সোমবার ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেকনাফে অবৈধ ফিশিং ট্রলার তৈরির হিড়িক

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ টেকনাফের বাহারছড়ার শামলাপুরে অবৈধভাবে ফিশিং ট্রলার তৈরির হিড়িক পড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। সরকারী বনাঞ্চল থেকে লম্বা তক্তা এবং শামলাপুর সৈকতের ঝাউগাছ কেটে অবৈধ ফিশিং ট্রলার তৈরির কাজে ব্যবহার করা হচ্ছে। শামলাপুর সৈকত এবং শামলাপুর পুলিশ ফাঁড়ির নিকটবর্তী নয়াপাড়া আছারবনিয়ায় কয়েকটি ফিশিং ট্রলার নির্মাণাধীন অবস্থায় থাকলেও স্থানীয় প্রশাসন যেন দেখেও দেখে না। কতিপয় অসৎ কর্মচারীকে বশে এনে অসাধু ব্যবসায়ী নুরুল ইসলাম ও নুরুল আবসার দুই সহোদর দীর্ঘদিন ধরে অবৈধভাবে ফিশিং ট্রলার তৈরির ব্যবসা করে যাচ্ছে নির্বিঘেœ। এক একটি ফিশিং ট্রলার তৈরি শেষে সাড়ে তিন থেকে চার লাখ টাকায় বিক্রি করে থাকেন তারা।

জানা গেছে, পুলিশ ও বন বিভাগের স্থানীয় কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে দুর্লভ ও মূল্যবান গর্জন গাছ (মাদার ট্রি) কেটে লম্বা তক্তা চিরাই করে ফিশিং ট্রলার তৈরির কাজে ব্যবহার করছে।

টেকনাফের উপকূলীয় বাহারছড়ার শামলাপুর থেকে টেকনাফ সদর দরগাহরছড়া পর্যন্ত প্রাকৃতিক মনোরম দুর্লভ ও মূল্যবান শতবর্ষী ‘মাদার ট্রি’ গর্জন গাছ রয়েছে বনবিভাগের বাগানে। ফিশিং ট্রলার তৈরিতে লম্বা তক্তা দু®প্রাপ্য হওয়ায় অসাধু ব্যবসায়ীরা দৃষ্টি দিয়েছে ওসব শতবর্ষী গর্জন গাছের উপর। শামলাপুর, বাহারছড়া শীলখালী, জাহাজপুরা, মাথাভাঙ্গা, বড়ডেইল, রাজারছড়া এলাকায় বন বিভাগের অনুমতি ছাড়া চোরাই কাঠ দিয়ে ফিশিং ট্রলার তৈরির মহোৎসব চলছে বলে জানা গেছে।

শামলাপুর ঘাটে ফিশিং ট্রলার তৈরির কাজে নিয়োজিত মিস্ত্রি শাহ আলম বলেন, মাল যোগাড় থাকলে একটি ফিশিং ট্রলার তৈরি কাজ সম্পন্ন করতে ১৫ দিনের বেশি লাগে না। সহকারী বন সংরক্ষক দেওয়ান মোহাম্মদ আবদুল হাই আজাদ বলেন এসব ফিশিং ট্রলার তৈরির সরকারী কোন অনুমতি নেই। লাখ লাখ রোহিঙ্গাদের অনুপ্রবেশ ও বন ভূমিতে আশ্রয় নেয়া বিষয় নিয়ে ব্যস্ত থাকা সত্ত্বেও অভিযান অব্যাহত রয়েছে।

গত কিছুদিন আগেও বাহারছড়ার উত্তর শীলখালী মুজাহের মিয়ার বাড়ির কাছ থেকে ২ লক্ষাধিক মূল্যের ১০৩টি লম্বা তক্তা এবং শামলাপুর থেকে ৫ লক্ষাধিক টাকা মূল্যের ২টি ফিশিং ট্রলার জব্দ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক