বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে বেশিরভাগ কোম্পানির দর কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার মূল্যসূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে। তবে এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে উভয় বাজারেই দরবৃদ্ধির তালিকার শীর্ষে ছিল নতুন তালিকাভুক্ত কোম্পানি বিবিএস কেবল। সদ্য সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ভাল মুনাফার ঘোষণা দেবে এমন গুজবেই কোম্পানিটির একপর্যায়ে বিক্রেতাশূন্য হয়ে যায়। যদিও প্রকৌশল খাতের কোম্পানিটির তালিকাভুক্তির পর থেকেই বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে রয়েছে। এ দিনটিও তার ব্যতিক্রম ঘটেনি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৮৩৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৫৮ কোটি ৪৬ লাখ টাকা বেশি। রবিবার এ বাজারে ৭৭৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৮৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩০৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ১১২ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বিবিএস কেবল, উত্তরা ব্যাংক, আইএফআইসি, ইফাদ অটো, পূবালী ব্যাংক, গ্রামীণফোন, সিএ্যান্ডএ টেক্সটাইল, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ফু-ওয়াং ফুড ও সিটি ব্যাংক।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : বিবিএস কেবল, পূবালী ব্যাংক, উত্তরা ব্যাংক, ফনিক্স ফাইন্যান্স, ডিবিএইচ, জেএমআই সিরিঞ্জ, ফাইন ফুড, ডাচ বাংলা ব্যাংক ও সালভো কেমিক্যাল।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : সানলাইফ, বিচ হ্যাচারি, ইমাম বাটন, শাইন পুকুর সিরামিক, দুলামিয়া কটন, আইসিবি ৩য়এনআবি, খুলনা প্রিন্টিং এ্যান্ড প্যাকেজিং, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রূপালী ব্যাংক ও আইসিবি এএসিএল ৩য় এনআরবি।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। দিনটিতে সিএসইতে ৪১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৭৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : পূবালী ব্যাংক, বিবিএস কেবল, আইএফআইসি, ফু-ওয়াং ফুড, উত্তরা ব্যাংক, এবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রাইম ব্যাংক, বেক্সিমকো ও কেয়া কসমেটিক।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ