রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের তৈরি পোশাকের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্র হচ্ছে ॥ বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ মনে করে, সাম্প্রতিক সময়ে তৈরি পোশাক (গার্মেন্ট) শিল্প একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। সংগঠনটি বলছে, গত অর্থবছরে (২০১৬-১৭) পোশাক শিল্পের রফতানি প্রবৃদ্ধি ১৫ বছরের মধ্যে সর্বনি¤œ পর্যায়ে নেমে এসেছে। প্রবৃদ্ধি কমে আসার কারণ হিসেবে ১৩টি সমস্যা চিহ্নিত করেছে বিজিএমইএ। ২০২১ সাল নাগাদ পোশাক খাতে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ বিলিয়ন ডলার। এসব সমস্যার সমাধান করা না হলে ওই টার্গেট অর্জন করা সম্ভব হবে না বলে জানিয়েছে সংগঠনটি।

বুধবার বিকেলে গুলশানে হোটেল ওয়েস্টিনে ‘পোশাক শিল্পের বর্তমান ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে সংগঠন হিসেবে বিজিএমইএ এসব বক্তব্য তুলে ধরে। গোলটেবিলের আয়োজকও বিজিএমইএ। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এছাড়াও আলোচক হিসেবে অংশ নিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ। এছাড়াও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা, অর্থনীতিবিদ, ব্যবসায়ী নেতা ও সিনিয়র সাংবাদিকরা আলোচনায় অংশ নেন। এতে সভাপতিত্ব করেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

আলোচনার শুরুতে লিখিত উপস্থাপনায় বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মদ নাছির রফতানি প্রবৃদ্ধি কমে আসার ১৩ কারণ উল্লেখ করেন। এগুলো হলো- দীর্ঘ সময় ধরে ডলারের বিপরীতে টাকার শক্তিশালী অবস্থান, চট্টগ্রাম বন্দরে স্থবিরতা, আমদানির ক্ষেত্রে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অনুন্নত সেবা, পোশাকের দরপতন ও উৎপাদন খরচ বৃদ্ধি, পোশাক কারখানার সংস্কার বাবদ অতিরিক্ত খরচ, বৈশ্বিকভাবে পোশাক আমদানির চাহিদা হ্রাস, ভারত, ভিয়েতনাম ও পাকিস্তানের মতো প্রতিযোগী দেশগুলোর রফতানি প্রবৃদ্ধি বেড়ে যাওয়া, অন্যতম প্রতিযোগী ভারত কর্তৃক পোশাক খাতে সরকারী প্রণোদনা, যা বাংলাদেশকে পেছনে ফেলে দিচ্ছে, বৈশ্বিক ক্রেতাদের বিশাল একটি অংশের ফের চীনমুখিতা, বিদ্যুত ও গ্যাসের নাজুক পরিস্থিতি এবং ঘনঘন মূল্যবৃদ্ধি, পোশাকখাতকে ঘিরে নেতিবাচক প্রচার এবং পোশাক খাত বিষয়ে সরকারের নীতি স্থিতিশীলতার অভাব।

আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের তৈরি পোশাকের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্র হচ্ছে। আমাদের অনেক বন্ধু দেশ নিজেদের স্বার্থের বিষয়ে একটুও আপোস করে না। যখনই আমরা পোশাক খাতে রফতানির লক্ষ্য ৫০ বিলিয়ন ডলার ঠিক করেছি, প্রতিযোগী দেশগুলো আমাদের ব্যাপারে সতর্ক হয়ে গেছে। এখন মনে হয়, ৫০ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্য ঘোষণা করা বোধ হয় ঠিক হয়নি। মন্ত্রী বলেন, রানা প্লাজা ধসের পর গোটা বিশ্বে আমরা মর্যাদাহীন হয়ে পড়েছিলাম। গত চার বছরে ওই ক্ষত পূরণ করে আমরা মর্যাদা পুনরুদ্ধার করতে পেরেছি। যুক্তরাষ্ট্রে পাবলিক ও প্রাইভেট খাতে মাত্র ৭ ও ৩০ শতাংশ ট্রেড ইউনিয়ন আছে। অথচ দেশটি শতভাগ ট্রেড ইউনিয়নের জন্য আমাদের চাপ দেয়। তিনি বলেন, পৃথিবীর কোথাও এ্যাকর্ড-এ্যালায়েন্স নাই। কেউ সুবিধা দেবে না, তবে যত শর্ত কেবল বাংলাদেশের বেলায়। তবে কেউই আমাদের দমিয়ে রাখতে পারবে না। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছবই।

শীর্ষ সংবাদ:
করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২