মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চার বছর স্কুল ভবন পরিত্যক্ত ॥ খোলা মাঠে পাঠদান

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ১৫ সেপ্টেম্বর ॥ দশমিনায় ইসলামিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনটি জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হওয়ায় পরিত্যক্ত ঘোষণা করে কর্তৃপক্ষ। কিন্তু পরিত্যক্ত ঘোষণার পর দুই বছরেও সংস্কার কিংবা নতুন ভবনের দেখা মেলেনি। ফলে খোলা আকাশের নিচে পাঠদান করানো হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের।

দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের দক্ষিণ বাঁশবাড়িয়া ইসলামিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে আজ পর্যন্ত বিদ্যালয়ে উন্নয়নের ছোঁয়া লাগেনি বলে জানান শিক্ষকরা। বিদ্যালয় ভবন পরিত্যক্ত ঘোষণার পর পূর্ব পাশে থাকা একটি মালিকানা ঘরের মধ্যে ক্লাস নেয়া হয় ছাত্রছাত্রীদের। মাঝে মধ্যে বিদ্যালয়টির পশ্চিম পাশের মৎস্য সমিতির একটি কক্ষেও ক্লাস নেয়ার জন্য ব্যবহার করে আসছে শিক্ষকরা।

এদিকে, চলতি বছরের ১ জুন স্কুলটি সংস্কারের জন্য বরাদ্দ পায় ১ লাখ ৫ হাজার ৫০০ টাকা। সেই টাকা দিয়ে টিনের ঘর তৈরি করে এখন সেখানে চলছে পাঠদান কার্যক্রম।

সরেজমিনে দেখা যায়, বিদ্যালয়ের মাঠে খোলা আকাশের নিচে চলছে পাঠদান কার্যক্রম। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ হেলাল উদ্দিন বলেন, বিদ্যালয় ভবনটির ছাদের পলেস্তারা খসে খসে পড়ছে। বৃষ্টি হলে ছাদ থেকে পানি পড়ে। এতে করে ছাত্রছাত্রীদের শিক্ষা উপকরণ ক্ষতিগ্রস্ত হয়। এমনকি অফিশিয়াল কোন কাগজপত্রও রাখারও উপায় নেই।

তিনি জানান, চার বছর আগে স্কুল ভবনটি পরিত্যক্ত ঘোষণা করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কিন্তু আজও কোন সরকারী ভবন না হওয়ায় সরকারী কিছু সহযোগিতা ও স্থানীয় লোকজনের উদ্যোগে টিনের একটি ঘর তোলা হয়েছে।

এ ব্যাপারে দশমিনা উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহিদ উদ্দিন জানান, ইসলামিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টির বিষয়ে উপর মহলে আমার কথা হয়েছে। বরাদ্দ পেলেই ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ