বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশুর শিক্ষা সহায়ক পদ্ধতি ‘কুমন’ সেন্টার উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ শিশুর জন্য ব্যতিক্রমধর্মী শিক্ষা সহায়ক পদ্ধতি ‘কুমন’ সম্প্রসারণের লক্ষ্যে দেশের প্রথম শিক্ষাকেন্দ্রটির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে রাজধানীর ধানম-ি ১৪ নম্বর সড়কে অবস্থিত এই শিক্ষাকেন্দ্রে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘কুমন সেন্টার’ নামে অভিহিত এই শিক্ষাকেন্দ্রটি পরিচালিত হবে ব্র্যাক-কুমন শীর্ষক ২৭ মাসব্যাপী একটি পাইলট প্রকল্পের আওতায়। প্রকল্পের পরবর্তী পর্যায়ে ২০১৯-২০২১ সালের মধ্যে ঢাকাসহ দেশের প্রধান শহরগুলোয় ২০টি কেন্দ্র চালু করা হবে, যেখানে শিশুরা কুমন পদ্ধতিতে গণিত ও ইংরেজী বিষয়ে তাদের সামর্থ্যরে বিকাশ ঘটানোর সুযোগ পাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ। তিনি বলেন, ‘১৯৮৪ সালে ব্র্যাক যখন শিক্ষা কর্মসূচী চালু করে তখন থেকেই গুণগত শিক্ষার উপর গুরুত্ব দিয়ে আসছে। তাই আমি মনে করি, এটা জাপানের সঙ্গে আমাদের একটা ব্যতিক্রমী সহযোগিতার সম্পর্ক যেখানে ‘কুমন’ পদ্ধতিতে আমাদের শিশুরা এই শিক্ষা গ্রহণ করে মেধার বিকাশ ঘটাতে পারবে। পাশাপাশি আগামী দিনে গুণগত শিক্ষা উন্নয়নে ‘কুমন’ হতে পারে একটা বড় দৃষ্টান্ত।

বিশেষ অতিথির বক্তব্যে কুমন এশিয়া ও ওশেনিয়ার প্রেসিডেন্ট আতসুশি ইয়ামাদা বলেন, ‘আমি বিশ্বাস করি, বাংলাদেশের শিশুদের স্বতন্ত্র মেধা বিকাশ ও গুণগত শিক্ষা নিশ্চিতকরণে ‘কুমন’ পদ্ধতির এই শিক্ষা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কারণ ইতোমধ্যে এই শিক্ষা পদ্ধতি একটা দর্শন হিসেবে পরিচিতি লাভ করেছে।’

১৯৫৮ সালে জাপানের শিক্ষক তরু কুমন শিক্ষার্থীদের নিজস্ব সামর্থ্য ও মেধা অনুযায়ী গণিত শেখাতে বিশেষ পদ্ধতি চালু করেন, যা ‘কুমন’ নামে পরিচিত।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প