বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় সৈয়দ মহিদুল ইসলাম স্মরণে ব্যতিক্রমের নাট্যোৎসব

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ পথচলার ৪১ বছরে পর্দাপণ করল নাট্যদল ব্যতিক্রম। সাফল্যের সেই উদযাপনে স্মরণ করা হলো দলটির প্রতিষ্ঠাতা সদস্য সৈয়দ মহিদুল ইসলামকে। এই অভিনেতা, নির্দেশক ও নাট্যকারের পনেরোতম প্রয়াণবার্ষিকী উপলক্ষে সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব শুরু হলো বৃহস্পতিবার। তিন দিনের নাট্যোৎসবের সূচনা দিনে তাকে স্মরণের পাশাপাশি ছিল তার নামাঙ্কিত সম্মাননা প্রদান ও নাট্য প্রদর্শনী। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় সৈয়দ মহিদুল ইসলাম পদক প্রদান করা হয় নাট্যজন লিয়াকত আলী লাকীকে। বিদেশে অবস্থান করায় তার পক্ষে পদক গ্রহণ করেন সহধর্মিণী কৃষ্টি হেফাজ। আর সংস্কৃতিক্ষেত্রে স্বামী-স্ত্রী দুজনের অবদানের স্বীকৃতিস্বরূপ যুগল সম্মাননা জানানো হয় শিল্পী সুজিত মোস্তফা ও নৃত্যশিল্পী মুনমুন আহমেদ, সিলেটের জীবন সংকেত নাট্যগোষ্ঠীর অনিরুদ্ধ কুমার ধর ও রুমা মোদক এবং প্রাচ্যনাট নাট্যদলের শতাব্দী ওয়াদুদ ও নৃত্যশিল্পী স্নাতা শাহরিনকে। নাট্যদল ব্যতিক্রমের এ উৎসবের সহযোগিতা করছে সংস্কৃতি মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমি। বৃহস্পতিবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন মঞ্চসারথী আতাউর রহমান। সৈয়দ মহিদুল ইসলাম স্মরণে আলোচনা করেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য ঝুনা চৌধুরী ও সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান।

উৎসব উদ্বোধন ও সম্মাননা প্রদান শেষে মঞ্চস্থ হয় প্রাচ্যনাটের নাটক ‘সার্কাস সার্কাস’। প্রযোজনাটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

বক্তারা বলেন, সৈয়দ মহিদুল ইসলাম এদেশের নাট্যাঙ্গণের একজন অগ্রসেনানী। অভিনয়ের সব মাধ্যমেই তিনি ছিলেন অনন্য। নাট্যচর্চায় নিজেকে নিয়োজিত রেখে নাটককে পেশা হিসেবে দাঁড় করাতেও তার ভূমিকা রয়েছে। তার হাতে তৈরি অনেক শিক্ষার্থী এদেশের সংস্কৃতিজগতকে মুখরিত করে চলেছেন। মঞ্চনাটকের পাশাপাশি তিনি বেতার, টিভি ও চলচ্চিত্রেও রেখেছেন প্রতিভার স্বাক্ষর।

সার্কাস সার্কাস নাটকের কাহিনীতে উঠে আসে ‘দ্য গ্রেট বেঙ্গল সার্কাস’ নামে একটি সার্কাস দলের কথা। প্রতিষ্ঠাতার হাত ধরে দলটি একসময় ব্যাপক খ্যাতি অর্জন করে। এক সময় দলটি পরিচালনার দায়িত্ব নেন প্রতিষ্ঠাতার ভাই। তিনিই সার্কাস দলটিকে একাত্তরের মুক্তিযুদ্ধের সময়কার ধ্বংসাবস্থা থেকে পুনরুজ্জীবিত করে তোলেন। ঘটনাক্রমে সার্কাস দলটি একটি গ্রামে আসে প্রদর্শনী করতে। দলটিতে সমস্যার অন্ত নেই। অদক্ষ খেলোয়াড়, সদস্যদের মধ্যে হিংসা-বিদ্বেষসহ নানা সমস্যায় জর্জরিত এটি। সমস্যা আরও ঘনীভূত হয় যখন মৌলবাদের কালো থাবা এসে পড়ে। স্থানীয় ধর্মীয় প্রভাবশালী নেতারা সার্কাস শো বন্ধ করার জন্য হুমকি দেয়। শুধু দলের বাইরে থেকে নয়, ভেতরেও কলহের সূত্রপাত হয়।

প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আজাদ আবুল কালাম, আসলামুজ্জামান পলাশ, তপন মজুমদার, শাহেদ আলী, হীরা চৌধুরী, সাখাওয়াত হোসেন রিজভী, জাহাঙ্গীর আলম, এ বি এস জেম, শতাব্দী ওয়াদুদ, তৌফিকুল ইসলাম ইমন, রাহুল আনন্দ, ঋতু সাত্তার, সানজিদা প্রীতি, পারভিন সুলতানা কলি প্রমুখ। নাটকটির মঞ্চ, আলো ও মুখোশ পরিকল্পনায় করেছেন সাইফুল ইসলাম। পোশাক পরিকল্পনা করেছেন তৌফিকুল ইসলাম ইমন এবং সঙ্গীত পরিকল্পনা করেছেন রাহুল আনন্দ।

আজ শুক্রবার উৎসবের অংশ হিসেবে প্রদান করা হবে সৈয়দ মহিদুল ইসলাম মঞ্চবন্ধু সম্মাননা। এই সম্মানন পাচ্ছেনÑ সময় নাট্যদলের মানসুরা আক্তার, সুবচন নাট্য সংসদের কামাল মোহাম্মদ আহসান, নাট্যকেন্দ্রের লুসি তৃপ্তি গমেজ এবং মণিপুরি থিয়েটারের শুভাশিস সিনহা। সম্মাননা প্রদান শেষে মঞ্চস্থ হবে ব্যতিক্রমের প্রযোজনা ‘দুরাশা ও পিছু ডাক’। কাল শনিবার উৎসবের শেষদিনে মঞ্চস্থ হবে আবদুল্লাহ আল-মামুন থিয়েটার স্কুল প্রাক্তনীর নাটক ‘প্রথম পার্থ’।

ঈদ ছুটিতে এক নাটকের ১৯ প্রদর্শনী

ঈদের ছুটি মানেই ঢাকার মঞ্চ বন্ধ। এবার এর ব্যত্যয় ঘটতে যাচ্ছে। নাট্যব্যক্তিত্ব অধ্যাপক সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় ঈদের ছুটিতে শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হবে নতুন নাটক ‘রিজওয়ান’। মনন সমাজ-সংস্কৃতির নাট্যবিভাগ নাটবাঙলার আয়োজনে আগামী ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ‘নাটবাঙলা নাট্যোৎসব’ শিরোনামে উৎসবের মাধ্যমে নাটকটির ১৯টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হতে যাওয়া এ নাট্যোৎসব থেকে প্রাপ্ত অর্থ বন্যার্তদের সহায়তায় দান করা হবে বলে জানিয়েছে আয়োজকরা।

বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সকল তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মনন’র নির্বাহী ড. সেলিম মজহার। এ সময় আরও উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির নাটক ও চলচ্চিত্র বিভাগের বদিউল আলম ভূঁইয়া, নির্বাহী শাহানা শিউলী, অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি প্রমুখ। সঞ্চালনা করেন একাডেমির নাটক ও চলচ্চিত্র বিভাগের সহকারী পরিচালক আলী আহমেদ মুকুল।

আগামী ১ সেপ্টেম্বর রাত আটটায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। এর পর ২ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল চারটা ও রাত আটটায় নাটকটি মঞ্চস্থ হবে। উদ্বোধনী মঞ্চায়নের টিকেটি এক হাজার টাকা এবং বাকি দিনগুলোতে বিকেলের মঞ্চায়নে ৩০০ ও ৫০০ এবং রাতের মঞ্চায়নে ৫০০ ও এক হাজার টাকা দর্শনী রাখা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি