মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো হংকং গেলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

প্রথমবারের মতো হংকং গেলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

অনলাইন ডেস্ক ॥ ব্রিটেনের কাছ থেকে হংকংয়ের স্বাধীনতা প্রাপ্তির ২০ বছর পূর্তি উপলক্ষে দেশটিতে সফরে গেলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। রাজনৈতিক উত্তেজনার মধ্যে তার এই ঐতিহাসিক সফরকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি জানাচ্ছে, ২০১২ সালে ক্ষমতায় আসার পর হংকংয়ে শি জিনপিং এর এটিই প্রথম সফর। জানা গেছে, বিমানবন্দরে পৌঁছেই শি বলেন, ‘চীন সবসময় হংকংয়ের পাশে রয়েছে।’

তবে জিনপিং এর এই সফরকে ঘিরে দেশটিতে বিরোধী প্রো-ডেমোক্রেসি ও প্রো-বেইজিং আন্দোলন হতে পারে, এই সন্দেহে ইতোমধ্যে কয়েকজন পরিচিত আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে হংকংয়ের ছাত্র নেতা জোশুয়া ওংকে আটক করার পর তার মুক্তিতে বিক্ষোভ করে সমর্থকরা। এছাড়া পূর্বে চীনাদের কাছ থেকে উপহার হিসেবে পাওয়া একটি ভাস্কর্য ফিরিয়ে দেয়ারও দাবি করেছেন তারা।

এর আগে চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাও সফরের সময় বিক্ষোভের মুখে পড়েছিলেন। হংকংয়ের স্বাধীনতার ১৫ বছর পূর্তি উপলক্ষে সেবার চীন সফর করেন তিনি। সেই অভিজ্ঞতার আলোকে এবার বাড়তি নিরাপত্তার জন্য শহরজুড়ে কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। বিবিসি।

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         করোনা ভাইরাসের উৎস খুঁজতে চীনে গেলেন ডব্লিউএইচও’র দুই বিশেষজ্ঞ         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা        
//--BID Records