রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিজে ফেরার লড়াই ক্যারিবীয়দের

  • ভারতের লক্ষ্য এগিয়ে যাওয়া

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ওয়ানডে বিশ্বকাপ সরাসরি খেলার জন্য কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। পুরনো টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুইয়ে এবং নতুন দুই টেস্ট সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তান ছাড়া বাকি আট দলই তাদের চেয়ে অনেক এগিয়ে পয়েন্ট ও রেটিংয়ে। সেরা আটটি দলই সরাসরি ২০১৯ বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। অনেক পিছিয়ে থাকায় এখন ক্যারিবীয়দের জন্য একটি ভাল সুযোগ হচ্ছে ওপরের সারির দলগুলোকে হারাতে পারলে রেটিং দ্রুত বাড়বে। কিন্তু ঘরের মাটিতে শক্তিশালী ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেই বড় ব্যবধানে হেরে গেছে ক্যারিবীয়রা। প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। তাই ৫ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ভারত। এবার তৃতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর লড়াই ক্যারিবীয়দের। দলে পরিবর্তনও এনেছে তারা। মাঝে চারদিন সময়ও পেয়েছে আগের ম্যাচে করা ভুলগুলো শোধরানোর। এবার এন্টিগার নর্থ সাউন্ডে উজ্জীবিত ভারতের মুখোমুখি হবে তারা। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ম্যাচটি শুরু হবে।

কোচ ইস্যুতে টালমাটাল হয়ে পড়ে ভারতীয় দল। এমনকি সদ্য সমাপ্ত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও বিষয়টি নিয়ে ব্যাপক সমস্যার তৈরি হয়েছিল। যার প্রভাব ফাইনালে পড়ে এবং খুব বাজেভাবে পরাজিত হয় ভারতীয় দল। অধিনায়ক বিরাট কোহলির দিকে সমালোচনার তির্যক দৃষ্টি ও তীর ছুটে গেছে। তিনিও ছিলেন বেশ চাপে। এরপরই ওয়েস্ট ইন্ডিজ সফরে দলটি কেমন করবে সেটা নিয়েই ছিল সংশয়। কারণ আদতে কোন কোচ নেই এখন ভারতীয় দলের। অনিল কুম্বলে পদত্যাগ করায় কোচবিহীন হয়েই খেলছে তারা। তবে প্রথম ওয়ানডেই বৃষ্টিতে ভেসে যাওয়ার পর নিজেদের ধাতস্থ করার আরেকটু সময় পেয়েছে কোহলি ও তার দল।

যদিও পরিত্যক্ত হওয়ার আগ পর্যন্ত দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখিয়ে মাঠের বাইরের ইস্যু কোন ছাপ ফেলবে না মাঠের কার্যক্রমে সেটাই বুঝিয়ে দিয়েছিল তারা। দ্বিতীয় ম্যাচেও সেটাই দেখিয়েছে কোহলির দল। অধিনায়ক কোহলি নিজেও ৬৬ বলে ৮৭ রানের বিধ্বংসী এক ইনিংস উপহার দিয়েছিলেন। আর প্রথম ওয়ানডেতে শিখর ধাওয়ানের সঙ্গে ইনিংস উদ্বোধন করা আজিঙ্কা রাহানে দারুণ কার্যকারিতা দেখিয়েছেন। প্রথম ওয়ানডেতে তিনি ৬২ রান করার পর দ্বিতীয় ম্যাচে করেন সেঞ্চুরি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বাধিক রান সংগ্রাহক ধাওয়ান তার ব্যাট হাতে ধারাবাহিকতা দেখিয়েছেন দুই ম্যাচেইÑ করেছেন ৮৭ ও ৬৩ রান। ১০৫ রানে দ্বিতীয় ওয়ানডে জিতেছে ভারতীয় দল। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বেশ ফুরফুরে মেজাজেই আছেন কোহলিরা। এবার ব্যবধান আরেকটু বাড়ানোর সুযোগ আজ।

চারদিন সময় পেয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর দল ভারতের বিরুদ্ধে ঘরের মাটিতেও কোণঠাসা অবস্থায় এই মুহূর্তে ৯ নম্বরে থাকা ক্যারিবীয়রা। রেটিং পয়েন্ট মাত্র ৭৭। আট নম্বরে থাকা শ্রীলঙ্কাকে ধরার জন্য হলেও ১৬ রেটিং যোগ করতে হবে। এই বিস্তর ফারাক পেরিয়ে সেরা আটে উঠে ২০১৯ বিশ্বকাপ সরাসরি খেলা একেবারেই দুরূহ তাদের জন্য। কিন্তু ভারতের বিরুদ্ধে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ জিততে পারলে বেশ খানিকটা এগিয়ে যাবে তারা। সে চেষ্টার কোন ত্রুটিই করবে না স্বাগতিকরা। তবে সেটার ছাপ দেখা যায়নি প্রথম দুই ওয়ানডেতে। বিশেষ করে ভারতের শক্ত ব্যাটিং লাইনআপের বিরুদ্ধে ক্যারিবীয় বোলাররা কোন প্রভাবই ফেলতে পারেননি। তবে এরপরও বোলিং লাইনে কোন পরিবর্তন আনেনি তারা সিরিজের শেষ তিন ওয়ানডের জন্য ঘোষিত দলে। উল্টো দল থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার জোনাথন কার্টার। এছাড়া ১৩ সদস্যের দল থেকে ছিটকে গেছেন ব্যাটসম্যান কাইরন পাওয়েল। এ দু’জনের জায়গা নিয়েছেন কাইল হোপ। ২৮ বছর বয়সী কাইল টপঅর্ডারে ব্যাটিং করে থাকেন এবং তিনি ত্রিনিদাদ ও টোবাগো দলের অধিনায়ক। এরচেয়েও একটি বড় পরিচয় আছে তার। ক্যারিবীয় দলে মোটামুটি নিজের স্থান পাকাপোক্ত করা ২৩ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যান শাই হোপ তার সহোদর ছোট ভাই। এছাড়া দলে এসেছেন আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান সুনীল এ্যামব্রিস।

২৪ বছর বয়সী তরুণ এ্যামব্রিস খেলেন উইন্ডওয়ার্ড আইল্যান্ডের হয়ে। এ দুই ক্রিকেটারই এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে নামেননি কখনও। সিরিজের বাকি তিন ম্যাচের মধ্যে তাদের সুযোগ মিলে যেতে পারে ক্যারিবীয়দের বিপর্যস্ত ব্যাটিং লাইনআপের জন্য। কাইরন দ্বিতীয় ওয়ানডেতে শূন্য রানেই সাজঘরে ফিরেছিলেন। আর কার্টার প্রথম ওয়ানডেতে ৮ বল এবং দ্বিতীয় ওয়ানডেতে ১ বল ছুড়েছেন। ব্যাট হাতে করেছেন মাত্র ১৩। এ কারণে তাদের বাদ দেয়া হয়েছে। আজ তৃতীয় ম্যাচে মুখোমুখি হওয়ার আগে চারদিন সময় পেয়েছে উইন্ডিজ দল। সেটা কাজে লাগিয়ে আজ ভারতীয়দের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়েই নামবে তারা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’