বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাপানের ওপর ফের ক্ষেপণাস্ত্র

  • দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার পরীক্ষা চালালউত্তর কোরিয়া

জাপানের ওপর দিয়ে শুক্রবার ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। সপ্তাহ খানেকের মধ্যে দেশটি দ্বিতীয়বার এমন পরীক্ষা চালাল। একদিন আগেই পরমাণু অস্ত্র ব্যবহার করে জাপানকে ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। শুক্রবার ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপানের হোক্কাইডো দ্বীপের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী খবরটি দিয়েছে। বিবিসি ও এএফপি।

জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের জবাব দিতেই এ পরীক্ষা করা হয়েছে বলে বলে ধারণা করা যায়। পিয়ংইয়ং এর আগে ছয় দফা পরমাণু পরীক্ষা চালিয়েছে। সর্বশেষ পরীক্ষাটি করেছে চলতি মাসের ৩ তারিখ। এটি সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্র ছিল। পিয়ংইয়ং একে হাউড্রোজেন বোমার পরীক্ষা বলে দাবি করেছে। শুক্রবারের পরীক্ষা জাপানীদের মধ্যে ভীতি সৃষ্টি করেছে। এ সময় সতর্কতার সাইরেন বাজানো হয়। মোবাইলে জরুরী এসএমএসও করা হয়। ক্ষেপণাস্ত্রটি হোক্কাইডো দ্বীপ পার হতে প্রায় দুই মিনিট সময় নেয়। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অতিসম্প্রতি উত্তর কোরিয়ার ক্ষেণণাস্ত্র ও পরমাণু কর্মসূচী টার্গেট করে অষ্টম দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, তার দেশ এ ধরনের বিপজ্জক উস্কানিমূলক কাজ কখনও মেনে নেবে না। উত্তর কোরিয়ার এই কাজ বিশ্ব শান্তির প্রতি মারাত্মক হুমকি। এটি দেশটির জন্য ভাল কিছু বয়ে আনবে না। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাযে ইন শুক্রবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার তার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে জরুরী বৈঠকে বসেন। তিনি সতর্ক করে দিয়ে দায়িত্ব জ্ঞানহীনভাবে উস্কানি ছড়াতে থাকলে পিয়ংইয়ং অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে একঘরে হয়ে পড়বে। পরমাণু কর্মসূচী নিয়ে চলা আঞ্চলিক উত্তেজনার মধ্যেই উত্তর কোরিয়া এ পরীক্ষা চালাল। উচ্চতা ও দূরত্ব অতিক্রমণের দিক দিয়ে শুক্রবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা রেকর্ড গড়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি ৭৭০ কিলোমিটার ওপর দিয়ে ৩ হাজার ৭০০ কিলোমিটার পথ অতিক্রম করে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ড উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করে জানায়, এটি উত্তর আমেরিকার কোন অঞ্চলের জন্য হুমকি নয়। মার্কিন গুয়াম ঘাঁটির জন্যও এটা হুমকি নয়। এই গুয়াম ঘাঁটি ধ্বংসের হুমকি দিয়ে রেখেছে উত্তর কোরিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে বলেছেন, এটি নিরাপত্তা পরিষদের প্রস্তাবের স্পষ্ট লঙ্ঘন। তিনি উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে ফিরিয়ে রাখার কাজটি চীন ও রাশিয়ার ওপর চাপিয়ে দেন। উল্লেখ্য, এ দেশ দুটি বহির্বিশ্বে উত্তর কোরিয়ার প্রধান আর্থিক পৃষ্ঠপোষক। কিম জং উনের নেতৃত্বে উত্তর কোরিয়া অস্ত্র কর্মসূচীতে যথেষ্ট এগিয়ে গেছে। উন ব্যক্তিগতভাবে এই কর্মসূচী দেখাশুনা করছেন। রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রায়ই দেখানো হয় তিনি এসব কর্মসূচী পরিদর্শন করছেন অথবা পরীক্ষার বিষয়ে তদারকি করছেন। দুই সপ্তাহ আগে উত্তর কোরিয়া জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। ওই পরীক্ষার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবেকে ফোনে বলেছিলেন, যুক্তরাষ্ট্র মিত্রদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। সিউলের ইউনিভর্সিটি অব কোরিয়ান স্টাডিজের ইয়াং মু জিন বলেন, একের পর এক নিষেধাজ্ঞা দিয়েও উত্তর কোরিয়াকে যে কাবু করা সম্ভব নয় এসব পরীক্ষার মধ্য দিয়ে দেশটি সম্ভবত সে বার্তাই দিতে চাইছে। পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপের জবাবে সিউল শুক্রবার সে দেশের পূর্ব উপকূলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে মহড়া চালায়।

শীর্ষ সংবাদ:
সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়