বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ার বিকল্প ভাবছে ভারত

  • ঐতিহ্যের এ্যাশেজ সামনে রেখে খেলোয়াড়-অস্ট্রেলিয়া বোর্ড (সিএ) দ্বন্দ্বের আশু সমাধান চায় ক্রিকেটের আরেক পরাশক্তি ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ বেতনভাতা প্রশ্নে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও দেশটির ক্রিকেটারদের মধ্যে বাজে সময় যাচ্ছে। জাতীয় দলসহ আড়াই শ’র ওপরে ক্রিকেটার কেন্দ্রীয় চুক্তিতে সই করেননি। বাতিল হয়ে গেছে অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর। স্টিভেন স্মিথদের বাংলাদেশ সফর নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা। বিষয়টির ওপর দৃষ্টি রাখছে ক্রিকেটের অঘোষিত তিন মোড়লের অপর দুই দেশ ভারত আর ইংল্যান্ড।

হোম সিরিজের জন্য প্রতাপশালী ভারত নাকি এরই মধ্যে অস্ট্রেলিয়ার বিকল্প ভেবে রেখেছে। আর দ্বন্দ্বের আশু সমাধান চাইছে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), নইলে তারা ঐতিহ্যের এ্যাশেজে (টেস্ট সিরিজ) নাও খেলতে পারে। ইসিবির এক মুখপাত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলো এমন খবর জানিয়েছে।

পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী আগস্টে বাংলাদেশ সফরের পরই ওয়ানডে খেলতে ভারত যাওয়ার কথা অস্ট্রেলিয়ার। কিন্তু খেলোয়াড় দ্বন্দ্বে অচলাবস্থা তৈরি হওয়ায় দেশের মাটিতে অস্ট্রেলিয়ার পরিবর্তে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কাকে নিয়ে আলাদা আলাদাভাবে দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ইতোমধ্যেই নিউজিল্যান্ড-শ্রীলঙ্কাকে এ ব্যাপারে জানিয়েছে তারা। এমনকি তাতে রাজিও আছে ওই দুই বোর্ড। ফলে নবেম্বর-ডিসেম্বরে হতে পারে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তাবিত এই দ্বিপাক্ষিক সিরিজ।

এ প্রসঙ্গে শ্রীলঙ্কার পক্ষ থেকেও সাড়া পাওয়া গেছে। একজন মুখপাত্র জানিয়েছেন, ‘সফরের সূচী নিয়ে কাজ চলছে। সফরে টেস্ট ওয়ানডে দুটিই থাকবে।’ দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগেই নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ খেলতে চায় ভারত। বলা হচ্ছে, সিরিজগুলো হবে ভারতের পাওনা সিরিজ। কারণ জুলাই-সেপ্টেম্বরেই শ্রীলঙ্কা সফরে তিনটি টেস্ট, ৫টি ওয়ানডে ও একটি টি২০ খেলার কথা দুই দলেরই।

আর চলমান ওয়েস্ট ইন্ডিজ সফর শেষেই আগামী জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে যাবে ভারত। নিউজিল্যান্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানা না গেলেও বছরের শেষদিকে সম্ভাব্য এই সফরে শুধু সীমিত ওভারের ম্যাচই থাকবে। টেস্ট না হওয়ার সম্ভাবনা বেশি বলেই জানা গেছে। সেই হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে ২০১৭-২০১৮ পাঁচ টেস্টের এ্যাশেজের আগে বেশ কিছুটা সময় আছে।

২৩ নবেম্বর ’১৭ শুরু হওয়ার কথা ঐতিহ্যের এই দিপক্ষীয় সিরিজ। ইসিবির মুখপাত্রের বক্তব্য- ইংল্যান্ড বিষয়টির দ্রুত সমাধান চায়, যাতে তারা আগে থেকেই প্রস্তুত হতে পারে। নইলে তারাও ভারতের মতো বিকল্প ভাবতে বাধ্য হবে।

ইংল্যান্ড বিষয়টি অস্ট্রেলিয়ার ক্রীড়া মন্ত্রণালয়কে অবহিত করেছে। ক্রীড়মন্ত্রী তাদের আশ্বস্ত করে বলেছে, সিরিজের আগে এখনও অনেক সময়। এর মধ্যে একটা সমাধান হয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক