মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পার্লামেন্ট ভেঙ্গে নির্বাচনের ঘোষণা দিলেন আবে

  • কোরিয়া সঙ্কট শাপেবর হতে পারে তার জন্য

উত্তর কোরিয়া সঙ্কট জাপানী প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য অভ্যন্তরীণ রাজনীতিতে ‘দৈব আশীর্বাদ’ এনে দিয়েছে বলে রাজনীতি বিশ্লেষকদের অভিমত। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম বন্ধে জাপানীদের মধ্যে জাতীয়তাবোধ বাড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে যা শেষ পর্যন্ত আবের ভোট ব্যাংককে সমৃদ্ধ করতে পারে। এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার আগাম নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন। এএফপি।

আবে ২২ অক্টোবর জাপানে আগাম সাধারণ নির্বাচনের ডাক দিয়ে বৃহস্পতিবার তিনি পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙ্গে দিয়েছেন। পার্লামেন্টের স্পীকার তাদামোরি ওশিমা এ সম্পর্কিত আবের বিবৃতিটি পড়ে শুনিয়েছেন। টোকিওর গবর্নর ইউরিকো কোইকি চলতি সপ্তাহে নতুন দল ঘোষণার পর ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি চ্যালেঞ্জের মুখে পড়েছে। উত্তর কোরিয়ার যুদ্ধংদেহী আচরণ, পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বেপরোয়া মনোভাব সর্বস্তরের জাপানী জনগণের মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে। এই সঙ্কটে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাপানীদের ক্ষোভ পুঁজি করে শিনজো আবে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন মিত্রদেশের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন। উত্তর কোরিয়ার পক্ষ নিয়ে চীন ও রাশিয়া যখন আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানায় তখন শিনজো আবে পরিষ্কারভাবে বলেন, উত্তর কোরিয়া কূটনীতি ও আলোচনার ভাষা বুঝে না। সামরিক সমাধানই একমাত্র পথ। তার ভাষাতে জাপানী জনমতেরই প্রতিফলন ঘটেছে এবং জাপানীদের আতঙ্কের মধ্যে একটি মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠানের পথকে সুগম করতে আবেকে উদ্বুদ্ধ করে।

বিরোধী দলগুলো অপ্রস্তুত ও বিপর্যস্ত অবস্থায় তখন সময়টাও শিনজো আবের অনুকূলেই থাকবে বলে অনেকের ধারণা। মেইজি ইউনিভার্সিটির রাজনীতি বিশ্লেষক শিনিচি নিশিকাওয়া বলেন, আবের জন্য এটি দৈব আশীর্বাদের মতো। কারণ সাধারণ রাজনৈতিক পরিস্থিতিতে বিভিন্ন রকম দুর্নীতি কেলেঙ্কারি ও স্বজনপ্রীতির জন্য আবের প্রতি জনসমর্থন ক্রমাগত নিম্নগামী হচ্ছিল। ইতোমধ্যে তার বিরুদ্ধে এক বন্ধুর সঙ্গে বাণিজ্য চুক্তিতে দারুণ পক্ষপাতিত্বের অভিযোগ ওঠে যদিও আবে এই দুর্নীতিতে তার সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেন। নিশিকাওয়া বলেন, এসব দুর্নীতি কেলেঙ্কারির কথা প্রকাশ হয়ে পড়লে জাপানী জনগণের মধ্যে ধারণা হয়েছিল, শিনজো আবের প্রধানমন্ত্রিত্ব এবার বুঝি শেষ হতে চলল, কিন্তু উত্তর কোরিয়া হুমকিকে কাজে লাগিয়ে তিনি পুরো পরিস্থিতির মোড় আবার নিজের দিকে ঘুরিয়ে নিতে সক্ষম হয়েছেন।

এখন তিনি অক্টোবরের শেষদিকে একটি মধ্যবর্তী নির্বাচন দেয়ার কথা বিবেচনা করছেন বলে জানা গেছে। উত্তর কোরিয়া এ মাসের তিন তারিখে হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটায় এবং পরপর দুইবার জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার মাধ্যমে সে দেশের জনগণের মধ্যে ব্যাপক ভীতির সঞ্চার করে। কেননা, দেশটিতে এখনও হিরোশিমা, নাগাসাকির বিভীষিকা ও ক্ষত বয়ে চলেছে। তাই নতুন কোন বিভীষিকার চেয়ে এর প্রতিরোধে জাপানীরা শিনজো আবের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করছে।

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল