মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বায়ু দূষণের ইতিহাসের সন্ধান

গত এক শতাব্দীরও বেশি সময় ধরে গানের পাখির পালকে ধোঁয়ার ঝুল জমছে। বিজ্ঞানীরা এবার সেই ঝুল নিয়ে গবেষণা করে মজার সব তথ্য পেয়েছেন। পালকে জমে থাকা ঝুলের আস্তরণ থেকে শত বছরের বায়ু দূষণের ইতিহাস জানা গেছে।

যুক্তরাষ্ট্রের গবেষকরা তেরো হাজার ভরতপাখি, কাঠঠোকরা ও চড়াইপাখির পালকে জমা গত এক শ’ বছরের ধোঁয়ার ঝুলে কালো কার্বনের অস্তিত্বের খোঁজ পান। এসব পাখি যুক্তরাষ্ট্রের শিল্প এলাকার বাতাসের বৈশিষ্ট্যের ঐতিহাসিক সাক্ষ্য। এতে জলবায়ু পরিবর্তনের ইতিহাস বুঝতে আমাদের ব্যাপক সহায়তা করেছে। কয়লার মতো জীবাশ্ম জ্বালানি পুরোপুরি না পোড়ালে এই ঝুল তৈরি হয়। কালো কার্বনের অন্যতম উপাদান হচ্ছে ঝুল। বৈশ্বিক উষ্ণায়নে অন্যতম দায়ী করা হয় কালো কার্বনকে।

ইউরোপ ও যুক্তরাষ্ট্রজুড়ে উনিশ শতক নাগাদ শিল্প-কারখানার প্রসারণের কারণে দূষিত বায়ু উৎপাদিত হতে শুরু করে। ঘরে ও কারখানায় নিয়মনীতিহীনভাবে কয়লা পোড়ানোর শুরু হলে শহরগুলো ঝুলে ঢেকে যেতে শুরু করে। তখন থেকে শহরের কেন্দ্রে বসবাস করা মানুষের শরীরে কালো কার্বনের ব্যাপক ক্ষতিকর প্রভাব দৃশ্যমান হতে শুরু করে। বিজ্ঞানীরা পরবর্তীতে জানতে পারেন যে জলবায়ু পরিবর্তনের মূল ভূমিকা রাখছে এই কার্বন।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা ব্ল্যাক কার্বনের নির্ভুল রেকর্ড সন্ধানে বহু বছর ধরে চেষ্টা চালিয়ে আসছেন। শিকাগো, ডেট্রয়েট ও পিটসবার্গ অঞ্চলে উনিশ শতকের শেষ দিকে কার্বন নির্গমন নিয়ে তারা গবেষণা শুরু করেন। সেখান থেকেই নতুন এই সফলতা অর্জন করেন তারা।-বিবিসি অনলাইন

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট