শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৪৫ বছরে পা দিলেন জিনেদিন জিদান

৪৫ বছরে পা দিলেন জিনেদিন জিদান

অনলাইন ডেস্ক ॥ জিনেদিন ইয়াজিদ জিদান। যিনি ‘জিজু’ নামেও পরিচিত ছিলেন।

ফরাসি সমর্থকদের কাছে ‘জিজু’ শব্দের অর্থ ঈশ্বরের সমতুল্য। আর হবেই না কেন! ১৯৯৮ বিশ্বকাপ ফাইনালে ব্রাজিলকে একার কৃতিত্বেই হারিয়ে ফ্রান্সকে বিশ্বকাপ এনে দেন। দীর্ঘ ৬৮ বছরের অপেক্ষার পর বিশ্বজয়ের স্বাদ পায় ‘লেজ ব্লুজ’। শুক্রবার সেই ‘জিজু’ পা-দিলেন ৪৫-এ।

জিদান কিন্তু ফ্রান্সের বাসিন্দাই নন! আদতে যিনি আলজিরিয়ান। ২৩ জুন ১৯৭২ দক্ষিণ ফ্রান্সের মার্সেই-এর লা ক্যাস্টেলানে জন্ম। বিখ্যাত ফুটবলারের মতোই রাস্তাতেই ফুটবল শেখেন জিজু। দশ বছর বয়সে ইউএস সেইন্ট ক্লাবে যোগ দেন। খুব দ্রুতই তার স্কিল বিশেষজ্ঞদের মুগ্ধ করে।

সেই সময় মার্সেই ক্লাবে খেলতেন উরুগুয়ের বিখ্যাত তারকা এনজো ফ্রান্সিসকোলি। তার খেলার স্টাইলে দারুণ মুগ্ধ হন জিদান। ফ্রান্সিসকোলিকে আইডল করেই বেড়ে ওঠেন তিনি। ১৯৮৯ কানস ক্লাবে যোগ দেন তিনি। সেখানে তিন বছর কাটানোর পর ১৯৯২ বোর্দোতে যোগ দেন। প্রাথমিক সাফল্যের পর ইতালিয়ান ‘জায়ান্ট’ জুভেন্তাসে সই করেন জিজু। জুভেন্তাসকে দু’টি সিরি এ জেতান তিনি। চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য ২০০১ রিয়াল মাদ্রিদে যোগ দেন। ২০০২ ফাইনালে বেয়ার লেভারকুসেনের বিরুদ্ধে করা বাঁ-পায়ের ভলি ইতিহাসের পাতায় জায়গা করে নেয়।

জাতীয় দলের হয়ে তার অভিষেক হয় ১৯৯৪। প্রথমে আলজিরিয়ার হয়েই খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু সে দেশের কোচের মতে সে’রকম ‘ফাস্ট’ নন জিদান। তাই বাধ্য হয়েই ফ্রান্সের হয়ে খেলেন। প্রথম ম্যাচেই দু’গোল করে ‘লেজ ব্লুজ’দের হার বাঁচান তিনি। তারপর এরিক কাঁতোনা অবসরে জিদানই হয়ে ওঠেন দলের প্রধান তারকা। ১৯৯৮ বিশ্বকাপ ও ২০০০ ইউরো চ্যাম্পিয়ন করেন তিনি। ১৯৯৮ ফ্রান্সকে বিশ্বকাপ এনে দিয়ে জাতীয় হিরো বনে যান। ১৯৯৮, ২০০০, ২০০৩ ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার হন তিনি।

এ’সব কৃতিত্বের মাঝেই জিদানের একটা বাজে দিক হল তার বদ মেজাজ। যা তাকে মাঝে মধ্যেই বিপদে ফেলেছে। ২০০৬ বিশ্বকাপ ফাইনাল। অতিরিক্ত সময়ে মাতেরাজ্জিকে মারা গুঁতা ‘কুখ্যাত’ হয়ে যায়। আসলে জাতিবৈষম্য নিয়ে মন্তব্য করলেই চটে যেতেন তিনি। ফুটবলকে বিদায় জানিয়েছেন এক দশক আগেই। তার পর থেকেই কোচিং এর সঙ্গে যুক্ত আছেন তিনি। ২০১৬ রিয়ালের কোচ হন তিনি। কোচ হয়ে মাদ্রিদের ক্লাবকে অভূতপূর্ব সাফল্য দিয়েছেন তিনি।

শীর্ষ সংবাদ:
উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের