শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের সঙ্গে খেলতে ভয় পায় ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান শাহরিয়ার খান যেন বোমাই ফাটালেন। ভারতকে আরও উসকে দিলেন। বলে ফেললেন, ‘আমার তো মনে হচ্ছে পাকিস্তানের সঙ্গে খেলতে ভয় পায় ভারত।’ কথাটি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলকে দেয়া প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সংবর্ধনা অনুষ্ঠানে বলেন পিসিবি প্রধান।

তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফিতে জয়ের পর আমরা ভারতকে আবারও দ্বিপাক্ষিক সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়েছি। তারা আমাদের সঙ্গে খেলবে না বলে জানিয়ে দিয়েছে। আমার তো মনে হচ্ছে ভারত পাকিস্তানের সঙ্গে খেলতে ভয় পায়। তারা জানিয়েছে, শুধু আইসিসির ইভেন্টেই পাকিস্তানের সঙ্গে খেলবে।’

প্রধানমন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানে ক্রিকেটারদের জন্যও পুরস্কারও ঘোষণা করা হয়। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকেই আনন্দে ভাসছে পাকিস্তান। তাতে ক্রিকেটারদের ভাগ্যও সুপ্রসন্ন হয়েছে। অর্থের ঝনঝনানি পাচ্ছেন ক্রিকেটাররা। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ের সুবাদে একের পর এক পুরস্কারের ঘোষণা আসছে। পাকিস্তানী ক্রিকেটার এবং স্টাফরা সেসব পুরস্কার পাচ্ছেন। প্রধানমন্ত্রীও সংবর্ধনা অনুষ্ঠান করে পুরস্কার দেন। সেই পুরস্কার নিয়ে সমালোচনাও হয়। প্রধান নির্বাচক ইনজামাম উল হকও যে পেয়েছেন এক কোটি রুপী। দলের অন্য নির্বাচকদের চেয়ে ইনজামামকে ১০ গুণ বেশি অর্থ দেয়া হয়েছে বিধায় সমালোচনা হচ্ছে। দলের বাকি তিন নির্বাচক তৌসিফ আহমেদ, ওয়াসিম হায়দার ও ওয়াজাতুল্লাহ ওয়াস্তিকে দেয়া হয়েছে দশ লাখ রুপী করে। কিন্তু সেখানে ইনজামামকে দেয়া হয়েছে এক কোটি রুপী। যা অন্যান্য নির্বাচকের চেয়ে ১০ গুণ বেশি। পুরস্কার বিতরণী অনুষ্ঠানটিই যেন অন্যরকম মেজাজ তৈরি করে ফেলে। এই অনুষ্ঠানেই আবার শাহরিয়ার ভারতকে নিয়ে এমন কথা ছোড়েন।

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ভিন্ন কিছু। সমর্থকদের জন্য বাড়তি আনন্দ। কিন্তু দীর্ঘদিন থেকেই সেই আনন্দ থেকে বঞ্চিত হচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। কারণটা মূলত দুদেশের রাজনৈতিক সম্পর্ক। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি শাহরিয়ার খান মনে করেন, কারণ আসলে অন্য কিছু। সেই কারণটা জানিয়েও দিয়েছেন শাহরিয়ার।

সদ্য শেষ হওয়া আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফিতে শুরুতে অনেকেই ভাবেননি পাকিস্তান শিরোপা জিততে পারবে। কিন্তু সেই পাকিস্তানই শিরোপা জিতল। আবার ভারতকে হারিয়েই। প্রমাণ করে দিয়েছে তারাও কম নয়। পাকিস্তান ক্রিকেটের এমন উন্নতির পরেও ভারত কেন তাদের সাথে খেলতে রাজি হচ্ছে না তার কারণ হিসেবে শাহরিয়ার খান মনে করেন, পাকিস্তানের বিপক্ষে খেলতে ভয় পায় ভারত।

পিসিবি প্রধান বলেন, ‘প্রতিটি দলই এখন পাকিস্তানের বিপক্ষে খেলতে আগ্রহী। তারা খেলতে পাকিস্তানে আসবে, কারণ পাকিস্তান এখন সম্পূর্ণ নিরাপদ। আমরা শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে কথা বলছি। হয়তো টি২০ ম্যাচ খেলতে তারা পাকিস্তান সফর করবে।’ অনুষ্ঠানে পাকিস্তান প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ আরও একধাপ এগিয়ে বলেছেন, ‘তোয়াজ করে কোন দলকে পাকিস্তানে খেলানোর দরকার নেই। যারা পাকিস্তানে এসে খেলতে আগ্রহী তাদেরই যেন আমন্ত্রণ জানানো হয়।’

২০০৭ সালের পর ভারত-পাকিস্তানের মধ্যে আর কোন দ্বিপাক্ষিক সিরিজ হয়নি। দুইদেশের মধ্যে সমোঝোতা স্বাক্ষর হলেও ভারতের পক্ষ থেকে তা বাতিল করা হয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে যতদিনে সীমান্ত শান্ত না হবে ততদিন দুদেশ কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলবে না।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার