বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুর্দী গণভোটের রায় বাতিল করুন ॥ আবাদী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দী অঞ্চলে চলতি সপ্তাহে স্বাধীনতা প্রশ্নে যে গণভোট হয়Ñবুধবার তা বাতিলের দাবি জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী। এএফপি।

আবাদী ইরাকী পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে বলেন, এরপর গণভোটের ফলাফলকে অবশ্যই বাতিল করে দিতে হবে সাংবিধানিক কাঠামোর অধীনে আলোচনায় বসতে হবে। আমরা কখনও গণভোটের ফলাফল নিয়ে কথা বলব না। বরং আমরা সাংবিধানিক বাধ্যবাধকতার অধীনে ইরাকী আইনকানুন সমগ্র কুর্দিস্তানে চালু করব।

কুর্দিস্তানে অনুষ্ঠিত গত সোমবারের গণভোটে বিপুলসংখ্যক মানুষ ‘হ্যাঁ’-এর পক্ষে ভোট দেয় তবে আনুষ্ঠানিকভাবে এখনও এই ফল প্রকাশ করা হয়নি। এই গণভোটের পর থেকে কুর্দীদের ওপর চারদিক থেকে নানান ধরনের চাপ আসছে। এই চাপ শুধু বাগদাদের পক্ষ থেকে নয়, আঙ্কারাও রয়েছে ইরাকের সঙ্গে। এবং এদের অনুরোধে সাড়া দিয়ে মিসর ও লেবানন কুর্দিস্থানের রাজধানী ইরবিলের সঙ্গে তাদের বিমান চলাচল বন্ধ করে দিয়েছে।

লেবাননের মিডল ইস্ট এয়ারলাইন্সের (এমইএ) চেয়ারম্যান মোহাম্মেদ আল্্ হুট এই খবরের সত্যতা স্বীকার করে বলেছেন, ইরাকী বিমান চলাচল কর্তৃপক্ষের অনুরোধে তারা ইরবিলে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দিয়েছেন। মিসরের বিমান সংস্থা ঈজিপ্ট এয়ার ও এক বিবৃতিতে আগামী শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য কুর্দিস্তানে বিমান চলাচল নিষিদ্ধের কথা ঘোষণা করে।

এদিকে, ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী এই মর্মে সতর্কবাণী উচ্চারণ করেন, কুর্দিস্তানের ইরবিল ও সুলাইমানিয়া শহরের বিমানবন্দর কাদাদের কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে না নিলে এগুলোতে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইটের ওঠানামা শুক্রবার থেকে বন্ধ থাকবে। হায়দার আবাদীর এই বক্তব্যে কুর্দিস্তান আঞ্চলিক সরকারের পরিবহনমন্ত্রী মাওলুদ বাওয়াহ মুরাদ এক সংবাদ সম্মেলনে তার বিস্ময় প্রকাশ করে বলেন, এই বিমানবন্দর দুটি কুর্দিস্তান সরকারের অর্থে নির্মিত হয়েছে। তাই বিমানবন্দর দুটি হস্তান্তরের বিষয়ে বাগদাদের পক্ষ থেকে বিস্তারিত ব্যাখ্যা জানা দরকার। অন্যদিকে কুর্দিস্তানকে অর্থনৈতিকভাবে কাবু করার লক্ষ্যে তুরস্ক তার ভূখ-ের ওপর দিয়ে কুর্দী তেল রফতানির সরবরাহ পথ বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে।

শীর্ষ সংবাদ:
আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ        
//--BID Records