মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে নিজের বিয়ে ঠেকিয়ে দৃষ্টান্ত স্থাপন করল তিন স্কুলছাত্রী

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১০ অক্টোবর ॥ বালিয়াডাঙ্গী উপজেলায় পনেরো দিনে তিন স্কুলছাত্রী সাহসী হয়ে নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে। তারা হলো দুওসুও উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী তসলিমা, হালিমা ও মাছখুরিয়া উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী সানজু আক্তার।

এর মধ্যে গত বৃহস্পতিবার বিকেলে উপজেলার পাড়িয়া ইউনিয়নের কার্তিকপাড়া গ্রামের সমশের আলী তার নাবালিকা মেয়ে ও মাছখুরিয়া উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী সানজু আক্তারকে বিয়ে দেয়ার সিদ্ধান্ত নিলে সানজু মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের হেল্প লাইন ১০৯ মোবাইল করে নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে দেয়।

সানজু আক্তার জানায়, সে তার স্কুলে এক কর্মশালায় বাল্যবিয়ের কুফল সম্পর্কে জেনেছে । তাই সে এখনই বিয়ে না করে লেখাপড়া শেষে নিজে স্বাবলম্বী হতে চায়। বিয়েতে সম্মতি না থাকায় সে হেল্পলাইন নাম্বারে ফোন দেয়। এ অভিযোগের প্রেক্ষিতে মহিলা ও শিশু মন্ত্রণালয় থেকে সমাজসেবা অফিসকে ফোন দেয়। সমাজসেবা অফিসার উপজেলা নির্বাহী অফিসার আঃ মান্নানকে বিষয়টি জানালে তিনি পাড়িয়া ইউপির চেয়ারম্যান আহসান হাবীব বুলবুলকে জানান। সমাজ সেবা অফিসার ও পাড়িয়া ইউপির চেয়ারম্যান আহসান হাবীব বুলবুল, ইউপি সদস্য সানজরু বাড়িতে হাজির হয়ে সানজুর বাবা মাকে বাল্যবিয়ের কুফল জানিয়ে বিয়ে বন্ধ করে। এ সময় তারা সানজুর বাবার কাছে বাল্যবিয়ে দেবে না মর্মে অঙ্গীকারনামা নেয়।

এছাড়া ১৮ সেপ্টেম্বর বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও বিদ্যালীপাড়া গ্রামের আবুল কাশেমের কন্যা ও দুওসুও উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী তসলিমা আক্তার (১৪) এবং ২২ সেপ্টেম্বর ঐ স্কুলের নবম শ্রেণীর আরেক ছাত্রী জিয়াখোর গ্রামের হারুন অর রশীদের মেয়ে হালিমা আকতার হানি (১৪) দু’জনই উপজেলা নির্বাহী কর্মকর্তার আঃ মান্নানের সহযোগিতায় নিজের বাল্যবিয়ে ঠেকিয়েছে। তাদের অভিভাবক আর বাল্যবিয়ে দেবে না মর্মে ইউএনও’র কাছে অঙ্গীকারনামা জমা দিয়েছে।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার আঃ মান্নান জানান, বাল্যবিয়ে প্রতিরোধে যেভাবে সাড়া পাওয়া যাচ্ছে তাতে দ্রুত সময়ের মধ্যে ওই উপজেলাকে বাল্যবিয়েমুক্ত ঘোষণা করা সম্ভব হবে ।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট