মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেক্সিকোয় আটকে গেল পর্তুগাল, শেষের ঝলকে জয় চিলির

স্পোর্টস রিপোর্টার ॥ নামটা বিশ্বকাপের ড্রেস রিহার্সেল। এ কারণে নিয়ম কানুনেরও ড্রেস রিহার্সেল চলছে ফিফা কনফেডারেশন্স কাপে। রাশিয়ায় চলমান আসরে রবিবার রাতে অনুষ্ঠিত দুটি ম্যাচেই প্রয়োগ করা হয়েছে ভিডিও এ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। এ কারণে ম্যাচের গতিপ্রকৃতি বা ফলাফলেও এসেছে পরিবর্তন।

পরশু রাতে পর্তুগাল-মেক্সিকো ও ক্যামেরুন-চিলি ম্যাচে প্রয়োগ হয়েছে পরীক্ষামূলকভাবে শুরু হওয়া এই নিয়ম। তাতে কারও হয়েছে পৌষ মাস, কারও সর্বনাশ। ‘এ’ গ্রুপের ম্যাচে মেক্সিকোর সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ফেবারিট পর্তুগাল। ‘বি’ গ্রুপের ম্যাচে আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুনকে ২-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছে কোপা আমেরিকার টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলি। বিশ্বকাপের ‘মহড়া’ এই আসরে গোলের সিদ্ধান্তের বাইরেও বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে এই প্রথমবারের মতো ভিডিও রেফারির সহযোগিতা (ভিএআর) নেয়া হচ্ছে। পর্তুগাল-মেক্সিকোর নাটকীয় ম্যাচে ভিএআর প্রযুক্তির কল্যাণে পর্তুগালের ন্যানির করা একটি গোল বাতিল হয়ে যায়। ক্যামেরুনের বিপক্ষে চিলির জয়েও চিলির এডুয়ার্ডো ভারগাসের গোল বাতিল হয় ভিডিও প্রযুক্তির কারণে।

কাজানে পর্তুগালকে নাটকীয়ভাবে জয়বঞ্চিত করে মেক্সিকো। অথচ ম্যাচের ৩৪ মিনিটে রিকার্ডো কারেসমার গোলে এগিয়ে যায় ইউরোপীয় চ্যাম্পিয়নরা। গোলটির উৎস ছিলেন অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এর আগে ২১ মিনিটে রোনাল্ডোর ফ্রিকিক মেক্সিকোর রক্ষণে প্রতিহত হওয়ার পর ফিরতি বলে তার শটই পোস্টে লাগে। এই সময়ই ভিডিও প্রযুক্তি ব্যবহার করে ন্যানির গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। এগিয়ে থাকার আনন্দ বেশিক্ষণ উপভোগ করতে পারেনি পর্তুগাল। ৪২ মিনিটে সমতা ফেরায় মেক্সিকো। গোলটি করেন জ্যাভিয়ের হার্নান্দেজ। কার্লোস ভেলার ক্রস থেকে তিনি লক্ষ্যভেদ করেন। আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচটি ১-১ গোলেই শেষ হতে যাচ্ছিল। কিন্তু শেষ পাঁচ মিনিটে আরও দুটি গোল উপহার দেয় দল দুটি। ৮৬ মিনিটে পর্তুগালকে ২-১ গোলে এগিয়ে দেন সেডরিক সোয়ারেস।

এই গোলে জয় নিয়ে মাঠ ছাড়ার অপেক্ষায় ছিল পর্তুগীজরা। কিন্তু হেক্টর মোরেনো সেটি হতে দেননি। খেলার যোগ করা সময়ে তার হেডের গোলে পয়েন্ট ভাগাভাগি করতেই হয় পর্তুগালকে। ম্যাচ শেষে জয় না পাওয়ায় হতাশা ব্যক্ত করেন রোনাল্ডো। তিনি বলেন, আমরা অনেক সুযোগ পেয়েছি কিন্তু কাজে লাগাতে পারিনি। পরবর্তী ম্যাচে আমাদের জয়ের বিকল্প নেই। আরেক ম্যাচে ভিডিও এ্যাসিস্ট্যান্ট রেফারির সিদ্ধান্তে হতাশা গ্রাস করেছিল গোটা চিলি শিবিরকে। কোপা চ্যাম্পিয়নদের ফুটবলাররা মাঠে রীতিমতো অস্থির হয়ে উঠেছিলেন। দলটির কোচ জুয়ান এ্যান্টোনিও পিজ্জিও তার অসন্তুষ্টি লুকাতে পারেননি। এক পর্যায়ে মনে হচ্ছিল অঘটন ঘটাতে চলেছে আফ্রিকা চ্যাম্পিয়ন ক্যামেরুন। তবে ম্যাচের শেষদিকে ঝলক উপহার দিয়ে জয় তুলে নেয় তারা।

মস্কো এ্যারানায় ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত চিলি। বক্সের বামপ্রান্ত দিয়ে আক্রমণ শানিয়েছিলেন এডুয়ার্ডো ভারগাস। কিন্তু তার নেয়া জোরালো শটটি ক্যামেরুন গোলকিপার ফ্যাব্রিস ওনডোয়াকে ফাঁকি দিয়েও জালে জড়াতে পারেনি। গোল পোস্টে ভাগ্যাহত হতে হয় উনালের মিডফিল্ডারকে। তিন মিনিট পর বঞ্চনার শিকার হন জোশে ফুয়েনজালিডা। তার সুন্দর একটি ট্যাপ কোন রকমে ক্লিয়ার করেন ক্যামেরুন শট স্টপার। এই আক্রমণের তোড়ে নিজেদের সামর্থ্য ভুলে যায়নি ‘আফ্রিকার অদম্য সিংহরা’। ১২ মিনিটে গোলের সুবর্ণ সুযোগ সৃষ্টি করেন ভিনসেন্ট আবুবাকার। কিন্তু বেসিকটাস স্ট্রাইকারের শট ক্লডিও ব্রাভোকে পরাস্ত করতে পারেনি। এর চার মিনিট বাদে চিলির জালে বল জড়ান মাইকেল এনগাদিউ। বক্সের ৩৫ গজ দূর থেকে ফ্রিকিক নেন আরনাউদ দিজাউম। তার নেয়া ফ্রিকিক খুঁজে নেয় এনগাদিউকে। কোন ভুল করেননি সেøভিয়া প্রাগের ডিফেন্ডার। প্রতিপক্ষের ডিফেন্ডারদের পরাস্ত করে বুলেট হেডে বল জড়িয়ে দেন চিলির জালে। কিন্তু আবুবাকারের ফাউলের অপরাধে রেফারি সেই গোলটি বাতিল করে দেয়। প্রথমার্ধের শেষ মিনিটে গিয়ে একইভাবে গোল বাতিল হয় চিলিরও। ভিদালের সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে ক্যামেরুনে জালে বল রেখেছিলেন ভারগাস। তবে ভিএআর সিস্টেমে সেই গোল বাতিল করেন রেফারি। তাও আবার খেলোয়াড়দের গোল উদযাপন শেষে।

এমন রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ৮১ মিনিটে কাক্সিক্ষত দিশা পায় চিলি। গোল করেন ভিদাল। আর ম্যাচে অতিরিক্ত সময়ে ব্যবধান দ্বিগুণ করেন ভারগাস।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি