বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহী কলেজ দ্বিতীয়বারের মতো সেরা

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের মধ্যে র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয়বারের মতো সেরা হয়েছে রাজশাহী কলেজ। ২০১৬ সালের জন্য র‌্যাঙ্কিংয়ে ৬৯ দশমিক ১৬ পয়েন্ট পেয়ে এ গৌরব অর্জন করেছে প্রতিষ্ঠানটি। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে পাবনার সরকারী এডওয়ার্ড কলেজ ও রংপুরের কারমাইকেল কলেজ।

মঙ্গলবার রাজধানীর ধানম-িতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাব-অফিসে শিক্ষা সমাবেশ, রজতজয়ন্তী ও কলেজ র‌্যাঙ্কিং নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। র‌্যাঙ্কিংয়ে রাজশাহীর পরে রয়েছে পাবনার সরকারী এডওয়ার্ড কলেজ, যার তাদের স্কোর ৬৩ দশমিক ৯৩ পয়েন্ট। তৃতীয় রংপুরের কারমাইকেল কলেজ, যার পয়েন্ট ৬৪.০৫, চতুর্থ বরিশালের বিএম কলেজ, যার পয়েন্ট ৬৩.৯৩ পয়েন্ট এবং পঞ্চম বগুড়ার সরকারী আজিজুল হক কলেজ, যার পয়েন্ট ৬০.৭০। এছাড়াও দেশের সব সরকারী কলেজের মধ্যে সেরা অবস্থানে রয়েছে রাজশাহী কলেজ। সেরা বেসরকারী কলেজ হয়েছে ঢাকা কমার্স কলেজ, যার পয়েন্ট ৬৩.২৮ এবং সেরা মহিলা কলেজ ক্যাটাগরিতে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, যার পয়েন্ট ৬০.৮১।

এছাড়াও আলাদা আলাদা স্কোর নির্বাচন করে সাত অঞ্চলভিত্তিক সেরা কলেজ নির্বাচন করা হয়েছে। উপাচার্য ড. হারুন-অর-রশিদ বলেন, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর সব কলেজের ৩১ কেপিআই (কি পারফর্মেন্স ইন্ডিকেটরস) র‌্যাঙ্কিং করা হচ্ছে। এবার দ্বিতীয়বারের মতো এ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

তিনি আরও বলেন, এসবের ভিত্তিতে স্কোরভিত্তিক জাতীয় পর্যায়ে আট সেরা কলেজের (৫টি সাধারণ, একটি সরকারী, একটি বেসরকারী ও একটি মহিলা কলেজ) নাম উঠে এসেছে। এছাড়াও বিভাগভিত্তিক বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর ও ঢাকা-ময়মনসিংহ অঞ্চলের প্রত্যকটি থেকে সর্বোচ্চ ১০টি করে ৭০টি ও সারাদেশে ৭৮টি কলেজ নির্বাচিত করা হয়েছে।

অধ্যাপক হারুন-অর-রশিদ জানান, নির্বাচিত সেরা ৭ কলেজকে উৎসাহিত করতে আগামী ১২ অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের সব কলেজের প্রতিনিধিদের উপস্থিতিতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ’ এ স্লোগানে শিক্ষা সমাবেশ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেরা সাত কলেজগুলোকে সম্মননা স্মারক ও পুরস্কার প্রদান করা হবে।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প