সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৃষ্টির আগে ধাওয়ান-ধামাকা

বৃষ্টির আগে ধাওয়ান-ধামাকা
  • ওয়েস্ট ইন্ডিজ-ভারত দ্বিতীয় ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ আলো ছড়ানোর জন্য বড় তারকারা বড় মঞ্চকেই বেছে নেন, এই শিখর ধাওয়ানকে দেখে সেটি যেন আরও বেশি সত্যি বলে মনে হয়। ইনজুরি-ফর্মহীনতায় ক্যারিয়ার নিয়ে সংশয়ে ছিলেন ভারতীয় ওপেনার। লোকেশ রাহুলের ইনজুরি আর নিজের অভিজ্ঞতার জোরে জায়গা পেয়েছিলেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেখানেই দুর্দান্তভাবে জ্বলে ওঠেন। দল ফাইনালে হারলেও আসরের সর্বোচ্চ ৩৩৮ রান ধাওয়ানের। উউন্ডিজ সফরেও সাফল্যের ধারায় খেলেছেন ৮৭ রানের দুর্দান্ত এক ইনিংস। যদিও পোর্ট অব স্পেনে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে বৃষ্টির জন্য শেষ হতে পারেনি। খেলা পরিত্যক্ত হওয়ার আগে ৩৯.২ ওভারে ৩ উইকেটে ১৯৯ রান তুলে বড় সংগ্রহের পথে ছিল ভারত। একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানডে আজই।

টসে হেরে ব্যাটিং পাওয়া ভারতের শুরুটা ছিল দুর্দান্ত। চ্যাম্পিয়ন্স ট্রফির স্কোয়াডে থাকলেও কোন ম্যাচ খেলতে না পারা অজিঙ্কা রাহানে ইনিংস উদ্বোধন করেন। ২৫ ওভারে ১৩২ রানের জুটি গড়েন রাহানে ও ধাওয়ান। ক্যারিবীয়দের বিপক্ষে উদ্বোধনী জুটিতে এটি ভারতের তৃতীয় শতরান। সবগুলোই এই ভেন্যুতে। এরমধ্যে দু’জনই তুলে নেন হাফসেঞ্চুরি। ৬২ রানে থাকা রাহানেকে ফিরিয়ে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম সাফল্য এনে দেন পেসার আলজারি জোসেফ। রাহানের ৭৮ বলের ইনিংসটি ৮ চার দিয়ে সাজানো। রাহানে ফেরার ৩৬ রান পর থামতে হয় ধাওয়ানকেও। ৮টি চার ও ২টি ছক্কায় ৯২ বলে ৮৭ রান করেন তিনি। এদিন চার নম্বরে ব্যাট করতে নেমে বড় ইনিংস খেলতে পারেননি যুবরাজ সিং। ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারের শিকার হওয়ার আগে মাত্র ৪ রান করেন। বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে জুটি বাঁধেন সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনি। দু’জনে ১৭ বলের বেশি খেলতে পারেননি। এরপর বৃষ্টি কারণে বন্ধ হয়ে যায় খেলা। কোহলি ৪৭ বলে ৩২ ও ধোনি ৯ রানে অপরাজিত ছিলেন।

ধাওয়ানের কথা বিশেষভাবে না বললেই নয়। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে প্রস্তুতি হয়ে এ পর্যন্ত ৮ ওয়ানডেতে তার ইনিংসগুলো ৪০, ৬০, ৬৮, ১২৫, ৭৮, ৪৬, ২১ ও ৮৭। দুর্দান্ত খেলে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠলেও সেখানে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে লজ্জাজনকভাবে হেরে যায় ভারত। অধিনায়ক কোহলির সঙ্গে প্রকাশ্যে দ্বন্দ্বের সূত্রে হঠাৎই কোচের পদ থেকে পদত্যাগ করেন অনীল কুম্বলে। টালমাটাল পরিস্থিতির মধ্যে ওয়েস্ট ইন্ডিজ সফর করছে ভারত। পাঁচ ওয়ানডের পর একটি টি২০ খেলবে দু’দল। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে কোহলির দল। অন্যদিকে নয় নম্বরে হোল্ডাররের ওয়েস্ট ইন্ডিজ। সরাসরি বিশ্বকাপে খেলতে হলে ২৭ সেপ্টেম্বরের মধ্যে ক্যারিবীয়দের আটে উঠে আসতে হবে নিরঙ্কুশভাবে জিততে হবে এই সিরিজ। ঘরে বাইরে বেসামাল ক্যারিবীয়দের জন্য কাজটা খুবই কঠিন।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত