সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রয়োজন প্রচার

  • জাহিদুর রহমান

অপরূপ সুন্দরের এক মায়াময় দেশ বাংলাদেশ। মানুষ সুন্দরের পূজারি ও সুন্দরের রক্ষক। যারা সুন্দরের খোঁজে বিশ্ব ব্রহ্মা- ভ্রমণ করে বেড়ায় তাদের আমরা বলে থাকি- পর্যটক। অপার সম্ভাবনার পসরা সাজিয়ে আহ্বান করে রূপের কন্যা বাংলাদেশ। অনেক কবি সাহিত্যিক নানাভাবে আমাদের দেশের প্রশংসা করে বাংলা সাহিত্যকে করেছেন সমৃদ্ধ। বর্তমান বিশ্বে সবচেয়ে লাভজনক বিনিয়োগ হিসেবে যে শিল্পের নাম উঠে এসেছে তার নাম হলো পর্যটন শিল্প। এক গবেষণায় দেখা যায় ২০২০ সালের মধ্যে সংযুক্ত আরব আমিরাত এ তেলের মজুত শেষ হয়ে যাবে, তখন সে দেশের সরকার ভাবতে থাকল কীভাবে সে দেশের অর্থনৈতিক চাকা সচল রাখা যায়। ২০১০ সাল থেকে শুরু“ হয় তাদের দেশের পর্যটকদের আকর্ষণ করার জন্য বিভিন্ন স্থাপনা। তাদের দেশ সর্বাত্মক গুরত্বসহকারে এই শিল্পের উন্নয়নের জন্য কাজ করে গেছেন, তাদের প্ল্যান মোতাবেক তারা ঠিকই পর্যটন আকর্ষণের কেন্দ্রবিন্দু হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। আজ দুবাই ও কাতারের আয়ের প্রধান উৎস পর্যটন শিল্প। তাই আমি মনে করি বাংলাদেশও পর্যটন শিল্পের উন্নয়ন ঘটিয়ে এক ধাপ এগিয়ে যেতে পারে।

আমাদের আছে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন এছাড়াও রয়েছে সূর্যোদয় ও সূর্যাস্ত দর্শনের এক বিরল মনোরম দৃশ্য কুয়াকাটা সৈকত সংযুক্ত বেলাভূমি। আছে পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর সমৃদ্ধ সংস্কৃতি যেমন বেম্বু ড্যান্স ও বেলি ড্যান্স।

বর্ষাকালে হাকালুকি হাওর, টাঙ্গুরা হাওর, চলন বিলের মতো জলাশয়গুলোর সৌন্দর্য সন্ধানী ভ্রমণ পিপাসুদের জন্য গভীর আকর্ষণ। এছাড়াও অনেক দর্শনীয় স্থান আছে, যার অঞ্চল ভেদে তারমধ্য আছে এর অন্যতম হলো গাজীপুরের ভাওয়াল গড়, বঙ্গবন্ধু সাফারি পার্ক, মুন্সীগঞ্জ জেলার আড়িয়াল বিল, নানা প্রজাতির পাখির দেখা মিলে। আরো আকর্ষণীয় স্থান হিসেবে খ্যাতি আছে সিলেট মৌলভীবাজারের চায়ের বাগান। সিলেটের সাতরংয়ে চা বিশ্বব্যাপী সমাদৃত। সাজেক ভেলী যেখানে মেঘ এসে খেলা করে, স্থানীয় ভাষায় তারা বলে হাতের কাছেই চান্দের পাহাড় এককথায় দেশের প্রতিটি স্থানেই পর্যটনদের জন্য আকর্ষণীয় স্পট আছে।

আমাদের দেশের পর্যটন স্থানগুলো চিহ্নিত করে তার ওপর ডকুমেন্টারি ভিডিও তৈরি করতে হবে এবং তা দেশ ও দেশের বাইরে প্রচার করতে হবে। বিশ্বকে জানাতে হবে আমাদের দেশের রূপলাবণ্যময় স্থানগুলোর সম্পর্কে। যদি আমরা প্রচার প্রচারনায় সফল হতে পারি তবে আমাদের সম্ভাবনাময় পর্যটন খাত আরো বহুদূর এগিয়ে যাবে।

কাপাসিয়া, গাজীপুর থেকে

শীর্ষ সংবাদ:
প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         চুয়াডাঙ্গায় পাউবোর উন্নয়নমূলক কাজে ব্যবহার হচ্ছে ৪২ বছর আগের পুরাতন ইট         পাগলের বেশে মোটর সাইকেল ছিনতাইকারী চক্রের সন্ধান পেয়েছে গাজীপুরের পিবিআই         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা