বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে ঘোরাঘুরি

  • শামীম রেজা

ঈদ মানেই আপন জনদের কাছে যাওয়া বা কাছে পাওয়া। পরিবারের সঙ্গে সময় কাটানো নিজেদের মতো করে। ঈদকে কেন্দ্র করে আমাদের পরিকল্পনায় থাকে পারিবারিক নানা আয়োজন। যেহেতু এটি কোরবানি ঈদ তাই ঈদের দিনটিতে ব্যস্ত থাকবে সবাই। তবে আপনার হাতে সময় রয়েছে ঈদের পর দিন। আপনি দূরে যেতে পারছেন না! সমস্যা নেই, সপরিবারে ঘুরে আসতে পারেন ঢাকার কোন দর্শনীয় স্থান বা বিনোদন কেন্দ্রগুলো থেকে।

জাতীয় জাদুঘর : ঈদের ছুটিতে সপরিবারে ঘুরে আসার জন্য পছন্দের তালিকায় প্রথমে রাখতে পারেন জাতীয় জাদুঘর। জানতে পারবেন আদিম মানুষের সমাজ ব্যবস্থা থেকে শুরু করে বর্তমান মানুষের সমাজ ব্যবস্থা সম্পর্কে। পাবেন ভাষা আন্দোলন থেকে একাত্তরের মুক্তি যুদ্ধের ইতিহাস। অর্থাৎ বাংলার আদি থেকে বর্তমান পর্যন্ত এক নিখুঁত প্রতিচ্ছবি পাবেন এখানে।

লালবাগ কেল্লা : ঈদের ছুটিতে সপরিবারের ঘুরে আসার মতো জায়গাগুলোতে যদি ভিন্নতা আনতে চান তা হলে লালবাগ কেল্লাও রাখতে পারেন পছন্দের তালিকায়। ১৬৭৮ সালে মুঘল সুবেদার মুহাম্মদ আজম শাহের আমলে নির্মিত হওয়া এই স্থানটিতে পাবেন এক মুক্ত পরিবেশ। দেখতে পাবেন শায়েস্তা খাঁয়ের কন্যা পরি বিবির মাজারও।

চিড়িয়াখানা : প্রকৃতি ও পশুপাখি প্রেমীরা ঘুরে আসতে পারেন জাতীয় চিড়িয়াখানা থেকেও। যাদের ঈদেও দিন কোন কাজ নেই তারা আনন্দের এদিনে হারিয়ে যেতে পারেন প্রকৃতি ও পশুপাখির সমারোহের মাঝখানে।

সাফারি পার্ক : হাতে একদিন সময় নিয়ে ঘুরে আসতে পারেন ঢাকার অদূরে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে। এখানে প্রবেশ করলে আপনি আফ্রিকার মতো বন্য পরিবেশে বাঘ, সিংহ, জিরাফ, জেব্রা, বন্য গরু, হনুমান দেখতে পারেন খুব কাছ থেকে। এ ছাড়াও সাফারি পার্কের ভেতরে রয়েছে গ্লাস ধারা বেষ্টিত টাইগার ও লায়ন রেস্টুরেন্ট। যেখানে বসে চা খেতে খেতে আপনি বাঘ ও সিংহের চলাফেরা দেখতে পাবেন।

শিশু পার্ক : আপনার পরিবারে ছোট ছেলেমেয়ে থাকলে তাদের নিয়ে ঘুরে আসতে পারেন শিশু পার্ক থেকে। ঈদকে সামনে রেখে শিশু পার্কের সৌন্দর্যে আনা হয়েছে ভিন্নতা।

যমুনা ফিউচার পার্ক : ঈদকে আরও প্রাণবন্ত করতে চাইলে ঘুরে আসতে পারেন ঢাকার ভেতরেই অবস্থিত যমুনা ফিউচার পার্ক থেকে। রোলার কোস্টার, টাউয়ার চেলেঞ্জারের মতো রাইডসের পাশাপাশি এখানে রয়েছে বোলিং এ্যালি, সুইমিং পুল, সিনে কমপ্লেক্স ও শপিংমল। যা আপনার দিনটাকে এনে দেবে আনন্দের নতুন মাত্রা।

এ ছাড়া আপনার জন্য আমাদের প্রাণের শহর ঢাকায় রয়েছে হাতিরঝিল, ধানমন্ডি লেকের মতো স্থান। আপনি বিকেল থেকে সন্ধ্যা রাত পর্যন্ত এখানে বন্ধু বান্ধব নিয়ে আড্ডাবাজি করতে পারেন। এ সবের বাইরে পুরান ঢাকার বলধা গার্ডেন থেকে রমনা পার্ক, সোহরাওয়ার্দী বা চন্দ্রিমা উদ্যান, রবীন্দ্র সরোবর এবং জাতীয় উদ্যান। ঢাকা বিশ্ববিদ্যালয় ও শাহবাগ এলাকাও আপনার নিজের। এখানেও বন্ধুদের খ খ জটলা থাকবে বিকেল থেকে রাত অবধি।

শীর্ষ সংবাদ:
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ         বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন         ঢাকায় ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা মারা গেছেন ৯ হাজার ৪০২ জন         শাবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন জাফর ইকবাল         নীলফামারীতে ট্রেন অটো সংঘর্ষে ইপিজেডের ৩ নারী শ্রমিক নিহত         অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল