাপত্তা পরিষদে ইতিবাচক বৈঠক হয়েছে। সেই বৈঠকে রাখাইনে অবিলম্বে নৃশংসতা বন্ধ, মানবিক সহায়তা পৌঁছানো ও বাস্তুচ্যুত মানুষকে নিজ বাসভূমিতে ফিরে যাওয়ার জন্য যুক্তি তুলে ধরা হয়েছে। এই বৈঠক খুবই ইতিবাচক ভূমিকা রাখবে বলেও তারা আশা প্রকাশ করেন।

বিবৃতিতে তারা কোফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে জোর দিয়ে বলেন, রাখাইন সমস্যা সমধানে আনান কমিশনের যেসব সুপারিশ এসেছে তার দ্রুত বাস্তবায়ন প্রয়োজন। এই কমিশনের সুপারিশ বাস্তবায়নে এখনই পদক্ষেপ নিতে হবে।

জাতিসংঘের এই দুই বিশেষ উপদেষ্টা বিবৃতিতে আরও বলেন, মিয়ানমারের সকল নাগরিকের জাতীয় পরিচয় নিশ্চিত করা মিয়ানমার সরকারের দায়িত্ব। এর মধ্যে রোহিঙ্গা নাগরিকও রয়েছেন। মিয়ানমারের শান্তি ও উন্নয়নের জন্যই তার দেশের সকল নাগরিকের অধিকার নিশ্চিত করতে হবে।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি