শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুপ্রীমকোর্টে নওয়াজের রিভিউ পিটিশন খারিজ

  • শরিফ পরিবারের বিরুদ্ধে দুর্নীতি মামলা শুরুর নির্দেশ

পাকিস্তানের সুপ্রীমকোর্ট শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পানামা পেপার্স মামলা পুনর্বিবেচনার আবেদন নাকচ করে দিয়েছে। একই সঙ্গে সুপ্রীমকোর্ট শরিফ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির মামলা ছয় সপ্তাহের মধ্যে নিবন্ধন ও ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে। ডন।

সংশ্লিষ্ট সব পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর শুক্রবার বিচারপতি আসিফ সাইদ খোসার নেতৃত্বাধীন সুপ্রীমকোর্টের পাঁচ বিচারপতির একটি বেঞ্চ শরিফ, তার দুই ছেলে হোসেন, হাসান, মেয়ে মরিয়ম, জামাতা (অব) ক্যাপ্টেন মোহাম্মদ সফদার ও সাবেক অর্থমন্ত্রী ইসহাক দারের করা রিভিউ পিটিশন খারিজ করে দেয়। ২৮ জুলাই সুপ্রীমকোর্টের যে ঘোষণায় শরিফকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল তার বিরুদ্ধে তারা রিভিউ আবেদন করেছিলেন। ২৮ জুলাই সুপ্রীমকোর্টের পাঁচ বিচারপতির আরেকটি বেঞ্চ শরিফকে অযোগ্য গোষণা করেছিল। ওই ঘোষণায় সংবিধানের ৬২ ও ৬৩ অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে বিচারপতিরা বলেছিলেন, একজন পার্লামেন্ট সদস্যকে অবশ্যই সৎ ও বিশ্বস্ত হতে হবে। ওই ঘোষণার পর শরিফ সেদিনই প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। প্রধানমন্ত্রী হওয়ার পরও ৬৭ বছর বয়সী শরিফ এই নিয়ে তিনবার মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ক্ষমতাচ্যুত হন। বিচারপতি এজাজ আফজাল খান শুক্রবার সুপ্রীমকোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চের ওই রায়টি পড়ে শোনান। রিভিউ আবেদন নাকচ হওয়ার পর সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে উপস্থিত বিরাধী তেহরিক-ই-ইনসাফের বহু কর্মী ও সমর্থক উল্লাস করেন। ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি শরিফের পতনকে স্বাগত জানিয়েছিল। বিচারপতি খান আরও বলেন যে একই কারণে সফদার ও দার পার্লামেন্ট সদস্য পদে (এমএনএ) থাকতে পারেন না।

শরিফ ও তার ছেলেমেয়েদের বিরুদ্ধে দুর্নীতি মামলা শুরু করার জন্য শুক্রবার আদালত ন্যাশনাল এ্যাকাউন্ট্যাবিলিটি কোর্টকে নির্দেশ দেয়। সুপ্রীমকোর্ট তাদের বিরুদ্ধে দুর্নীতির মামলা ছয় সপ্তাহের মধ্যে নিবন্ধন ও ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেয়। ১৯৯০ এর দশকে শরিফ দুই দফা প্রধানমন্ত্রী ছিলেন। ওই সময় তিনি দুর্নীতির মাধ্যমে লন্ডনে সম্পত্তি কেনেন বলে অভিযোগ উঠেছে। সন্তানদের নামে-বেনামে তিনি ওই কাজ করেন বলে গত বছর প্রকাশিত পানামা পেপার্স থেকে জানা যায়।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার