শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রেট নর্থ রানে রেকর্ড জয় ফারাহর

গ্রেট নর্থ রানে রেকর্ড জয় ফারাহর

স্পোর্টস রিপোর্টার ॥ গ্রেট নর্থ রানে দারুণ জয় তুলে নিয়েছেন ব্রিটিশ দূরপাল্লার দৌড়বিদ মোঃ ফারাহ। টানা চতুর্থবার এ দৌড়ে জিতে রেকর্ড গড়েছেন তিনি। আর জয়ের পর জানিয়েছেন তিনি ২০১৮ সালের লন্ডন ম্যারাথনে অংশ নিতে চান। সেটি হবে তার তৃতীয়বারের মতো লন্ডন ম্যারাথনে অংশগ্রহণ। ২০১৩ ও ২০১৪ সালেও লন্ডন ম্যারাথনে অংশ নিয়েছিলেন ফারাহ।

চারবারের অলিম্পিক চ্যাম্পিয়ন ফারাহ। দূরপাল্লার দৌড়ে নিজেকে সম্রাট হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন সোমালিয়া বংশোদ্ভূত এ তারকা। তবে এবার লন্ডনে বিশ্ব চ্যাম্পিয়নশিপস আসরে পরাজয় দিয়ে ক্যারিয়ার শেষ করেছেন ফারাহ। দূরপাল্লার দৌড়ে আর অংশ নেবেন না। তবে রোডরেস আর ম্যারাথনে পরবর্তী ক্যারিয়ার গড়বেন তিনি। সেটার শুরুও করে দিয়েছেন। এবার জিতলেন গ্রেট নর্থ রান। জয়টা এ আসরে টানা চতুর্থবারের মতো। ৩৪ বছর বয়সী ফারাহ জেতার পর লন্ডন ম্যারাথন নিয়ে বলেন, ‘আমি আর অপেক্ষা করতে পারছি না নতুন রোমাঞ্চকর অধ্যায় হিসেবে ২০১৮ সালে রোড রেস শুরু করার জন্য। বিশ্বের অন্যতম সেরা ম্যারাথনে অংশ নেয়া দিয়ে শুরু করব। লন্ডন ম্যারাথন আমার ঘরের রেস এবং এটা আমার কাছে খুবই বিশেষ একটা কিছু। আগের দুইবার অংশ নেয়াটা ছিল আমার জন্য ছিল চমৎকার বিষয়।’ গ্রেট নর্থ রানে তাকে এবার বড় রকমের চ্যালেঞ্জ জানিয়েছিলেন নিউজিল্যান্ডের জেক রবার্টসন। কিন্তু শেষ পর্যন্ত ১ ঘণ্টা ৬ সেকেন্ড সময় নিয়ে সবার আগে শেষ করেন ফারাহ। মাত্র ৬ সেকেন্ড পিছিয়ে ছিলেন রবার্টসন। এর আগে অবশ্য কেনিয়ার বেনসন মায়সা চারবার জিতেছিলেন গ্রেট নর্থ রানে ১৯৯০ এর দশকে। ফারাহ মৌসুমটা শেষ করলেন তার রেকর্ড ছুঁয়ে। এ বিষয়ে তিনি বলেন, ‘এটা খুবই খুবই কঠিন। আমি সবখানেই বেশ কঠোর- এমন কঠোর আগে কখনও ছিলাম না। যখন চার মাইল বাকি ছিল তখন মনে হচ্ছিল ঝুলে আছি এবং দাঁতে কপাটি লেগে যাচ্ছে। তবে শেষ পর্যন্ত যেভাবে মৌসুমটা শেষ হলো আমি তাতে সন্তুষ্ট।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক