বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক ঝাটকায় কোটিপতি সরফরাজরা

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ে পাকিস্তান জুড়ে এখন আনন্দের বন্যা। সরফরাজ আহমেদের আনন্দটা বাড়িয়ে দিয়েছে দেশটির সরকার। দলের প্রত্যেক সদস্যের জন্য ১ কোটি রুপী করে বোনাস ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ক্রিকেটে এই বাণিজ্যের যুগে ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড বা বাংলাদেশের বোর্ডের জন্য এমন অর্থ বড় কোন ব্যাপার নয়। কিন্তু দীর্ঘদিন নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ থাকা পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষে অনেকটাই সাধ্যের বাইরে। খুশির বন্যা বাড়িয়ে দিতে সরকারই সেই কাজটাই করল। পাকিস্তানের এই দলটা তারুণ্যনির্ভর। অনেকে প্রথম কোন আইসিসির টুর্নামেন্টে খেলেছেন, অনেকের আবার অভিষেক। তাদের মধ্যে আছেন ‘নায়ক’ বনে যাওয়া ফখর জামান-হারিস সোহেলরা। আবির্ভাবেই কোটিপতি বনে গেছেন তারা।

ফাইনালে সেঞ্চুরি হাঁকানো ওপেনার ফখর জামান, পেসার রুম্মন রইস ও অলরাউন্ডার ফাহিম আশরাফের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে এই চ্যাম্পিয়ন্স ট্রফিতেই। অন্যদিকে ১৮ বছর বয়সী শাদাব খানও মাত্র সাতটি ওয়ানডে ম্যাচ খেলেছেন পাকিস্তানের জার্সি গায়ে। এছাড়া অধিনায়ক সরফরাজ আহমেদ, বাবর আজম, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, হাসান আলিদের জন্যও ছিল এটাই প্রথম চ্যাম্পিয়ন্স ট্রফি। আন্তর্জাতিক অঙ্গনে পা রাখতে না রাখতেই কোটিপতি হয়ে যাওয়ার এই ঘটনাকে অনেকেই তুলনা করছেন অস্কারজয়ী চলচ্চিত্র ‘সøামডগ মিলিয়নিয়ারে’র জামাল মালিকের সাথে, যে কিনা রাতারাতি কোটিপতি বনে গিয়েছিল। অনেকে আবার পাকিস্তানী ক্রিকেটারদের এই উত্থানকে রূপালি পর্দার কাহিনীর চেয়েও বেশি চমকপ্রদ বলে আখ্যায়িত করছেন। পাকিস্তানের এই সাফল্য আসলে স্বপ্নকে ছাড়িয়ে যাওয়ার মতো। কারণ তারা র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে থেকে আসর শুরু করেছিল। নিজেদের প্রথম ম্যাচেই ভারতের কাছে উড়ে গিয়েছিল সরফরাজরা।

অনেকে গ্রুপ পর্ব থেকে তাদের বিদায় দেখতে পাচ্ছিলেন। সেই তারাই একে একে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সেমিতে স্বাগতিক ইংল্যান্ড ও ফাইনালে সেই চিরশত্রু ভারতকে লজ্জায় ডুবিয়ে ১৯৯২ সালের পর প্রথম কোন আইসিসির শিরোপা জয় করে। ভক্ত-সমর্থক, সাবেক তারকা ক্রিকেটার থেকে শুরু করে সরকার-প্রশাসান গোটা পাকিস্তানেই যেন আগাম ঈদের আনন্দ। এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) পুরো দলকে ২ কোটি ৯০ লক্ষ রুপী এবং প্রত্যেক খেলোয়াড়কে ১০ লক্ষ রুপী করে বোনাস দেয়ার ঘোষণা দিয়েছে। এছাড়া পাকিস্তানের ধনকুবের ও রিয়েল এস্টেট ব্যবসায়ী রিয়াজ মালিকও প্রত্যেক খেলোয়াড়কে ১০ লক্ষ রুপী ও একটি করে প্লট দেয়ার ঘোষণা দিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি