রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধান বিচারপতিকে সরানোর চেষ্টা করছে সরকার

প্রধান বিচারপতিকে সরানোর চেষ্টা করছে সরকার

স্টাফ রিপোর্টার ॥ সরকার প্রধান বিচারপতিকে সরানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘চলমান অস্থিরতা: কোন পথে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন। দলের সাবেক চেয়ারম্যান শফিকুল গাণি স্বপনের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)।

রিজভী বলেন, প্রধান বিচারপতি এসকে সিনহা আইনকে আইনের পথে নেওয়ার জন্য কথা বলছেন। দেশে যা ঘটছে, মানুষের বিবেককে যা নাড়া দিয়েছে, সেই বিষয়টি তিনি ষোড়শ সংশোধনী বাতিলের মধ্য দিয়ে তুলে ধরেছেন। এ জন্য প্রধানমন্ত্রী প্রধান বিচারপতির বিরুদ্ধে আজেবাজে কথা বলছেন। দেশের প্রধানমন্ত্রী সর্বোচ্চ আদালতের বিচারপতি সম্পর্কে এভাবে কথা বলতে পারেন না।

বিএনপির মুখপাত্র বলেন, ক্ষমতা হারানোর ভয়ে প্রধানমন্ত্রী নানান কথা বলছেন। তিনি কখনোই ভাবতে পারছেন না, বিচার বিভাগ, সুপ্রীমকোর্ট স্বাধীন প্রতিষ্ঠান। আওয়ামী লীগ নেতারা মনে করেন, নির্বাচন কমিশন, প্রশাসন ও পুলিশসহ সবই তাদের কথা মতো চলবে। এখন সুপ্রীমকোর্টকেও আওয়ামী লীগের নেতারা নিজেদের মতো করে চালাতে চাচ্ছে।

রিজভী বলেন, প্রধান বিচারপতির দেয়া ষোড়শ সংশোধনী বাতিলের রায়কে কেন্দ্র করে আওয়ামী সরকার যেভাবে তার বিরুদ্ধে লেগেছে, তাতে স্পষ্টতই প্রমাণিত হচ্ছে, তারা বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করতে চাচ্ছে। সংবিধানের ব্যাখ্যাদাতা হিসেবে দেশের সর্বোচ্চ আদালতের সাতজন বিচারপতি ঐকমত্যের ভিত্তিতে যে পর্যালোচনা জাতির সামনে তুলে ধরেছেন, তাতে সরকার ক্ষমতায় থাকার সকল নৈতিক অধিকার হারিয়েছে।

আর এ জন্যই বর্তমান সরকার ও আওয়ামী লীগ চরম ক্ষুব্দ হয়ে যা খুশি তাই বলছে।

মরহুম শফিকুল গাণি স্বপনের প্রতি শ্রদ্ধা জানিয়ে রিজভী বলেন, তাঁর মতো মেধাবী রাজনীতিবিদ আজকের সমাজে বড়ই বিরল। তিনি আজীবন দেশ, মাটি, মানুষ ও গণতন্ত্রের জন্য রাজনীতি করেছেন। জাতীয়তাবাদী ও দেশপ্রেমিক রাজনীতির এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন তিনি।

বাংলাদেশ ন্যাপ এর মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়ার সভাপতিত্বে ও সংগঠনের ঢাকা মহানগর কমিটির সদস্য সচিব শহীদুন্নবী ডাবলুর সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপের যুগ্ম মহাসচিব স্বপন কুমার সাহা, সাংবাদিক ও ছড়াকার আবু সালেহ, আয়োজক সংগঠনের নেতা সৈয়দ এহসানুল হুদা, কামাল ভুইয়া, রাসেল রায়হান প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭