বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারে সামরিক সরঞ্জাম বিক্রি করতে চাইছে ভারত

বিডিনিউজ ॥ মিয়ানমারের কাছে ভারতের সামরিক সরঞ্জাম বিক্রির বিষয়ে আলোচনা চলছে, যা রোহিঙ্গাদের ওপর দমন-পীড়নে সমালোচনার মুখে থাকা দেশটির প্রতি নয়াদিল্লীর জোরালো সমর্থনের ইঙ্গিত দিচ্ছে। মিয়ানমারের নৌ-প্রধানের নয়াদিল্লী সফরে এই বিষয়ে আলোচনা হয়েছে বলে ভারতীয় কর্মকর্তারা বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

ভারতের শীর্ষস্থানীয় প্রতিরক্ষা প্রতিষ্ঠানগুলোতে মিয়ানমারের নৌবাহিনী সদস্যদের প্রশিক্ষণের বিষয়েও দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। ওইসব প্রতিষ্ঠানে ভারতীয় সেনা কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে। পূর্বাঞ্চলীয় প্রতিবেশী দেশ মিয়ানমারের সঙ্গে ভারতের সামরিক সহযোগিতা বৃদ্ধির আলোচনার সিদ্ধান্ত দৃশ্যত এই অঞ্চলে চীনের প্রভাবের বিপরীতে নিজেদের দাঁড়ানোর চেষ্টার অংশ। এমন একটি সময়ে ভারত এই সিদ্ধান্ত নিচ্ছে, যখন রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর সেনাবাহিনীর দমন-পীড়নের জন্য বিশ্বব্যাপী সমালোচনা চলছে। রোহিঙ্গাদের প্রতি সহিংসতা বন্ধে মিয়ানমারের সশস্ত্র বাহিনীর পদক্ষেপ চেয়ে দেশটির সেনাবাহিনীর প্রশিক্ষণ কর্মসূচী স্থগিত করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ সরকারের একজন মুখপাত্র মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, বার্মার রাখাইন প্রদেশে চলমান সহিংসতা, এর কারণে সৃষ্ট মানবিক সঙ্কট এবং সেখানে মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটছে তা নিয়ে আমাদের গভীর উদ্বেগের কারণে সেখানকার বর্তমান পরিস্থিতি নিয়ে গ্রহণযোগ্য কোন সমাধানে না আসা পর্যন্ত বার্মিজ সেনাবাহিনীর সব শিক্ষা কোর্স স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি আমরা। মিয়ানমার নৌবাহিনীর কমান্ডার-ইন-চীফ এ্যাডমিরাল তিন আউং সান সুচি বুধবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ এবং দেশটির সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানের সঙ্গে সাক্ষাত করেন। দুই পক্ষের মধ্যে সমুদ্র উপকূলবর্তী এলাকায় টহল নৌযান সরবরাহের বিষয়ে আলোচনা হয় বলে একজন সেনা কর্মকর্তা জানিয়েছেন। বৃহস্পতিবার শেষ হওয়া চার দিনের এই সফরে মিয়ানমারের নৌপ্রধান মুম্বাইয়ে ভারতের নৌজাহাজ নির্মাণ এলাকা পরিদর্শন করেছেন। ভারতের ওই সেনা কর্মকর্তা বলেন, মিয়ানমার আমাদের পূর্বমুখী নীতির একটি স্তম্ভ এবং সম্পর্কের একটি বড় জায়গা প্রতিরক্ষা। নয়াদিল্লী ভিত্তিক অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের ভারতের প্রতিবেশী নীতি বিশেষজ্ঞ কে ইওমে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় যখন মিয়ানমার সেনাবাহিনীর সমালোচনা করছে সেসময় উচ্চ পর্যায়ের সামরিক কর্মকর্তাদের আনছে ভারত সরকার, এটা একটি বার্তা দিচ্ছে।

রাখাইনে জাতিগত নিধন চলছে ॥ ঢাকায় ব্রিটিশ সংসদীয় দল

মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধন চলছে বলে জানিয়েছে ঢাকায় সফররত ব্রিটিশ পার্লামেন্টের একটি প্রতিনিধি দল। তারা বলেছেন, রাখাইনে যেটা ঘটেছে সেটা অত্যন্ত ভয়ঙ্কর ও ভাষায় প্রকাশ করা কঠিন। এছাড়া তারা মিয়ানমার সীমান্তে ল্যান্ড মাইন স্থাপনে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। বৃহস্পতিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিনিধি দলের সদস্যরা এসব কথা বলেন।

ব্রিটিশ কনজারভেটিভ পার্টির পার্লামেন্ট প্রতিনিধি দলের নেতা এ্যানে মেইনের নেতৃত্বে দলটি বাংলাদেশ সফর করেন। এই প্রতিনিধি দলে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য পলস কালিস ও উইল কুইন্সও রয়েছেন। তারা প্রায় এক সপ্তাহ ধরে ঢাকা, কক্সবাজার ও সিলেটের বিভিন্ন স্থান পরিদর্শন করেন। পরিদর্শন শেষে বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের মুখোমুখি হন। এ সময় কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের নেতারাও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে প্রতিনিধি দলের নেতা এ্যানে মেইন বলেন, আমরা কক্সবাজারের রোহিঙ্গা অধ্যুষিত এলাকা পরিদর্শন করেছি। সেখানের রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। তাদের সঙ্গে কথা বলে জেনেছি, রাখাইনে যেটা ঘটেছে সেটা ভয়ঙ্কর। তারা একটি ভীতিকর অবস্থার মধ্যে দিয়ে এখানে চলে এসেছে।

সংবাদ সম্মেলনের আগে ব্রিটিশ পার্লামেন্টের প্রতিনিধি দলের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এক বৈঠক করেন। বৈঠক সূত্র জানায়, ব্রিটিশ পার্লামেন্ট প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী