মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেকর্ডম্যান বাবর আজমকে থামাতে পারবে শ্রীলঙ্কা?

  • আবুধাবীতে পাকিস্তান-শ্রীলঙ্কা তৃতীয় ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ টানা দুই সাফল্যে পাঁচ ওয়ানডের সিরিজে ২-০তে এগিয়ে গেছে পাকিস্তান। পরশু আবুধাবীতে সরফরাজ আহমেদদের জয়টা এসেছে ৩২ রানে। শুধু এতটুকু জানলে ম্যাচের চিত্র পুরোপুরি ফুটে উঠবে না। ১০১ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর পাকিস্তান যে ২১৯/৯ রানের সম্মানজনক স্কোর গড়ে তাতে বড় অবদান বাবর আজম (১০১) ও টেলএন্ডার শাদাব খানের (৫২*)। জবাবে ৯৩ রানে ৭ উইকেট পড়ে যাওয়া শ্রীলঙ্কার হয়ে একাই খেলা জমিয়ে তোলেন অধিনায়ক উপুল থারাঙ্গা (১১২*)। সঙ্গীর অভাবে শেষ রক্ষা হয়নি। ৪৮ ওভারে ১৮৭তে গুটিয়ে গেছে অতিথিরা। সিরিজে টানা দুই সেঞ্চুরির পথে দুর্দান্ত এক রেকর্ড গড়েছেন বাবর আজম। ক্যারিয়ারে নিজের ৩৩ ওয়ানডে ইনিংসে ৭ সেঞ্চুরি হাঁকিয়ে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে গেছেন সেনসেশনাল পাকিস্তানী উইলোবাজ। একই ভেন্যুতে সিরিজ বাঁচিয়ে রাখার তৃতীয় ওয়ানডেতে আজ তাই বাবরকে থামানোটাই হবে শ্রীলঙ্কার বড় চ্যালেঞ্জ।

বাবর আজমের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ১৫ ইনিংসে সেঞ্চুরি ছিল না একটিও। পরের ১৮ ইনিংসেই করলেন সাত সেঞ্চুরি! সবচেয়ে কম ইনিংসে (৩৩) প্রথম সাত সেঞ্চুরির রেকর্ড এটিই। আবুধাবীতে সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের সেঞ্চুরিটি আরব আমিরাতে বাবরের টানা পঞ্চম। ওয়ানডে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে একক কোন দেশে (ভেন্যু) টানা পাঁচটি সেঞ্চুরি করলেন পাকিস্তানী ব্যাটসম্যান। গত বছর তিনি আমিরাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন টানা তিনটি সেঞ্চুরি। আগের রেকর্ডটা ছিল এবি ডি ভিলিয়ার্সের। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ২০১১ সালে ভারতে টানা চারটি সেঞ্চুরি করেছিলেন। পাকিস্তনের ব্যাটসম্যানদের মধ্যে জহির আব্বাস ও সাঈদ আনোয়ারের একক কোন দেশে টানা তিনটি করে সেঞ্চুরি আছে, ১৯৮৩ সালে জহির আব্বাস জন্মস্থান পাকিস্তানে ও ১৯৯৩ সালে সাঈদ আনোয়ার করেছিলেন এই আমিরাতে। ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকায় কুইন্টন ডি কক, ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ায় কুমার সাঙ্গাকারা টানা তিনটি করে সেঞ্চুরি করেন। বিশ্বকাপে সাঙ্গাকারা সেঞ্চুরি করেন টানা চারটি, এর একটি ছিল নিউজিল্যান্ডের মাটিতে।

আরব আমিরাতে বাবরের চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল সাঈদ আনোয়ার ও শচীন টেন্ডুলকরের। দু’জনেরই সাতটি করে। পাঁচ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে বাবর। মরুর দেশে চারটি করে সেঞ্চুরি আছে ইনজামাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের। বাবর তার প্রথম সেঞ্চুরি করেছিলেন ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর। ২০১৭ সালের ১৬ অক্টোবর তুলে নিলেন সপ্তম সেঞ্চুরি। এই সময়ের মধ্যে পাকিস্তানের অন্য সব ব্যাটসম্যানের সম্মিলিত সেঞ্চুরির সংখ্যা মাত্র ৩টি একটি করে সেঞ্চুরি করেছেন আজহার আলী, শোয়েব মালিক ও ফখর জামান। এই সময়ের মধ্যে শুধু ডেভিড ওয়ার্নার সাতটি সেঞ্চুরি করেছেন। পাঁচটি সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। এই ১৩ মাসে ১৮ ইনিংসে আটবার পঞ্চাশ ছুঁয়ে মাত্র একবার সেঞ্চুরিতে রূপ দিতে ব্যর্থ হয়েছেন বাবর। সেটা ছিল এ বছরের শুরুতে, পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই ম্যাচে তিনি ৮৪ রানে আউট হয়েছিলেন। বাবর ক্যারিয়ারের প্রথম ১৫ ইনিংসে পাঁচবার পঞ্চাশ ছুঁয়েছিলেন কিন্তু এর একটিকেও সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি।

থারাঙ্গা বিপর্যয়ে একাই লড়েছেন বুক চিতিয়ে। প্রথম শ্রীলঙ্কান হিসেবে গড়লেন ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংসে’র নজির। কিন্তু দলকে জেতাতে পারলেন না। বাবর আজমের রেকর্ডগড়া সেঞ্চুরি যে ভিত গড়ে দেয় সেটিই পাকিস্তানকে এনে দিল মনে রাখার মতো এক জয়।

শীর্ষ সংবাদ:
জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         এমপিও ভুক্তির দাবিতে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি স্থগিত         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         সোনারগাঁয়ে মেম্বার প্রার্থী জুতা পায়ে দিয়ে শহীদ মিনারে উঠে ফোটোসেশন         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন