মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএমএফের ঋণদান নীতি মানবাধিকারের অনুকূলে নয়

আন্তর্জাতিক আর্থিক সংস্থার (আইএমএফ) ঋণগ্রহণ নীতি মানবাধিকার ও উন্নয়ন লক্ষ্যমাত্রাকে খাটো করে দেখছে বলে জাতিসংঘ বুধবার জানিয়েছে। আলফ্রেড ডি জায়েজের নেতৃত্বাধীন জাতিসংঘের মানবাধিকার পরিষদের (এইচআরসি) একটি স্বাধীন বিশেষজ্ঞ দলের প্রতিবেদনে বিষয়টি প্রকশ করা হয়। খবর এএফপি।

প্রতিবেদনে বলা হয়, যে জাতিসমূহ দরিদ্রতা ও স্বাস্থ্য সঙ্কট মোকাবেলা করছে, সামাজিক ব্যয়, মানবাধিকারের প্রতি সম্মান জানাতে বাধা দেয়া, বেকারত্ব বৃদ্ধি এবং জনস্বাস্থ্য ও পরিবেশের ক্ষতিসাধান রোধে ঋণগ্রহণ নীতি কার্যকর হতে পারে। আলফ্রেড ডি জায়েজ বলেন, ‘মানবাধিকার মাত্রা দীর্ঘ সময় ধরে অবজ্ঞা করা যাবে না।’ তিনি আরও বলেন, ‘আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানসমূহের ঋণ প্রদান নীতি অনেক সময় জাতিসংঘের লক্ষ্যের বা উদ্দেশ্যের বিপক্ষে যায়। কেবল মানবাধিকার বিষয়ে নয় বরং টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণে সেগুলো বাধা হয়ে দাঁড়ায়।’ প্রতিবেদনে তিনি জানান, আইএমএফ বেসরকারীকরণ ও কঠোর পরিমাপ নীতিতে গুরুত্ব দিচ্ছে। প্রতিবেদনে বলা হয়, গ্রীস, আর্জেন্টিনা ও তিউনিসিয়ায় রাজনৈতিক সঙ্কট এবং দেনা ও অর্থনৈতিক বিপর্যয় নেমে আসে কেবল আইএমএফের চাপিয়ে দেয়া ‘চরম অবস্থার’ কারণে।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ