শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পে ২৯ ক্রিকেটার

জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পে ২৯ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ গত মার্চে শ্রীলঙ্কা সফরে সর্বশেষ টেস্ট ক্রিকেট খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। সেখান থেকে আবার বড় একটা বিরতি পড়ে গেছে দীর্ঘ পরিসরের ক্রিকেটে। আবার সেই ফরমেটে দল ফিরবে আগস্টের শেষ সপ্তাহে। ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ। দুই টেস্ট শেষেই আবার দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ জাতীয় দল। সম্প্রতিই চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ করে আসায় এবং পবিত্র ঈদ-উল-ফিতরের সময় ঘনিয়ে আসায় আপাতত প্রস্তুতি নেয়ার সুযোগ নেই। তবে ঈদের পরই প্রস্তুতি শুরু হবে। আসন্ন দুই সিরিজের লক্ষ্যে ১০ জুলাই থেকে কন্ডিশনিং ক্যাম্পের জন্য ২৯ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এখানে আছেন এনামুল হক বিজয়, লিটন কুমার দাস ও নাসির হোসেনরা। আপাতত দুই টেস্টের জন্য দল হলেও দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজ খেলবেন সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এ কারণে তিনিও আছেন ক্যাম্পে।

দুই বছর আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরোয়া সিরিজটি হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে ২০১৫ সালের অক্টোবরে আসেনি অসি ক্রিকেট দল। এবার সেই স্থগিত সফরটিই করতে আসবে তারা। তবে মাত্র দুই টেস্টের সিরিজ হবে। এই অস্ট্রেলিয়ার মাটিতেই ২০১৫ বিশ্বকাপ খেলতে গিয়ে প্রথম ম্যাচেই কাঁধের ইনজুরিতে পড়েছিলেন টপঅর্ডার ব্যাটসম্যান এনামুল হক বিজয়। দেশে ফিরতে হয়েছিল, তার জায়গা বেদখল হয়ে গেছে। তারপর থেকে মূল দলে আর জায়গা করে নিতে পারেননি নিয়মিত ঘরোয়া আসরে রান করে যাওয়ার পরও। আর এখন জাতীয় দলে ঢোকার ক্ষেত্রে তার প্রতিযোগী বেড়েছে আরও। তরুণ লিটন কুমার দাস উইকেটরক্ষক হিসেবে তো বটেই, বিধ্বংসী ব্যাটিংশৈলির জন্য নজর কেড়ে নিয়েছেন চান্দিকা হাতুরাসিংহের। তাছাড়া আরেক উইকেটরক্ষক নুরুল হাসান সোহান চূড়ান্ত দলে নিয়মিত হওয়ার পথেই আছেন। আর টপঅর্ডারে এই মুহূর্তে তিন ওপেনার তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার আছেন এবং ওয়ানডাউনে বেশিরভাগ সময়ে সাব্বির রহমান রুম্মান। তাই প্রতিদ্বন্দ্বিতাটা অনেক। তবে এরপরও দলে ফেরার আশায় আছেন এনামুল। কারণ জাতীয় দলের ক্যাম্পে হয়তো শুরু থেকেই অংশ নিতে পারবেন না কিন্তু ১ জুলাই হাইপারফর্মেন্স ইউনিটের (এইচপি) সঙ্গে বড় একটি সফর আছে এনামুলের।

ওয়ানডে বিশ্বকাপের পর এবারই প্রথম আবার কোন বিদেশ সফরে যাচ্ছেন তিনি। আবারও সেই অস্ট্রেলিয়াতেÑ সফরে এইচপির হয়ে একটি প্রাদেশিক দলের বিরুদ্ধে ৫ ওয়ানডে, দুটি ২ দিনের ও একটি ৩ দিনের ম্যাচ খেলবেন তিনি। এই সুবাদে প্রাথমিক স্কোয়াডের বেশ কয়েকজন এইচপির হয়ে খেলে নিজেদের প্রস্তুত করতে পারবেন। টানা ৫ মাসের বড় বিরতি শেষে আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে ফিরবে টাইগাররা। কিন্তু দীর্ঘ পরিসরের কোন ম্যাচ দূরের কথা আপাতত কোন ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতাই নেই। নিজেদের ঝালিয়ে নেয়ার জন্য ম্যাচ খেলার যে গুরুত্ব সেটা এবার পাচ্ছেন না ক্রিকেটাররা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগের নির্ধারিত সিরিজের সময় জাতীয় ক্রিকেট লীগ (এনসিএল) এবং বাংলাদেশ ক্রিকেট লীগ (বিসিএল)Ñ এ দুটি প্রথম শ্রেণীর ক্রিকেট প্রতিযোগিতায় খেলার সুযোগ পেয়েছিলেন ক্রিকেটাররা। দীর্ঘ পরিসরের ক্রিকেট খেলার প্রস্তুতিটা হয়েছিল। এবার সেই সুযোগ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। এ বিষয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খানই বলেছেন, ‘এনসিএল-বিসিএল আয়োজনের কোন সুযোগ নেই। এই বর্ষা মৌসুমে প্রথম শ্রেণীর ক্রিকেট আয়োজন করা কঠিনও। তবে আমরা সম্ভাব্য সব প্রস্তুতিই নেব।’ সেক্ষেত্রে আকরাম মনে করেন ক্রিকেটারদের ফিটনেস ঠিক রাখাই আসল কাজ এবং সেটা অনুশীলনের মাধ্যমেই সম্ভব হবে। আর ক্যাম্পে থাকা ক্রিকেটারদের মধ্যে দুই দল করে বেশ কিছু ম্যাচ খেলার ব্যবস্থা নেবে বিসিবি। এসব অনুশীলন আর এইচপির হয়ে কয়েকজন ক্রিকেটারের খেলার সুযোগগুলো হয়তো কিছুটা কার্যকর হতে পারে। তবে প্রাথমিক দলের অধিকাংশ ক্রিকেটারই প্রতিযোগিতামূলক কোন ম্যাচ (স্বল্প কিংবা দীর্ঘ পরিসর) খেলার সুযোগ পাচ্ছেন না। একমাত্র ভরসা এখন মাঠের অনুশীলন, ফিটনেস ঠিক রাখা এবং নিজেদের মধ্যে কয়েকটি গা-গরমের ম্যাচ খেলা। এই প্রাথমিক দলে ১০ জন পেসার, ৬ জন স্পিনার আছেন। তবে এবার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ৩৫ উইকেট নিয়ে শীর্ষে থাকা পেসার আবু হায়দার রনি এবং ৩৪ উইকেট নিয়ে দুই নম্বরে থাকা স্পিনার আরাফাত সানির কেউ এই দলে জায়গা পাননি। শীর্ষ রান সংগ্রাহকদের মধ্যে থাকা অভিজ্ঞ শাহরিয়ার নাফীস (৬০০ রান, অবস্থান পাঁচে), মার্শাল আইয়ুব (৬৬১ রান, অবস্থান দুইয়ে), ইমতিয়াজ হোসেন (৬৪১ রান, অবস্থান তিনে) এবং মেহেদি মারুফ (৬৩০ রান; অবস্থান চারে)Ñ এরা কেউ বিসিবির নজরে আসেননি। দক্ষিণ আফ্রিকার কঠিন সফরের জন্য দলে নিয়মিত ও পরীক্ষিতদের ওপরই আস্থা রেখেছে বিসিবি।

জাতীয় ক্রিকেট দলের প্রাথমিক স্কোয়াড ॥ তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মুমিনুল হক সৌরভ, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফ উদ্দিন, এনামুল হক বিজয়, আবুল হাসান রাজু, আল আমিন হোসেন, নাসির হোসেন, মুক্তার আলী, তানভির হায়দার, সাকলাইন সজীব ও শফিউল ইসলাম।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records