বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কন্যাশিশুদের অধিকার রক্ষায় সরকার সচেতন ॥ চুমকি

স্টাফ রিপোর্টার ॥ কন্যাশিশুদের অধিকার রক্ষায় সরকার সচেতন। সরকার এ ধরনের সমাজ ব্যবস্থা গড়ে তুলতে কাজ করে যাচ্ছে, যেখানে ছেলে বা মেয়ে শিশুদের মধ্যে কোন মতভেদ থাকবে না বলে মন্তব্য করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। শুক্রবার ‘জাতীয় কন্যা শিশু দিবস-২০১৭’ উপলক্ষে আয়োজিত র‌্যালি, আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। বাংলাদেশ শিশু একাডেমি ও জাতীয় কন্যাশিশু এ্যাডভোকেসি ফোরাম যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এর আগে প্রতিমন্ত্রী সকাল ৯টায় রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে র‌্যালির মাধ্যমে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। র‌্যালিটি শাহবাগ থেকে টিএসসি হয়ে শিশু একাডেমি চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে মহিলা ও শিশুবিষয়ক সচিব নাছিমা বেগম এবং শিশু একাডেমি ও জাতীয় কন্যাশিশু এ্যাডভোকেসি ফোরামের নেতারা অংশ নেন।

র‌্যালি উদ্বোধন করে প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, সরকার কন্যাশিশুদের অধিকার নিশ্চিত করতে বাল্যবিবাহ বন্ধ আইন, কিশোরী ক্লাব গঠনসহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। দেশকে মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত করতে ছেলে বা মেয়ে সব শিশুকেই বিশ্বমানের যোগ্যতায় গড়ে তুলতে সরকার শিক্ষাসহ সর্বক্ষেত্রে সমান গুরুত্ব দিয়ে কাজ করে চলেছে।

এছাড়া শিশু একাডেমি মিলনায়তনে শুরু হয় আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বিশেষ অতিথি ছিলেন একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ার্স ও নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহিন আক্তার ডলি।

শিশু একাডেমির পরিচালক আনজীর লিটনের সভাপতিত্বে দুই কিশোরী, আমরা করব জয় (এটিএন বাংলা)-এর তানজিলা আক্তার মীম ও অপরাজেয় বাংলাদেশের মিলি শরীফ মণি তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

সেলিনা হোসেন বলেন, কন্যাশিশু ও ছেলেশিশু এ বিভাজন করা ঠিক নয়। তারা সবাই মানব শিশু আর এ শিশুদের বঞ্চনা, লাঞ্ছনা দূর করে তাদের অধিকার প্রতিষ্ঠা করতে রাষ্ট্র ক্ষমতায় থাকা সরকারকেই এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে বর্তমান সরকারের ভূমিকা বেশ ইতিবাচক।

একাডেমির চেয়ারম্যান বলেন, শিশুদের যোগ্য নাগরিক হয়ে ওঠার জায়গা তৈরি করে দিতে হবে। তাই সরকারের পাশাপাশি সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে।

দিবসটির তাৎপর্য তুলে ধরে রচনা ও চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। তাদের প্রত্যেককে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক