বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমৃদ্ধ পুঁজিবাজারের জন্য সচেতনতা দরকার

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেছেন, সমৃদ্ধ পুঁজিবাজারের জন্য বিনিয়োগকারীদের সচেতনতা দরকার। বিনিয়োগকারীরা সচেতন না হলে কোন সংস্কার কাজে লাগবে না। তবে পুঁজিবাজারে সংস্কারের ফলে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে।

বুধবার বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম ও বাংলাদেশ ম্যার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত বিনিয়োগ শিক্ষা কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। খায়রুল হোসেন বলেন, কোন দেশের অর্থনীতিকে এগিয়ে নেয়ার জন্য সে দেশের পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর যে দেশের পুঁজিবাজার যত বেশি উন্নত হয় সে দেশের অর্থনীতি তত বেশি শক্তিশালী হয়। অথচ বাংলাদেশের অর্থনীতির তুলনায় পুঁজিবাজারের পরিসর বাড়েনি। তিনি আরও বলেন, বিভিন্ন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি পুঁজিবাজারে বড় ভূমিকা করলেও আমাদের দেশে প্রবৃদ্ধিতে পুঁজিবাজার তেমন ভূমিকা রাখতে পারছে না। অথচ আমরা বলে থাকি একটি সুষ্ঠু পুঁজিবাজার একটি সমৃদ্ধ অর্থনীতির পূর্বশর্ত। পাশাপাশি শিল্প খাত উন্নয়নের জন্য একটি বড় অংশ পুঁজিবাজারে থেকে আসে। কিন্তু আমাদের দেশের প্রেক্ষাপটে এই অবদানের পরিমাণ খুবই কম। যা ১০ শতাংশেরও নিচে।

অথচ ভারতের দিকে লক্ষ্য করলে আমরা দেখতে পাব যে তাদের জিডিপির ৭০ শতাংশ আসে মার্কেট ক্যাপিটাল থেকে। তিনি আরও বলেন, এ বিষয়গুলো মাথায় রেখে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। যেন দেশের পুঁজিবাজারকে আরও বেশি সমৃদ্ধশালী করে উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারি।

অনুষ্ঠানে দ্বিতীয় সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান। তিনি তার মূল বক্তব্যে বিনিয়োগের কৌশল তুলে ধরেন। পরে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমবির বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সভাপতি হাসান ইমাম রুবেল ও সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি