শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষকদের মর্যাদা রক্ষার আহ্বান, শিক্ষা উন্নয়নের সুপারিশ

  • বিশ্ব শিক্ষক দিবস পালিত

স্টাফ রিপোর্টার ॥ নানা কর্মসূচীর মধ্য দিয়ে বৃহস্পতিবার বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস। ‘স্বাধীনভাবে পাঠদান, শিক্ষক হবেন ক্ষমতাবান’ স্লোগান সামনে রেখে শিক্ষক সংগঠনগুলোর পক্ষ থেকে প্রতিটি কর্মসূচীতে তুলে ধরা হয়েছে শিক্ষকের দাবিসহ শিক্ষা উন্নয়নের নানা সুপারিশ। শিক্ষকদের মর্যাদা রক্ষার আহ্বান জানানো হয়েছে কর্মসূচীতে।

পৃথিবীর সব দেশের সমাজের কাছে ৫ অক্টোবর দিনটি অত্যন্ত গৌরব ও মর্যাদার। ১৯৯৩ সালে বিশ্বের ১৬৭টি দেশের ২১০টি জাতীয় সংগঠনের প্রায় তিন কোটি ২০ লাখ সদস্যের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক শিক্ষক সংগঠন ‘এডুকেশন ইন্টারন্যাশনাল’ গঠিত হয়। এরপর তৎপর হয় এ সংগঠন। জাতিসংঘের সদস্যভুক্ত দেশ কর্তৃক প্রণীত দলিলটি যথাযথ বাস্তবায়নের ব্যবস্থা করার অর্থবহ উদ্যোগ গ্রহণের জন্য ক্রমাগত অনুরোধ ও আহ্বানের প্রেক্ষিতে ১৯৯৪ সালে দিবসটি পালনের সূচনা হয়। ইউনেস্কোর ২৬তম অধিবেশনের গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কোর মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালনের শুভ সূচনা করেন। ১৯৯৪ সালের পর থেকে বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে।

কর্মসূচীর অংশ হিসেবে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মাধ্যমিক স্কুল শিক্ষা জাতীয়করণের ঘোষণা এবং আগামী ১ জানুয়ারির মধ্যে তা কার্যকরের দাবি জানিয়েছে মাধ্যমিক স্কুল শিক্ষা (দ্বাদশ শ্রেণী পর্যন্ত) লিয়াজোঁ কমিটি। কমিটির উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে এ দাবি জানানো হয়। কমিটির সভাপতি ড. মোঃ ইদ্রিস আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান। এছাড়া বিশেষ অতিথি ছিলেন নায়েমের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. মোঃ আতিকুল ইসলাম পাঠান ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সাবেক উপ-পরিচালক ড. সাধন কুমার বিশ্বাস, ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা বেনজীর আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান বলেন, আপনাদের অনেক দিনের দাবি ৫ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার বিষয়ে শীঘ্রই একটি খবর পাবেন। শিক্ষা সচিব এ বিষয়ে একটি হিসাব অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছেন। তিনি এখন বিদেশে অবস্থান করছেন। দেশে ফিরলেই এ বিষয়ে আশা করি একটি সন্তোষজনক খবর পাওয়া যাবে। অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষার গুণগত মান বাড়াতে হলে অনতিবিলম্বে বেসরকারী মাধ্যমিক স্কুল শিক্ষা (দ্বাদশ শ্রেণী পর্যন্ত) জাতীকরণ করতে হবে। একমাসের মধ্যে বৈশাখী ভাতা, বার্ষিক ৫ শতাংশ প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা এবং বাড়ি ভাড়া ভাতার সুনিশ্চিত ঘোষণা করতে হবে।

স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) উদ্যোগে ‘বিশ্ব শিক্ষক দিবস ও শিক্ষকদের মর্যাদা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন স্বাশিপের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বক্তব্য রাখেন অধ্যাপক সাজিদুল ইসলাম, অধ্যক্ষ শরীফ আহমদ সাদী, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ তেলোয়াত হোসেন, অধ্যক্ষ সলিম উল্লাহ সেলিম, ড. আবু বকর সিদ্দিক, ড. মাজেদা রশীদ, অধ্যক্ষ মিনহাজ উদ্দিন, এ কে এম ওবায়দুল্লাহ, মাসুম খান, মেহেরুন্নেছা, মোছাঃ ফেরদৌসি ইয়াসমিন, আকলিমা জাহান প্রমুখ।

শিক্ষকদের মর্যাদা প্রতিষ্ঠায় ইউনেস্কো ও আইএলও’র সুপারিশমালা বাস্তবায়নের দাবি জানিয়েছেন শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। বাংলাদেশ শিক্ষক সমিতি ও বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সংগ্রামী ঐক্যজোটের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় এ দাবি জানানো হয়। রাজধানীর মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলে এ সভা অনুষ্ঠিত হয়।

সমিতির সভাপতি ও ঐক্যজোটের প্রধান সমন্বয়কারী মোঃ নজরুল ইসলাম রনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শিক্ষক নেতৃবৃন্দ বলেন- শিক্ষকদের মর্যাদা প্রতিষ্ঠায় ইউনেস্কো ও আইএলওর সুপারিশমালা যথাযথভাবে অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। নয়ত শিক্ষার গুণগত মান বাধাগ্রস্ত হবে। শিক্ষকদের মধ্যে বেতনবৈষম্য দূর করতে অবিলম্বে বেসরকারী এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণেরও দাবি জানান তারা।

নেতৃবৃন্দ আরও বলেন, শিক্ষকদের সামাজিক ও অর্থনৈতিক মর্যাদা বৃদ্ধি করতে হবে। তবেই গুণগত শিক্ষার জন্য আদর্শ শিক্ষক তৈরি হবে। এ দিনটি সরকারীভাবে বাংলাদেশে উদযাপিত না হওয়ায় সভায় শিক্ষক নেতৃবৃন্দ অসন্তোষ প্রকাশ করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির সিনিয়র সহসভাপতি মীর আব্দুল মালেক, মহাসচিব মোঃ রিয়াজ উদ্দিন, সহসভাপতি মোঃ আমিনুল ইসলাম, সিনিয়র যুগ্ম মহাসচিব মোঃ রফিকুল ইসলাম, যুগ্ম মহাসচিব কাজী মোঃ সফিকুল ইসলাম প্রমুখ।

এদিকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। দিবসটি উপলক্ষে সকাল ১১ টায় কৃষি অনুষদ ভবন থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিতে অংশ নেন বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

পরে দিবসটি উপলক্ষে ‘মানসম্মত শিক্ষার জন্য শিক্ষা পদ্ধতির উন্নয়ন’ র্শীষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ সেকেন্দার আলী, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল হক বেগ, প্রফেসর মোঃ রুহুল আমিন, অধ্যক্ষ এম শরীফুল ইসলাম।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়